Ameen Qudir

Published:
2018-09-08 23:24:50 BdST

প্রতিটি জেলা পর্যায়ে "মেডিক্যাল কলেজ" নয় , প্রয়োজন "সেকেন্ডারী কেয়ার হেলথ সার্ভিস"


লেখকের ছবি

 

 

 

ডা. আজাদ হাসান
_______________________________


জনগণের দোর গোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দিতে আরো চারটি সরকারী মেডিক্যাল কলেজ-এর অনুমোদন দিলো সরকার।
জনগণের জন্য "মান সম্মত স্বাস্থ্য সেবা" নিশ্চিত করণের জন্য জেলা পর্যায়ে মেডিক্যাল কলেজ নয়, প্রয়োজন প্রতি জেলায় "সেকেন্ডারী কেয়ার হাসপাতাল" প্রতিষ্ঠা করা। আর সেজন্য প্রয়োজনঃ

১) সেকেন্ডারী কেয়ার হাসপাতালের উপযোগী করে হাসপাতালের অবকাঠামো উন্নয়ন।
২) সেকেন্ডারী কেয়ার হাসপাতালের উপযোগী লোকবল নিয়োগ।
৩) প্রশাসনিক লোকবল আপগ্রেড করা সহ লোকবল বৃদ্ধি করণ।
৪) সেকেন্ডারী কেয়ার হাসপাতালের উপযোগী করে প্রয়োজনীয় ডিপার্টমেন্ট খোলা এবং পর্যাপ্ত সংখ্যক স্পেশালিষ্ট নিয়োগসহ, আরপি, আরএস, রেসিডেন্ট বা ইনডোর-আউট ডোর এবং ইমার্জেন্সীর জন্য আলাদা আলাদা সেট অফ ডক্টরের পদ সৃষ্টি করা ও জনবল নিয়োগ করা।
৫) আনুপাতিক হারে সংশ্লিষ্ট বিভাগে নার্সিং স্টাফ এবং প্যারা মেডিকেল স্টাফ নিয়োগ করা।
৬) তৃতীয় ও চতূর্থ শ্রেণীর কর্মচারীদের নিজ জেলার বাহিরে পোস্টিং দেয়া যাবে না বিষয়ক "কালো আইন" রহিত করে আদেশ জারী করতে হবে।
৭) প্রতিটি হাসপাতালে যে সিন্ডিকেট প্রতি বছর হাসপাতালের টেন্ডার থেকে শুরু করে বিভিন্ন আর্থিক অনিয়ম নিয়ন্ত্রণ করে থাকে সেটার কারণ অনুসন্ধান পূর্বক এই অপতৎপরতা বন্দ করার জন্য কার্যকর পদক্ষেপ নেয়া।
৮) ডিউটি আওয়ারস্-এর পর অন কল থাকলে সে জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা এবং কর্মচারীর জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা করা।
৯) সেকেন্ডারী কেয়ার হাসপাতালের উপযোগী বাজেট প্রণয়ন এবং লজিস্টিকস সাপ্লাই নিশ্চিত করণ।
১০) সর্ব স্তরে রেফারাল সিস্টেম চালু করতে হবে।

???? সর্বোপরি রাজনৈতিক প্রভাব-প্রতিপত্তির উর্ধ্বে নিয়মিত মনিটরিং সিস্টেম চালু করার মাধ্যমে সকলের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

এবার আসুন নতুন নতুন মেডিক্যাল কলেজ প্রসংগে আসা যাক, আমাদের মনে রাখতে হবে, মেডিক্যাল শিক্ষা আর কিন্ডারগার্টেন শিক্ষা এক নয়। আমাদের দেশে অলিতে গলিতে নানান দৃষ্টি নন্দন বাহারি সাইন বোর্ড সর্বস্ব বিভিন্ন আকর্ষনীয় নামে হাজারো কিন্ডারগার্টেন স্কুল চোখে পড়ে। তাদের মান নিয়েও যথেষ্ট প্রশ্ন আছে। তাই মেডিক্যাল শিক্ষার মতো একটি জটিল এবং উচ্চতম বিশেষায়িত বিজ্ঞান বিষয়ক শিক্ষা ব্যবস্থা নিয়ে ছেলে খেলার কোনো যুক্তি হতে পারে না। কথা গুলো কেনো বললাম?

