Ameen Qudir

Published:
2018-07-12 16:02:11 BdST

অসংখ্য ভালো কাজ যখন শোরগোলে চাপা পড়ে যায়, দশচক্রে আমিও তখন ‘কসাই’ বা পিশাচ


 

 

 

কবি সরদার ফারুক
_____________________________

আমার জীবনের কোনো লক্ষ্য ছিল না। পেশা বেছে নেওয়ারও কোনো সুযোগ ছিল না। অভিভাবকেরা অর্থনৈতিক নিরাপত্তার কথা ভেবে চিকিৎসক হতে বলেছিলেন। আসলে ক্ষুণ্নিবৃত্তির জন্য কিছু না কিছু তো করতেই হয়। আমি এ কথাও জানতাম আলাদা করে কোথাও মহৎ পেশা নেই, অধিকাংশ পেশাই সমাজের জন্য দরকারি। তবে জীবন-মৃত্যুর সঙ্গে বিজড়িত বলে চিকিৎসকের দায়িত্ব অনেক বেশি। সে কারণে একসময় আলাদা সম্মান ছিল, এখন নেই।

---------
ভোগবাদী সমাজে অধিকতর অর্থ উপার্জনের জন্য সব পেশার মানুষই উন্মত্ত হয়ে উঠেছে, চিকিৎসক বা শিক্ষকরাও এই দৌড়ে পিছিয়ে নেই। সাংস্কৃতিক অবক্ষয়ের ফলে অন্যদের প্রতি অবজ্ঞা এবং অসম্মান প্রদর্শনের মানসিকতাও সুলভ।অাসল কথা মানুষ হিসাবে কে কেমন সেটাই ব্যাপার। তবে একজনের জন্য যখন সবাইকে দায়ী করা হয়, আঙুল তুলে ‘ উইচ হান্টিং’ শুরু হয় তখন বিপন্ন বোধ না করে পারি না।অন্যান্যদের অসংখ্য ভালো কাজ যখন শোরগোলে চাপা পড়ে যায়, দশচক্রে আমিও তখন ‘কসাই’ বা ‘পিশাচ’।
-----------
বেশ কিছুদিন হলো বর্ধিষ্ণু গণরোষ দেখে পেশায় থাকতে ইচ্ছে করেনি, বছর দুয়েক আগে প্রাইভেট প্রাকটিসও ছেড়ে দিয়েছি। জানি না, সিদ্ধান্তটা সঠিক ছিল কি না।
অমল ধবল কোনো পেশা আছে কি না, তা-ও জানতে পারিনি।
________________________

কবি সরদার ফারুক। পেশায় চিকিৎসক। বাংলাদেশের কবিতার প্রধান পুরুষ হিসেবে এখন তিনি দুইবাংলাতেই স্বীকৃতি লাভ করেছেন। কবির একটি কাব্যর ছবি।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়