Ameen Qudir

Published:
2018-12-23 23:11:55 BdST

প্রাণহীন পৃথিবীনতুন প্রাণহীন এক পৃথিবীর কাছাকাছি যাচ্ছি আমরা


 



ডা. আশীষ কুমার দাস
________________________

মানুষের আদর্শ খাবার কি, বিজ্ঞান সেটা এখোনো নিশ্চিতভাবে জানে না; কিন্তু বিজ্ঞান এটা জানে নিশ্চিতভাবে যে সৃষ্টির কোন আদি কারণ নেই, হূট করেই ঘটে যাওয়া কিছু অজানা শক্তির ফ্লাকচুয়েশনেই সৃষ্টি হয়েছে এ মহাবিশ্ব। এটা কেমন কথা !!!

একদিকে রয়েছে শরীর ও মন (মনজাত দেহ); আরেকদিকে দেহজাত মন (দেহ না থাকলে মন থাকতো না)। যেহেতু আধুনিক বিজ্ঞান একমাত্র দ্বিতীয়টিতেই বিশ্বাসী (হ্যা, বিশ্বাস করে, কেন করে তা আমার অজানা, হয়তো এটা আরেকটা বিশ্বাস তাই), সেহেতু যা পরিমাপ করা যায় তাই সত্য। বস্তু পরিমাপ করা যায়, তাই একে নিয়ে গবেষণা করা যায়, ফলাফলে প্রাপ্ত হয় নুতুন কোনো বস্তু অথবা তারই অন্য কোনো পরিবর্তিত রুপ, কিন্তু পরিমাপযোগ্য।

যা বস্তু না, যার ভর নেই, ওজন নেই, কোন জায়গা পর্যন্ত দখল করে না, যা পদার্থবিজ্ঞানের কোন নিয়ম মেনে চলে না.... এককথায় যা পরিমাপযোগ্য নয়, প্রচলিত বিজ্ঞানে তার কোন গ্রহযোগ্যতাই নেই। এজন্যই, মনের স্থান নেই স্বীকৃত বিজ্ঞানে। মন যেহেতু পরিমাযোগ্য নয়, সেহেতু তার অস্ত্বিত্ব নেই।

যেহেতু দেহ সবকিছু (মন দেহজাত/ মস্তিষ্কজাত একটা ব্যপার এবং সে হিসেবে মনজাত যাবতীয় আবেগ আসলে দেজজাত/ মস্তিষ্কজাত), সেহেতু দেহের পরিতৃপ্তিই সবকিছু। অনেকে বলেন, মরাল কোডগুলো অর্থাৎ মমত্ববোধটা থাকলেই চলে। হয়তোবা চলে, কিন্তু সেক্ষেত্রে ন্যাচারালী তা মেনে চলতে বাধ্য নন আপনি।

নতুন প্রাণহীন এক পৃথিবীর কাছাকাছি যাচ্ছি আমরা, যেখানে বেচে থাকা এবং শারীরিক পরিতৃপ্তিই হবে জীবনের নিয়ামক। আরেক অর্থে, পশুস্বভাবের পুনর্জাগরণ হবে আমাদের মাঝে, বিবর্তন আবার পেছনের দিকে ছুটবে, আবার আমরা নিজেদেরকে খুজে পাব সেই মহাজাগতিক স্যুপে।

আমি মনের দলে, আমি দেহের দলে, সবকিছুই সত্য, সত্য একেকজনের কাছে একেকরকম, সত্যের কোন নির্দিষ্ট রঙ নেই, চেহারা নেই। ভালোবাসতে শেখাটাই জরুরী।
_________________________

ডা. আশীষ কুমার দাস
মা: স্বপ্না দাস
বাবা: অনিল কুমার দাস
সবুজপাড়া, কুড়িগ্রাম

পেশা: চিকিতসক । ২০০৪ সালে রংপুর মেডিক্যাল কলেজ থেকে এম বি বি এস । আন্তর্জাতিক মেডিক্যাল সংস্থায় কাজ করার অভিজ্ঞতার পাশাপাশি এডিনবার্গ বিশ্ববিদ্যালয় এবং সিএমসি, ভেলোর এর যৌথ মাস্টার্স (ফ্যামিলি মেডিসিন) প্রোগ্রামের শিক্ষার্থী।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়