Ameen Qudir

Published:
2018-06-03 18:11:05 BdST

কলকাতায় গিয়ে কেনাকাটাও যখন সাশ্রয়ী : কেন ক্রেতা যাবে না ; এর দায় কার ?


"দাম রাখা হয় ওপার বাংলার চারগুণ /পাঁচগুণ, তার চেয়ে ওপার বাংলায় গিয়ে কেনাকাটা করা সাশ্রয়ী। ঘোরাও হলো, কেনাকাটা ও হলো, পাশাপাশি সাশ্রয়ও হলো। " লিখেছেন
ডা. কামরুল হাসান সোহেল

 
ডা. কামরুল হাসান সোহেল
_________________________

কলকাতা কেন যাবে না,বাংলাদেশে তো সব ওপার বাংলার পোশাকই বিক্রি হয়। দাম রাখা হয় ওপার বাংলার চারগুণ /পাঁচগুণ, তার চেয়ে ওপার বাংলায় গিয়ে কেনাকাটা করা সাশ্রয়ী। ঘোরাও হলো, কেনাকাটা ও হলো, পাশাপাশি সাশ্রয়ও হলো। বাংলাদেশের ব্যবসায়ীর ঈদ আসলে কুত্তাপাগল হয়ে যায়, যা ইচ্ছে তা ই দাম চায় এবং জিম্মি করে তা ই আদায় করে। যাদের সুযোগ আছে তারা ওপার বাংলায় শপিং করতে চলে যায়।

সরকার এবং আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর উচিৎ তাদের এই অত্যধিক মুনাফা করার রাশের লাগাম টেনে ধরা, তাহলে আমাদের দেশের মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত পরিবারগুলো তার পরিবারের সবাইকে নিয়ে ঈদের আনন্দ উপভোগ করতে পারতো।আর ঈদ উপলক্ষে পাশের দেশে আমাদের দেশ থেকে যে বিপুল পরিমাণ অর্থ চলে যাচ্ছে তা হয়তো আমাদের দেশেই থাকতো এবং আমাদের দেশের অর্থনীতি আরো দৃঢ় হতো।

 

 এই মহাভীড়ের অনেক ক্রেতাই যে ঢাকার ও নানা শহরের।

 

আমাদের দেশের তৈরি পোষাক প্রস্তুতকারী গার্মেন্টসগুলো আমাদের দেশের মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্তদের কথা মাথায় রেখে স্বল্প দামে উন্নত মানের পোশাক বাজারজাত করে না, তাই অধিক দাম শুনে নিম্নমানের বাহারী রং এর,বাহারী ডিজাইনের ভারতীয় তৈরি পোশাক কিনতে বাধ্য হয় তারা। এতে করে আমাদের দেশের অর্থ চলে যাচ্ছে পাশের দেশের হাতে। আমাদের দেশের গার্মেন্টস কোম্পানিগুলো এই ব্যাপারে সুদৃষ্টি দিলে আমাদের দেশের অর্থ আমাদের দেশেই থেকে যেতো।

_________________________

ডা. কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

 

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়