Ameen Qudir

Published:
2018-05-26 20:59:42 BdST

বাবার শিয়রে নজরুলের সঞ্চিতা,রবি ঠাকুরের সঞ্চয়িতা;আমার শিয়রে,সুকান্ত, জীবনানন্দ


 


ডা. মিথিলা ফেরদৌস
_____________________________

আমার বাবার শিয়রে দুইটা বই সবসময় থাকে,নজরুলের সঞ্চিতা,রবি ঠাকুরের সঞ্চয়িতা। আর আমার শিয়রে,সুকান্ত আর জীবনানন্দ (এখন অবশ্য আমার নাই)।নজরুল, রবি ঠাকুর কি পরিমাণ বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন,রবি ঠাকুরের ব্যাপারে কিছু বুঝলেও নজরুলেরটা কেন জানি বুঝতে চাই না,বা চেষ্টাও করিনা।সাহিত্যের সর্বক্ষেত্রে তাদের অবাধ বিরচন ছিলো।কবিতা,প্রবন্ধ, গল্প,গান....।

আমার বাবা মা নজরুলগীতি শিখেছেন,বাসায় নজরুল সংগীতের চর্চা হতো।ক্যাসেটে নজরুলের গান শুনতে পছন্দ করতেন তারা।আমাকে নজরুল সংগীত শিখানোর খুব ইচ্ছা ছিলো তাদের।কিন্তু যুগের হাওয়া তখন আমার মধ্যে প্রভাব বিস্তার করেছে।ব্যান্ডের গান,হিন্দি গান,ইংলিশ গান শুনতে খুব পছন্দ করতাম।আমার বাবা মা খুব বিরক্ত হতেন।তবে নজরুলের কিছু গান,খুব পছন্দ ছিলো,এই ডামাডোল গানের মধ্যেও।উনার পাহাড়ি তালের কিছু গান ছিলো, খুব ভাল লাগতো।

কিন্তু বই পড়ার নেশা যেহেতু ছিলো,নজরুলের বেশ কিছু লেখা পড়ার সৌভাগ্য হয়েছে।উনার লেখাগুলো খুবই গভীর,বুঝতে হয়,যেইটাকে প্রেমের ভাবতেছি,তা প্রেমের না,আত্মউপলব্ধীর, বুলবুল তার ছেলে মারা যাওয়ার পর যে গানগুলি লিখেছেন,এইসব গভীর ভাবে বুঝতে হয়,কত কষ্ট নিয়ে লেখা।বুলবুল মারা যাওয়ার পর বা জেলে বসে কবির লেখাগুলি আমি নিজে হাতে লিখে ডায়েরী বানিয়ে সংরক্ষণ করেছিলাম।এত অসাধারণ লেখা,কঠিন কঠিন শব্দে শ্রুতিমধুর বাক্যে,দেশের প্রতি তার ভালবাসা,নিজের সন্তানের প্রতি উনার মমতা পড়লে চোখের কোণে পানি চলে আসবেই।

নিজের ধর্মের প্রতি শ্রদ্ধা রেখেও অন্যের ধর্মকে সম্মান করা যায়,উনিই তা দেখিয়ে গেছেন।

দারিদ্র্যতা,প্রতিকুলতা তার প্রতিভাকে দমাতে পারেনি,একাডেমিক শিক্ষাই শিক্ষিত হওয়ার জন্যে সব নয়,জানতে গেলে পড়ার প্রতি অদম্য আগ্রহ থাকতে হবে উনার লেখা থেকেই তা বোঝা যায়।

কানাডায় কোন ইউনিভার্সিটিতে শুনেছি,নজরুল সাহিত্য নিয়ে গবেষণা করা হয়।ত্রিশালে নজরুল বিশ্ববিদ্যালয়ের কি অবস্থা জানিনা।কিন্তু এত বড় মাপের একজন লেখক নিয়ে কেন জানিনা,আমরা বড়ই নীরব।

কিছুদিন আগে,এক মেয়ে পোস্ট দিছে আমি চিরতরে দূরে চলে যাবো----রবিঠাকুর।সেখানে তার বন্ধুরা বেশ মজা করছে দেখলাম।আমি ভাবলাম ফান।ভিতরে কমেন্ট পড়ে দেখলাম ফান না তাদের জানার ভুল।একটা কমেন্ট শুধু লিখে আসলাম।হতাশ হলাম পোস্ট ছিলো,মেডিকেল স্টুডেন্টদের।আস্তে আস্তে এইভাবেই হারায় যাবে নজরুল।মন ভীষণ খারাপ হলো।

কবি নজরুলের জন্মদিনে কবির প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা নিবেদন করি,ভাল থাকুন কবি মসজিদের পাশে,আজানে সুমধুর শব্দে একজন পুর্ণ মানুষ পাক তার পরিপুর্ণ পূর্ণতা।
____________________________

ডা. মিথিলা ফেরদৌস
সুলেখক।

 

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়