Ameen Qudir

Published:
2018-07-25 10:58:34 BdST

ফলো আপমেডিকেল শিক্ষকদের ব্যাপারে প্রিন্ট মিডিয়ার খবর,একটি পুরনো আদেশ এবং কিছু কথা




ডেস্ক রিপোর্ট
__________________________

শিক্ষকতার পাশাপাশি মেডিকেল শিক্ষকদের চিকিৎসাও দিতে হবে : স্বাস্থ্য মন্ত্রনালয়ের এই হাস্যকর আদেশ নির্ভর প্রিন্ট মিডিয়ার খবরটি পেশাজীবি মহলে ভাইরাল।
এ নিয়ে এক বক্তব্যে দেখা যায়, বিষয়টি স্বাস্থ্য মন্ত্রকের একটি পুরনো অাদেশকে কেন্দ্র করে।
এ বিষয়ে ডা.রাহাত অাহমেদের বরাতে জনপ্রিয় ও বিশিষ্ট মেডিকেল লেখক ডা. আহমেদ লিংকনের একটি বক্তব্য অামাদের দপ্তরে এসেছে। সে বক্তব্য পাঠকদের বিবেচনায় দেয়া হল।
ওই বক্তব্যে বলা হয়,
বিভিন্ন গ্রুপে বা ওয়ালে স্বাস্থ্য মন্ত্রনালয়ের একটা চিঠির বরাতে সমালোচনা চলছে, যাতে বলা হয় মেডিকেল কলেজের শিক্ষকদের হাসপাতালেও রোগীর চিকিৎসা করতে হবে। তাহলে তারা কি আগে হাসপাতালে চিকিৎসা দিতেন না? বিষয়টা জানা নেই বলেই এমনটা হচ্ছে বলে আমার ধারনা।
এবং অনেকে মন্ত্রনালয়ের এই চিঠিকে ভুল মনে করছে।
সংবাদ পরিবেশনায় পত্রিকায় ভুল লিখেছে, কিন্তু সরকারের চিঠি ঠিকই আছে এবং সেটা প্রাসংগিক। অপেক্ষাকৃত নতুন মেডিকেল কলেজগুলোতে সমস্যা সৃষ্টি হবার কারনেই এই আদেশ দেয়া হয়। মেডিকেল কলেজে পদায়নকৃত অনেক শিক্ষক ২৫০ শয্যার হাসপাতাল গুলোতে চিকিৎসা কাজে যুক্ত হতে রাজী ছিলেন না, অনীহা প্রকাশ করতেন। কিছু প্রশাসনিক জটিলতাও ছিল। আবার ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের নিজস্ব কনসাল্টেন্টগন ছাত্রছাত্রীদের পাঠদানে অংশ নিতে চান না বা চাইতেন না। মন্ত্রনালয় বা স্বাস্থ্য অধিদপ্তরে বিভিন্ন সভায় বষয়টা আলোচিত হয়। একটা সভায় আমি নিজে উপস্থিত ছিলাম। পরে এই বিষয়ে একাধিক আদেশ জারি করা হয়। কনসাল্টেন্টগনকেও ক্লিনিক্যাল শিক্ষক হিসাবে দায়িত্ব পালনের সরকারী আদেশ রয়েছে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়