Ameen Qudir

Published:
2018-06-25 17:37:02 BdST

স্বাস্থ্য সেক্টর: " ভাত দেবার মুরোদ নেই, কিল মারার গোঁসাই "




ডা. রেজাউল করীম, কলকাতা
___________________________

এবারের চিকিৎসক দিবস উপলক্ষে চিকিৎসক ঐক্য সুদৃঢ করতে হবে। দেশের কর্ণধাররা নানাধরনের আইন বানিয়ে নিজেদের ব্যর্থতা ঢাকা দিতে চাইছে। তারা " ভাত দেবার মুরোদ নেই, কিল মারার গোঁসাই "এই আপ্ত বাক্যটির সাম্প্রতিকতম নজির সৃষ্টি করে প্রকৃতপক্ষে নিজেদের পর্বতপ্রমাণ নির্বুদ্ধিতা আর দ্বিচারীতার নতুন ইতিহাস রচনা করেছেন। ।
সরকারের অন্যতম প্রধান কর্তব্য সবার জন্য উন্নতমানের স্বাস্থ্য পরিষেবার ব্যবস্থা করা। তারা তা করেননি বলে বেসরকারী পুঁজি স্বাস্থ্য বিক্রি করতে শুরু করেছে। শুধু ডাক্তারদের দায়ী করলে চলবে না। স্বাস্থ্য ব্যবস্থার অনেক স্তরে চিকিৎসকের অবদান গৌন। সেসব জায়গায় হাল কেন এত খারাপ। কেন এত ম্যালেরিয়া, ডেঙ্গু, হামের উপদ্রব? কেন ১৪-১৫ বছরে মেয়েদের বিয়ে হয়ে যায়? নাবালিকা বিয়েতে আমরা প্রথম সারীতে! কেন? কে দায়ী?
নিম্ন মৃত্যুহারে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে প্রথম। আশা করি সবাই একমত হবেন যে, কম মৃত্যুহারের পেছনে ডাক্তারদের একটু ভূমিকাও আছে!!
পশ্চিমবাংলায় নথিভুক্ত শিশুর ৮৪.৪% র টীকাকরন সম্পন্ন হয়েছে। মোট ২৩০ হাজার শিশুর কোন রকম চীকাকরন হয় নি। হেপাটাইটিস বি এর টীকাকরন হয়েছে ৭৫ভাগ। ৫৪০০ পরিকল্পিত টীকাকরন কর্মসূচী বাতিল হয়েছে ।
এই পরিপ্রেক্ষিতে চিকিৎসকদের দায়িত্ব নিয়ে সুরক্ষিত স্বাস্থ্যের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। সামাজিক ন্যায় প্রতিষ্ঠার এই দাবীর মূল্যায়ন ও গ্রহন বর্জন করে পূর্ণাঙ্গরূপ একটি প্রতিবেদন তৈরী করেন- শ্রীনাথ রেড্ডি মহাশয়, যা সাম্প্রতিক কালের মধ্যে সবচেয়ে পরিশীলিত অনন্যসাধারন তথ্যবহুল রিপোর্ট। সার্বজনীন স্বাস্থ্যের এই দাবীর প্রতি চিকিৎসকরা যদি সাধারন মানুষের আগ্রহ সৃষ্টি করতে পারেন, তাদের শিক্ষকের ভূমিকা নিতে পারেন তবেই তাঁদের ধোঁকাবাজ রাজনীতির কারবারীদের হাত থেকে বাঁচাতে পারবেন।সাধারণ মানুষের পাশে থেকে তাদের জীবনসংগ্রামের শরিক হরার আগ্রহ থেকেই WBDF এর জন্ম। চিকিৎসক-রোগী পরস্পরের বন্ধু হতে না পারলে বলির পশুর মত যে খুশি চিকিৎসকরদের হেনস্থা করতে থাকবে।
১লা জুলাই চিকিৎসকদের আত্মমর্যাদা পুনরোদ্ধারের লড়াই। আসা করি এদিনের সব অনুষ্ঠানে চিকিৎসক বন্ধুরা দলে দলে যোগ দেবেন। ক্ষুদ্র আত্মঘাতী রাজনীতির ঊর্ধ্ব উঠে চিকিৎসক ঐক্য মজবুত করুন।

__________________________

ডা. রেজাউল করীম। কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। পেশাজীবি নেতা। কলামিস্ট।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়