Ameen Qudir

Published:
2018-10-25 15:17:36 BdST

এবার আমি গোলাপ নেব


 

 

মেজর ডা. খোশরোজ সামাদ
___________________________


পশ্চিমা শাসক যখন বাংলাভাষাকে দলিত মথিত করছিল পরম মমত্বে তখন শামসুর রাহমান লেখেন 'বর্ণমালা আমার দুঃখিনী বর্ণমালা '। ঊনসত্তরে টগবগে তরুণ আসাদকে যখন হত্যা করা হল ,তখন তিনি লিখলেন 'আসাদের সার্ট' ।মহান মুক্তিযুদ্ধে নারকীয় হত্যাযজ্ঞে শিহরিত কবি লেখেন 'তুমি আসবে বলে হে স্বাধীনতা।' স্বৈরাচারের বিরুদ্ধে তাঁর কলম লিখল অজর কবিতা 'বুক তার বাংলাদেশের হৃদয় ।'

২। আজ ২৩ অক্টোবর ।শরীরী বেঁচে থাকলে আজ তিনি ৯০ বছরে পা দিতেন । শামসুর রাহমান ঢাকার মাহুতটুলিতে জন্ম নেন। গুগুল তার ডুডল বদলে ফেলে সবুজ পাঞ্জাবি পরা ঝাঁকড়া চুলের কবিকে কাগজ -কলমে নিমগ্ন থাকবার অসাধারণ নান্দনিক চিত্রকল্প এঁকে ভালবাসা আর সন্মান দেখিয়েছে ।

৩।ইংরেজিতে পড়াশুনা করলেও বাংলা ভাষার পলল জমিনে তাঁর লেখা মহীরুহ হয়ে পত্রপল্লবে শোভা ছড়িয়েছে। নাগরিক এই কবির কাব্যের উপজীব্য হিসেবে নগরজীবনের যুগ যন্ত্রণা ,একাকীত্ব ,প্রেম, যৌনতা ,দিন বদলের সংগ্রাম বারবার এসেছে ।

৪।প্রথম কাব্যগ্রন্থ 'প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে ' ।ষাটটির অধিক কাব্যগ্রন্থসহ তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় শতাধিক ।দেশ ও জাতি একুশে পদক ,বাংলা একাডেমী পুরস্কার ,স্বাধীনতা পুরস্কারের ডালা তুলে দিয়ে তাঁর কাছে বিরাট ঋণের সামান্যই শোধ করবার চেষ্টা করেছে ।অন্ধকারের শক্তি কবিকে বারবার হত্যা করবার চেষ্টা করেছিল।

৫।তার প্রিয় ফুল গোলাপ ।

'হটাৎ দেখি গভীর রাতে ,
গোলাপ ফোটে খুকীর হাতে '

ছড়াটিতে তিনি গোলাপকে নিয়ে অসামান্য দৃশ্যকল্প রচনা করেন ।আমি যখন তাঁর সাথে ক্যামেরাবন্দি হই তখনও তাঁর হাতে ছিল গোলাপ।অপত্য স্নেহে কাঁধে রেখেছিলেন ভালবাসা আর নির্ভরতার হাত।

৬।আমার খেরো খাতায় আমার ছোট নামে সস্নেহে লেখেন' টিটো এক অসাধারণ তরুণ ।'তিনি আমাকে লড়াইয়ে কিভাবে ঋজু আর সুসংহত থাকা যায় সেটি শিখিয়েছেন । ঘাতক কাঁটা চারদিক ঘিরে ফেললে ধীরোদাত্ত স্বরে আমি কবির মতই সত্য শব্দ উচ্চারণ করি ' ফিরিয়ে নাও ঘাতক কাঁটা ,এবার আমি গোলাপ নেব ।'

______________________________

আইয়ুব বাচ্চুর সঙ্গে লেখক ।
লেখক মেজর ডা. খোশরোজ সামাদ;
উপ অধিনায়ক ,
আর্মড ফোর্সেস ফুড এন্ড ড্রাগস ল্যাবরটরী ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়