Ameen Qudir

Published:
2018-07-12 15:28:49 BdST

ভিজিট নির্ধারণ করে জনগণের চিকিৎসা ব্যয় কমাতে চান না কি চিকিৎসকদের খাটো করতে চান


 

 

ডা. কামরুল হাসান সোহেল
________________________________

সরকার চিকিৎসকদের ভিজিট নির্ধারণ করে দিতে চান? চিকিৎসকদের ভিজিট নির্ধারণ করে দিয়ে জনগণের চিকিৎসার ব্যয় কমাতে চান না কি শুধুমাত্র চিকিৎসকদের খাটো করতে চান? চিকিৎসকদের ভিজিট কি খুব বেশি?চিকিৎসকের ভিজিট নির্ধারণ করে দিলেই কি চিকিৎসার ব্যয় কমে যাবে? মোটেও না।

আমাদের দেশে চিকিৎসা ব্যয় বেশি হয় যেসব কারণে তার কোনটির সাথেই চিকিৎসকের ভিজিট সংশ্লিষ্ট নয়। চিকিৎসকদের ভিজিট আর কত টাকা ৫০০/৮০০/১০০০ টাকা

কিন্তু প্যাথলজিক্যাল পরীক্ষানিরীক্ষার দাম আকাশচুম্বী। একই টেস্টের দাম একেক হাসপাতালে একেক রকম। সরকারী হাসপাতালে যে টেস্ট করা যায় ৮০ টাকায় সেই একই টেস্ট করতে কোন কোন বেসরকারি হাসপাতাল রাখে ৮০০ টাকা? সরকার এইখানে নিরব, সরকারের কোন নিয়ন্ত্রণ নেই এইখানে? বেসরকারি ক্লিনিক,মালিক সমিতি তাদের ইচ্ছেমতো মূল্য তালিকা তৈরি করে এবং তা আদায় করে। সরকার যদি চিকিৎসকদের ভিজিট নির্ধারণের সাথে সাথে প্যাথলজিক্যাল টেস্টের মূল্য ও নির্ধারণ করে দিতেন এবং কেউ যদি সেই মূল্য তালিকার চেয়ে বেশি মূল্য রাখে তাহলে সেই প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করে দেয়া হবে এই শর্ত জুড়ে দিতেন তাহলে জনগণের চিকিৎসা ব্যয় কমে আসতো।

চিকিৎসা ব্যয় বৃদ্ধির আরেকটি কারণ হল ঔষধের উচ্চমূল্য, জীবনরক্ষাকারী এন্টিবায়োটিক সহ সবধরণের ঔষধের মূল্য সাধারণ জনগণের ক্রয়সীমার বাইরে। সরকার এইখানে নীরব, সরকারের কোন নিয়ন্ত্রণ নেই। ঔষধ কোম্পানিগুলো নিজেদের ইচ্ছেমতো ঔষধের দাম নির্ধারণ করে।সরকার যদি ঔষধের দাম নির্ধারণ করে দিতো এবং কোন কোম্পানি যদি সেই মূল্যের চেয়ে বেশি দাম রাখে তাহলে সেই কোম্পানির লাইসেন্স বাতিল করে দেয়া হবে এই শর্ত জুড়ে দেয় তাহলে ঔষধের দাম আকাশচুম্বী হবেনা,জনগণের ক্রয়সীমার নাগালে চলে আসবে এবং চিকিৎসা ব্যয় কমে আসতো।

হাসপাতালের বিভিন্ন সেবার দাম ও নির্ধারণ করে দেয়া উচিৎ সরকারের, এক হাসপাতালে সিজারিয়ানের বিল ৮০০০(আট হাজার) টাকা, সেই সিজারয়ানের বিলই কর্পোরেট হাসপাতাল রাখে ১,২০,০০০ (এক লক্ষ বিশ হাজার) টাকা!! আইসিইউর বিলেও আকাশ পাতাল ফারাক,প্রায় সব সেবার মূল্যই এক হাসপাতালের সাথে আরেক হাসপাতালের ব্যাপক পার্থক্য। এইজন্যই সাধারণ জনগণের চিকিৎসার ব্যয় বৃদ্ধি পায়।

যেসব কারণে চিকিৎসার ব্যয় বেশি হয় সেইসবগুলোর মূল্য নির্ধারণ না করে দিয়ে শুধু চিকিৎসকদের ভিজিট নির্ধারণ করে চিকিৎসার ব্যয় কমানোর কথা বললে তা হবে জনগণকে ধোকা দেয়া আর চিকিৎসকদের তথা চিকিৎসা পেশাকে খাটো করা।
______________________________

লেখক :ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়