ইতিমধ্যে মেডিক্যাল কলেজের শিক্ষার মান নিয়ে সংশ্লিষ্ট মহলে প্রশ্ন উঠেছে। তাই, মেডিক্যাল শিক্ষার মান রক্ষার ক্ষেত্রে অন্তরায় সমূহ চিহ্নিত করতঃ শিক্ষার মানোন্নয়নে কি করণীয় সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত আশু পদক্ষেপ নেয়া। মেডিক্যাল শিক্ষার মানোন্নয়নে কার্যকর পদক্ষেপ না নিয়ে নতুন নতুন মেডিক্যাল কলেজ খোলা মানে, "ম্যাল নারিস্ট মায়ের গর্ভে আবারো নতুন শিশু জন্ম দেয়ার মতো দূর্ভাগ্য আর দূর্ভোগ ছাড়া আর কিছু নয়"। ফলশ্রুতি স্বরূপ আবারো আর একটি "ম্যাল নারিস্ট শিশুর জন্ম লাভ" তথা আর একটি "মানহীন মেডিক্যাল কলেজের" জন্ম।

আমাদের মনে রাখতে হবে, একটি মান সম্মত মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা করে স্ট্যান্ডার্ড মেডিক্যাল শিক্ষার পূর্ব শর্ত সমূহ কি কি? সংক্ষেপে সে বিষয়টি আলোচনার চেষ্টা করছি।
১) ছাত্র।
২) শিক্ষক।
৩) যুগোপযোগী মেডিক্যাল শিক্ষা কারিকুলাম।
৪) উপযুক্ত ক্লাসরুম।
৫) প্রয়োজনীয় শিক্ষা উপকরণ।
৬) পর্যাপ্ত ছাত্রাবাস/ ছাত্রীনিবাস।
৭) সুষ্ঠ যাতায়ত ব্যবস্থা ও বাস সার্ভিস।
৮) লাইব্রেরী।
৯)খেলার মাঠ।
১০) নিয়মিত মনিটরিং।

এবার উল্লেখিত প্রসংগ সমূহ সংক্ষেপে আলোচনা করা যেতে পারে।
১) ছাত্রঃ মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে ছাত্র নির্বাচনের পূর্ব শর্ত এবসলিউটলি (Absolutely) মেধা ভিত্তিক হতে হবে, এ ক্ষেত্রে আর কোনো প্রাক যোগ্যতা কিংবা ক্রাইটেরিয়া নিয়ামক হওয়া বাঞ্চনীয় নয়। তা সেটা সরকারী হোক কিংবা বেসরকারী মেডিক্যাল কলেজ হোক না কেনো। যদি কারো মেধা আছে কিন্তু সরকারী মেডিক্যাল কলেজে চান্স পেলো না, তবে প্রাইভেট মেডিক্যাল কলেজে পড়ার মতো মেধা আছে, সে ক্ষেত্রে সরকারের উচিত তাকে "শিক্ষা ঋণ কর্মসূচীর" মাধ্যমে সহজ শর্তে ঋণ প্রদান করা। বাবার কারি কারি টাকা আছে সে জন্য একজন ছাত্র প্রাইভেট মেডিক্যাল কলেজে পড়বে এটা কোনো যুক্তি হতে পারে না। আর অপর দিকে একজনের মেধা আছে অথচ আর্থিক সংগতি না থাকায় সে মেডিক্যাল শিক্ষা বঞ্চিত হবে সেটা মেনে নেয়া যায় না। এখানে রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে, মেধাবী ছাত্রদের জন্য সহজ শর্তে "শিক্ষা ঋণ" প্রকল্প নিয়ে রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে। এ ক্ষেত্রে রাষ্ট্র কোনো ভাবে তার দায়িত্ব এড়িয়ে যেতে পারে না।
(চলবে)
_______________________________

ডাঃ আজাদ হাসান।
সিওমেক
২১ তম ব্যাচ।
ই-মেইল:
[email protected]

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়