Ameen Qudir

Published:
2018-08-09 19:13:46 BdST

হলুদ : ত্রিদোষ নাশক: চিকিৎসায়ও অনন্য উপকারী


 


ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
________________________

হলুদ নাম টি অচেনা নয় মোটেই। ছোটবেলায় ফুটবল যে খেলতেই হতো। তখন এই বর্ষাতেই জমিয়ে খেলা হতো বটে। তখনো ইস্কুল, তখনো হাফপ্যান্ট। ১৫ ই অগাস্ট ভোরেই ডাকতে আসতো বন্ধুরা। সেদিন ( প্রায়শই বৃষ্টি হতো তখন, এখনো হয়) সকাল থেকেই ফূটবল খেলা। হ্যাঁ , খালি পায়েই। চোট বিলক্ষণ লাগতো বৈকি।
বাড়ি তে তৈরি থাকতো চুন হলুদ গরম করা।না কেটে জায়গায় লাগালেই আরাম। এখন বুঝি আরাম হতো ওই গরম লাগানো তেই। ভভেরান কি ভোলিনির নাম তখনো কেউ শোনেনি।

হলুদ রান্নাতেও লাগতো। মাছ কেনা হলে ( তখনো মাছের দোকানে মাছ কেটে দেওয়ার চল হয় নি) আমার রেণুপিসি ছোট্ট খাটো চেহারায় পেল্লায় একখানা বঁটি নিয়ে বসতেন। আঁশ ছাড়িয়ে টুকরো টুকরো করে ( পিস পিস করে নয়) ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখা হতো। হলুদ নাকি ত্রিদোষ নাশক। তারপরে তা রান্না হতো৷

আরো পরে আমার মাকে কে যেন বলেছিলেন -- ছেলেকে রোজ সকালে খালিপেটে কাঁচা হলুদ আর আখের গুড় খাওয়ালে, শরীরে রোগ ব্যাধি হবে না। বিশ্রী স্বাদ। এখন বুঝি ওই স্বাদ ঢাকার জন্যেই গুড় লাগতো।

তা ছাড়াও যে কোন বিবাহ ইত্যাদি অনুষ্ঠানে গায়ে হলুদ মাখানো তো হতই। নির্ঘাৎ হলুদে অ্যান্টি সেপ্টিক কিছু ছিল। ব্যবহার এখনো আছেই প্রতিদিনের রান্নায়। যে রঞ্জক পদার্থের জন্য হলুদে র রং হলুদ তার নাম কুরকুমিন( Curcumin)
৭ আগস্ট , ২০১৮ তে জানা গেল যে এই কুরকুমিন এর ক্যান্সার বিরোধী অথবা ক্যান্সার নাশক ক্ষমতা আছে। ডাঃ দীপাঞ্জন পান, ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর জানান যে প্রধান সমস্যা হলো এই কুরকুমিন কে দ্রবীভূত করা। কারণ জলে হলুদ বা Turmeric দ্রবীভূত হয় না। যখন ই কোন ক্যান্সার নিরোধী ওষুধ শরীরের রক্তে মেশাতে হবে তাকে জলে দ্রবীভূত করা দরকার, লিখছেন ডাঃ সন্তোষ মিশ্র, যিনি ডাঃ নীলাঞ্জন পানের সহযোগী এবং উটাহ বিশ্ববিদ্যালয়ে ডাঃ -- যিনি পোস্ট ডক্টরাল রিসার্চে প্লাটিনাম যুক্ত একটি ধাতু -মিশ্রণ যৌগ বা Alloy আবিষ্কার করেছেন, যেটি কুরকুমিনের দ্রাব্যতা বাড়াতে সক্ষম। কুরকুমিন কে অন্য ওষুধের সঙ্গে ব্যবহার করতে হবে যাতে তা রক্তে মেশে এবং শরীরের বিভিন্ন কোষে পৌঁছায় এবং কোষগুলি দ্বারা শোষিত হয়।
বলা হয়েছে, এই প্লাটিনাম - কুরকুমিন যৌগ ক্যান্সার কোষ গুলির DNA কে ধ্বংস করে এই কোষ গুলির মৃত্যু ঘটায়।
প্রায় ১০০ রকম ক্যান্সারের চিকিৎসায় এই প্লাটিনাম - কুরকুমিন যৌগ কার্যকরী। মেলানোমা থেকে ব্রেস্ট বা স্তন ক্যানসারে এই কুরকুমিন যৌগ কার্যকারী।
সাধারণ ভাবে এই যৌগ, STAT 3 র Phosphorylation বন্ধ করতে সক্ষম, এবং এই Signalling pathway ই ক্যান্সার কোষের বৃদ্ধি এবং শরীরের অভ্যন্তরে বেঁচে থাকার রসদ যোগায়।

আমরা অধীর আগ্রহে অপেক্ষারত, আমাদের চেনা হলুদ বা হলদি বা Turmeric কে নতুন অবতারে দেখতে।
*** বিশ্ববিদ্যালয়গুলি যুক্তরাষ্ট্র অথবা আমেরিকা যুক্তরাষ্ট্রের বা Les Ētats -Unis d'Amérique বা The United States of America বা Los Estados Unidos de América র।

__________________________

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়