Ameen Qudir

Published:
2018-06-24 16:20:59 BdST

এই ভালবাসার জন্ম কোথায়?


 

 



ডা. ফারহানা আহমেদ লিসা
_____________________________

হঠাৎ করে ব্যাস্ত জীবনে কিছুটা ছুটি মিলে গেল আমার। থাকি আমেরিকার লস এনজেলেস শহরে, কাজ করি ৩০ মাইল দূরে। গতকাল রাতকরে ফিরেছিলাম মামাতো বোনের বাসা থেকে। আমার ছেলে ওর ছেলের বয়সী। দাওয়াতে গেলে সবার শেষে ফিরি তাই। সকালে কাজে রওনা হয়ে মাথা ঘুরছিল একটু। মনে হয়েছিল যেন নৌকায় দুলছি, চোখ খুলে দেখি রাস্তার পাশে গাড়ী উল্টে পড়ে আছি। মানুষের সাহায্যে বের হয়ে দেখি তেমন কিছু হয়নি কিন্ত ইমারজেনসিতে আসতেই হয়েছে। আমার হাসবেন্ড এরিক কে ওরা ফোন করেছে, ও আসছে।
মাএ ১০ বছর আগে পা রেখেছি এ দেশে। ভারসিটির পড়া শেষ করে ক্লাসমেট রিফাতকে বিয়ে করে। দুজনই ছাএ। তার মাঝে শুভর জন্ম। দিনরাত ঘুমাতে পারতাম না। তারমাঝে ঘর পরিস্কার না কেন, খাওয়া মজা হয়নি কেন, পাশের বাসার ডাকা খালার কাছে বাচ্চা রেখে পড়ার শখ কেন চলতেই থাকল। কারো সাথে কথা বলা পর্যন্ত বন্ধ । ২৪ বছরেই জীবনের ইতি বুঝি। শেষ হোল বেসিক পড়া। হন্যে হয়ে চাকরী খুঁজছি এমন সময় দেরী করে ফেরাতে একরাত বাইরে বসে থাকতে হোল। যেদিন চাকরী পেলাম, ওই দিনই বাচ্চা নিয়ে বাসা নিয়ে চলে এলাম। রিফাত বলে দিল পা ধরে ফিরলেও সে আর রাখবে না। নুতন জীবন শুরু হোল। কাজে প্রমান করতেই হবে উপযুক্ততা। ওরা গ্রিনকাড করে দেবে।


একটা ট্যাক্স ফার্ম এ কাজ। সহকর্মী রা প্রচুর উৎসাহ দিত। হাসতে, গাইতে , শুভকে নিয়ে বেড়াতে কি যে ভাল লাগতো। এক বছর পরে ডিভোস লেটার পেলাম। ছুটি নিয়ে কাজ থেকে বীচে চলে এলাম। ঘন্টা খানেক কেঁদে চোখ মুছে উঠতে যাব , একটা জ্যাকেট এগিয়ে দিল একটা হাত। তাকিয়ে দেখি এরিক। ওর ট্যাক্স আমি করি। খুব হাসিখুশি সে। সবসময় ক্যান্ডি নিয়ে আসে। আজকে আমাকে কাঁদতে দেখে ফলো করে বীচে এসেছে।বলল কফি খাবে? তাকিয়ে দেখলাম শুভর স্কুল ছুটি হবে ঘন্টা দুয়েক পরে। গেলাম, শুধু নিজের কথা বলে গেলাম। বলে গেল তুমি শূন্য থেকে এতদূর এসেছ, তুমি পারবে। ছোট্ট জীবন আমাদের।

