Ameen Qudir

Published:
2019-01-10 00:06:33 BdST

বিশেষ কলামএকটি পোড়া রুটির গল্প ও অহংবোধ




ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাসিরউদ্দিন আহমেদ
________________________

ছোট বেলা থেকে এ মধ্য বয়সে এসে ভাবি আমি বা আমরা শান্তি পাই না কেন। এর মূল কারন আমাদের Ego বা অহংবোধ বা আত্মমর্যাদার প্রতি আমরা অতি সচেতন।

আমাদের মা বাবা আমাদের জন্য ছোট সময়ে কোন অহংবোধ না নিয়েই ভালবাসার কারনে তাদের সামর্থ্যের সবটুকু দিয়ে আমাদের সুখী করতে চাইতেন।তারা কখনো আমরা বা তারা সঠিক কিনা সে বিতর্কে যেতেন না। ভালবাসা ও ক্ষমা দিয়ে আমাদের সব কিছু মেনে নিতেন। সংসারে মা রাই প্রচুর পরিশ্রম করার পর সবার খাবার শেষে নিজে যতটুকু পেতেন তাই নিয়ে সন্তুষ্ট থাকতেন।

প্রয়াত ভারতের রাষ্ট্রপতি এ পি জেড কালামের মা এক রাতে তার স্বামীকে এক প্লেট সবজি আর একেবারে পুড়ে যাওয়া রুটি খেতে দিলেন। এ পি জেড কালাম অপেক্ষা করছিলেন বাবার প্রতিক্রিয়া কেমন হয় সেটা দেখার জন্য। কিন্তু বাবা চুপচাপ রুটিটা খেয়ে নিলেন এবং পুত্রকে জিজ্ঞাসা করলেন স্কুলে তার আজকের দিনটা কেমন গেছে।

তার বাবাকে দেয়া উত্তর তার মনে ছিল না। কিন্তু নিজ আত্মজীবনীতে তিনি লিখেছেন"এটা মনে আছে যে, মা পোড়া রুটি খেতে দেয়ার জন্য বাবার কাছে ক্ষমা চেয়েছিলেন। এর উত্তরে বাবা মা'কে যা বলেছিলেন সেটা আমি কোনদিন ভুলব না। বাবা বললেন, 'প্রিয়তমা, পোড়া রুটিই আমার পছন্দ'। পরবর্তীতে সেদিন রাতে আমি যখন বাবাকে শুভরাত্রি বলে চুমু খেতে গিয়েছিলাম তখন আমি তাকে জিজ্ঞাসা করলাম যে তিনি কি আসলেই পোড়া রুটিটা পছন্দ করেছিলেন কিনা। বাবা আমাকে দুহাতে জড়িয়ে ধরে বললেন, "তোমার মা আজ সারাদিন অনেক পরিশ্রম করেছেন এবং তিনি অনেক ক্লান্ত ছিলেন। তাছাড়া একটা পোড়া রুটি খেয়ে মানুষ কষ্ট পায় না বরং মানুষ কষ্ট পায় কর্কশ ও নিষ্ঠুর কথায়। জেনে রেখো, জীবন হচ্ছে ত্রুটিপূর্ণ জিনিস এবং ত্রুটিপূর্ণ মানুষের সমষ্টি।"

"আমরা কেউই কোনক্ষেত্রেই সেরা না বরং খুব কম ক্ষেত্রেই আমাদেরকে ভাল বলা যায়। জীবনে আমি যা শিখেছি সেটা হচ্ছে, আমাদের একে অপরের ভুলগুলোকে মেনে নিতে হবে এবং সম্পর্কগুলোকে উপভোগ করতে হবে। জীবন খুবই ছোট; প্রতিদিন ঘুম থেকে উঠে অনুতপ্ত বোধ করার কোন মানেই হয় না। যে মানুষগুলো তোমাকে যথার্থ মূল্যায়ন করে তাদের ভালোবাসো আর যারা তোমাকে মূল্যায়ন করে না তাদের প্রতিও সহানুভূতিশীল হও।"

উপরের দুটি প্যারাগ্রাফ এ পি জেড কালামের আত্মজীবনীর কথা।

আজ দেখি সমাজে সবাই প্রমান করতে ব্যস্ত কে কত নির্ভুল, জ্ঞানী, ডিগ্রি ধারী, সুশীল সর্বোপরি কে সঠিক এ নিয়ে মাতামাতি এবং দোষারোপ নিয়ে ব্যস্ত থাকা।

আমাদের এ জীবন ক্ষনস্থায়ী। আমরা যদি অহংবোধ থেকে বেরিয়ে বলতে পারি "আমি দুঃখিত" "আমাকে ক্ষমা করুন" তাহলে অনেক সমস্যার দ্রুত সমাধান হয়ে যাবে।

আপনি যদি বিশ্বাস করেন আপনি পরিবার, সমাজ,রাষ্ট্র কে ভালবাসেন, এগুলোকে জীবনে গুরুত্ব দেন তাহলে অহংবোধে থেকে আপনি সঠিক কিনা তা বলার চেয়ে sorry বলা অনেক বেশী গুরুত্বপূর্ণ।Sorry বলার অর্থ এই নয় যে আপনি ভুল ছিলেন ;এর অর্থ এই যে আপনি সম্পর্ক কে গুরুত্ব দেন, ক্ষমাশীলতা ভাল বাসেন, বিনয়ী হওয়াকে গুরুত্ব দেন।

অহংবোধ বা অহংকারী আচরণ সমাজ,রাষ্ট্র, ও পরিবারের জন্য ক্ষতিকর।
________________________________

ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাসিরউদ্দিন আহমেদ

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়