Ameen Qudir

Published:
2018-06-12 19:48:23 BdST

ভদ্র মহিলা জানালেন,কন্সটিপেশান খুব :ফল, সবজি, পানি বাদ দিয়ে এই অবস্থা


 



বিষন্নতা রোগ অথবা অন্য রোগের সাময়িক উপসর্গ

ডা. ফারহানা আহমেদ লিসা
________________________________

সেদিন হঠাৎ করেই এক রোগীর মেয়ে ফোন করে জানাল বাবাটা তার ইদানীং খুব বিষন্নতায় ভুগছে। সারা দিন শুয়ে বসে থাকে, বলে নাকি মাথা ঘোরে, বমি লাগে, খেতে চায়না আর কথাও বলতে চায়না। জানতে চাইলাম কতদিন যাবত চলছে এসব? মেয়ে বলল এই মাস খানেক।

ভদ্রলোক রিটায়ার্ড, আদরের ছোট মেয়ে দেশের বাইরে থাকে। কিছু ল্যাব টেস্ট করতে বল্লাম অনেক অনুরোধ করে। দেশে ঝড়বৃষ্টি লেগেই আছে। সপ্তাহ খানেক পরে টেস্ট রেজাল্ট জানতে পারলাম। রক্তে সোডিয়াম লেভেল ১১৮। ওষুধ চেক করে জানলাম ওয়াটার পিল বা ডাইওরেটিকস এর উপর আছেন।

ওয়াটার পিল বন্ধ করে সল্ট ট্যাবলেট চালু করতে বল্লাম। সপ্তাহ খানেক পরে শুনি উনি আগের মত হাসিখুশি।
পাশের বাড়ীর ভদ্র মহিলাকে আজকাল কম দেখি। সেদিন গাড়ী পর্যন্ত হেটে যেতে দেখে খুব অবাক হলাম। এত মনমরা আর দুর্বল ! জানতে পারলাম কন্সটিপেশান্ খুব। একটু বয়স হলে ফল, সবজি, পানি এসব বাদ দিয়ে খাবার খেয়ে এই অবস্থা ওনার। সঠিক খাবার আর কিছু ওষুধ খেয়ে ভাল আছেন উনি। মনমরা ভাবটা অনেকটা উধাও। নিয়মিত হাঁটতে বলেছি যাতে স্থায়ি ভাবে দূর্বল না হয়ে পড়েন।

সবার জীবনে সমস্যা আছেই। কোপ করা বা মেনে নিয়ে সামনে এগিয়ে চলার ক্ষমতা সবার এক না। যদি শারীরিক কোন সমস্যা না থাকে তবে অবশ্যই মনোরোগ বিশেষজ্ঞর পরামর্শ নেয়া উচিত। কাউন্সেলিং , থেরাপি ওষুধের কাছাকাছি কাজ করে। সফল , অসফল, ধনী, গরীব সবারই কনটেনমেন্টের অভাব থাকতে পারে। একটু ভালভাবে কথা বলা আর পারষ্পরিক সাহায্য ছোট্ট জীবনটাকে আলোকিত করে রাখবে। সবাই ভালো থাকুন অনেক।

_____________________________

Farhana Ahmed Lisa MD
Hospitalist, department of internal medicine
Kaiser Permanente San Diego medical center , USA

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়