ও কি করে জানতাম না। অনেক ব্যস্ত থাকে। মাঝে এমনি দেখা করতে আসে।এত তিক্ত একটা সম্পর্ক শেষ হবার পর আর কোনদিন অন্য পথে হাঁটার কোন ইচ্ছা ছিল না। কাজের বাইরে ওই হোল একমাএ বন্ধু । ৩ বছরে স্কী করতে শিখলাম ওর উৎসাহে, এক বাচ্চার জন্মদিনে। কত বার যে পড়ে গেলাম। ছেলে আর এরিকের কি যে হাসি। এখন ছুটি পেলেই চলে আসে। শুভকে ঘুরতে নিয়ে যায়। ইউনিভারসাল স্টুডিও গেলাম শুভকে নিয়ে। আমার উচ্চতা ভীতি আছে। জুরাসিক পার্ক বলে একটা রাইড আছে , কয়েক হাজার ফুট থেকে হঠাৎ খসে পড়ে, ওটাতে আমাকে তুলে পরে ছবি নিয়ে সেকি হাসাহাসি। ছোট্ট একটা বাড়ি কিনলাম সেই সামারে। কত ছুটাছুটি করে জিনিস কিনা আর ঘর সাজানো ওর সাথে। এর পরই সপ্তাহ দুই ওর কোন খবর নাই। মনে হোল কি জানি নাই। এত মানুষ অথচ... ও হঠাৎ কল দিল , একটু দেখতে আসবে? যেন উড়ে চলে গেলাম, গলাটা এত ক্লান্ত কেন? জি পি এস একটা বিশাল বাড়ীর সামনে থামাল। কেয়ারটেকার ওর বেডরুমে নিয়ে গেল। ও বিছানায় শোয়া।এত ম্লান লাগছে কেন হাসিখুশি ওকে? বলল ও যেখানে ভলানটারী করে, সপ্তাহ দুই আগে একজনকে স্টে্চার এ তোলার সময় অনেক ব্যাথা পেয়েছে। আমি জিগ্গেশ করলাম কি কর তুমি? বলল আমি কাডিওলজিস্ট , মানে হা্টের ডাক্তার। বলল সুন্দর মনের আর কাওকে ও নাকি চিনেনা। একটু থেমে বলল আকাশটা খুব সুন্দর দেখা যায় আমার জানালা দিয়ে, দেখবে? জানালার পাশের চেয়ারে বসে তাকালাম, একটা প্লেন দেখি কি জানি লিখে যাচ্ছে।
আকাশে লেখা হয়েছে রিমি আমি তোমাকে ভালবাসি, উইল ইউ মেরি মি? ঝাপসা চোখে তাকিয়ে দেখি কষ্টে নিল হয়ে নীচে বসে আংটি ধরে আছে । কিন্তু এত আকাশ পাতাল তফাৎ ওর আর আমার মাঝে। ধর্ম ? ও বলল ২ বছর আগেইতো মুসলমান হয়েছি । কিন্ত আমার ছেলে.... শুভ হাসতে হাসতে ঢুকল মম এরিক ছাড়া আর কেউকি আছে আমার জীবনে? মনে পড়ল এত বছরে একই শহরে থেকেও শুভর খোঁজ ওর বাবা নেয়নি। কিন্ত ডাক্তার? ও ডাক্তার? ও বলল তুমি তো নিজের পায়ে দাড়িয়েছ না? হাত বাড়িয়ে দিলাম নিজের অজান্তেই । শুধু মনে হোল কে যেন বলেছিল জীবনে আমার দ্বারা কিছু হবেনা......সারাউন্ড সিসটেমে এলভিসের গান ভেসে আসছে ‘ wise man say only fools rush in but I can’t help falling in love with you, take my hand , take my whole life too, coz I can’t help falling in love with you’ সেই ধরা হাতটা ও আজও ছাড়েনি। আজব ব্যাপার হোল আমার আর ওর পরিবারও খুব খুশী। ও মাঝে মাঝে রান্না করে, এখন সিদ্দিকা কবীরের বই পড়ে আমার চেয়ে ভাল রাঁধে। ইংরেজী ভার্সন অনলাইন থেকে কিনেছে। ও বেড়াতে খুব ভালবাসে। কত শহর ঘুরে এলাম।
হ্যান্ডস ফ্রী কল করে এতক্ষন ও সাথে ছিল। দৌড়ে এসে শুধু হাত ধরে থাকল। এ ভালবাসার জন্ম কোথায়?

_________________________________

ডা. ফারহানা আহমেদ লিসা এমডি । সান দিয়েগো। মার্কিন যুক্তরাষ্ট্র। প্রাক্তন সিএমসি। 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়