Ameen Qudir

Published:
2018-09-25 20:35:14 BdST

"আমি টাকা পেলাম, ঔষধ ও ডিব্বা কম্পানি টাকা পেল, ক্লিনিক ও ব্রোকার টাকা পেল"


 

 



ডাঃ মোঃ শরিফুল ইসলাম
__________________________________

মানি ম্যাটারস।

ধরেন আপনি উইক এন্ড খ্যাপে যাবেন, মেডিকেল প্রমোটিভ অফিসারকে বললেন, ভাল প্রাকটিসিং জোনে আমাকে একটা চেম্বার যোগাড় করে দিন।

তিনি চেম্বার যোগাড় করে দিলেন, আপনি নৈতিকতা কিংবা ভদ্রতার খাতিরে তার ঔষধ লিখবেন কৃতজ্ঞতা স্বরুপ, যে কম্পানির ঔষধ নিজের বা নিজ পরিবারের জন্য হয়ত কখনও চেয়েও খান না।

দ্বিতীয়তঃ খ্যাপে যাবার যাতায়াত ব্যবস্থা অনেক সময় ডিব্বা কম্পানির প্রতিনিধিরা করে দেন, যেমন ট্রেনের টিকিট কিনে দেওয়া, কমন মাইক্রোবাসের ব্যবস্থা করে দেওয়া, মটোর সাইকেলে ট্রিপ দেওয়া ইত্যাদি, ফলে কৃতজ্ঞতা স্বরুপ শিরোনামহীন সেসব ডিব্বা কম্পানির শক্তি বর্ধক চাইনিজ ভিটামিন লেখলেন।

যে ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার বসতে দিলেন, তারও কিছু চাওয়া-পাওয়া আছে, লাভ না পেলে সে আমাদের জামাই আদরে বসার সুযোগ করে দেবে কেন? তার চাহিদা মানহীন ইনভেষ্টিকেশন, যেমন রুটিন CBC, S. Cr., Urine R/M/E, SGPT, CXR, ECG, USG সহ যেখানে যেখানে ব্যথা তার X ray।

অনুরোধ একটাই, যেসব ব্রোকার আপনার নাম করে বড় মুখ করে রোগী পটিয়ে নিয়ে আসে, তারও একটা আশা থাকে, ব্রোকারিটা তার পেশা, তারও চাহিদা আছে, যেটার মূল্যমান আসে প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় মেরুদন্ডহীন হোল বডি মেডিকেল চেক আপ থেকে।

ন্যয়-নীতি-নৈতিকতা শুধু কি মুখের কথা।

রোগীর ফ্লো সার্কুলেট করা এর অর্থ একই রোগীকে ঘুরিয়ে ফিরিয়ে আনা বা ভদ্র ভাবে বললে রোগী ফলো আপে রাখা, কেমন আছেন তা জানাতে পরের সপ্তাহে আবার আসতে বলা, এই আশায় যে তিনি তো নিজে আসবেনই, সঙ্গে আশেপাশের বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী, আত্মীয়-স্বজনকেও নিয়ে আসবেন, যাতে চেম্বার রোগীশূন্য না হয়ে পরে কখনই, সাদা চোখে দেখলে ঠিক আছে কিন্তু ইন্ন্যামাল আমানু বিন নিয়তি, নিয়ত হয়ত ঠিক ছিল না।

আমি টাকা পেলাম, ঔষধ ও ডিব্বা কম্পানি টাকা পেল, ক্লিনিক ও ব্রোকার টাকা পেল।

পরিশেষে রোগী কি পেল?
শুধুই কি প্রতারণা আর বঞ্চনা!

____________________________
ডাঃ মোঃ শরিফুল ইসলাম
এম,বি,বি,এস (রাজঃ); এফ,সি,পি,এস (নিউরো-সার্জারি)
কনসালটেন্ট (নিউরো-সার্জারি)

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়