Ameen Qudir

Published:
2018-05-09 19:14:43 BdST

"অবশ্যই আমাদের সমাজে মেয়েদেরই দোষ প্রতিটা রেপ কেসের ঘটনাতে"


 

 

ডা . নাসিমুন নাহার মিম্ মি
__________________________

অবশ্যই অবশ্যই এবং অবশ্যই আমাদের সমাজে মেয়েদেরই দোষ প্রতিটা রেপ কেসের ঘটনাতে !

---আমি বুঝে শুনেই এ লাইনটা লিখেছি।

#আমাদের_প্রথম_দোষ_হচ্ছে --- আমাদের বাবারা ফেইল করেছিল y সাপ্লাই দিতে, তাদের দেয়া x ক্রোমোজমের জন্যই আমরা মেয়ে হয়ে জন্মগ্রহণ করেছি । সুতরাং রেপের বিচার না পাওয়া হাজার হাজার হযরত আলীর অবশ্যই উচিত আমাদের এক একটা মেয়েকে বুকে জড়িয়ে নিজ হাতে পরম মমতায় চোখ ঢেকে দিয়ে রেললাইনে শুয়ে ট্রেনের অপেক্ষা করা আর চোখের জল মুছে বলা -- মা রে আমারে মাফ কইরা দিস।
হয়তো হযরত আলীর মতো বিবেকবান, আত্মমর্যাদাবোধ সম্পন্ন বাবারা নিজের y ক্রোমোজম দিতে ব্যর্থ হবার দায়ভার এভাবেই মেটাবেন।
হে পিতা, তোমরা এভাবেই আমাদেরকে চির শান্তির দেশে নিয়ে চল।এই দেশকে এভাবেই নারী শূন্য করে দাও।

#আমাদের_দোষ--- আমাদের শরীর সৃষ্টিকর্তা অজস্র আঁকাবাঁকা উঁচু নিচু মাংসপিন্ড দিয়ে তৈরি করেছেন।কারন আমাদের শরীরেই পৃথিবীর ভবিষ্যৎ মানুষ একটু একটু করে পৃথিবীতে আসার প্রস্তুতি শুরু করে।আর শুধু মাত্র পৃথিবীর ভবিষ্যতের প্রয়োজনে সেই ক্লাস সেভেন/এইট থেকে প্রতিমাসের অসহ্য শারীরিক কষ্ট ভোগ এবং শরীরের বিভিন্ন অংশের নানাবিধ পরিবর্তন মেনে নিতে নিতে মা হবার প্রস্তুতি নেই আমরা।এই যে সন্তান ধারনের জন্য শারীরিক পরিবর্তন এইটা অবশ্যই আমাদের অনেক বড় দোষ।

#আমাদের_দোষ--- আমাদের পোষাক।আমরা মিনি স্কার্ট , টাইট ফিটিং ড্রেস পড়লে তোমাদের হরমোনাল দাপাদাপি কেন শুরু হয়ে যায় তা বহুবার বহুজন বহুভাবে বলেছ আমাদেরকে।
কিন্তু তনু, হাফসাদের মতো আপাদমস্তক ঢেকে চলা নারীরা কোন শক্তিবলে তোমাদের এড্রেনালিন রাস তৈরি করে তা কেউ বল নাই কোনদিন।

#আমাদের_দোষ-- আমদের আট মাস বয়সের শরীর থেকে তিন/আট/দশ/তের/পনেরো......................................ষাট/পঁয়ষট্টি/আশি বছরের সব শরীরেই তোমরা 'কাম' অনুভব কর।

#আমাদের_দোষ--- আত্মীয়, শিক্ষক থেকে পোষাক তৈরির কারিগর, উর্ধ্বতন কর্মকর্তা থেকে অধীনস্থ কর্মচারী,প্রতিবেশী, বন্ধু এমনকি স্বামী (দুঃখজন সত্য যথেষ্ট উদাহরণ আছে ঘরে ঘরে স্ত্রী রেপ হবার) কেউই নিরাপদ না আমাদের জন্য।

#আমাদের_দোষ-- আমরা কেন ঘরের বাইরে বের হচ্ছি ? লেখাপড়া করছি?
আচ্ছা অজপাড়া গায়ের ঘরের কাজ করা কিশোরী কেন নিজ বাড়িতেই রেপের স্বীকার হয় ?

#আমাদের_দোষ--- আমরা কেন হোস্টেলে থাকি ? একদম হক কথা। কেন আমাদের বাবা ভাই স্বামীরা জেলায় জেলায় বসত বাড়ি বানায় না ?? তাহলে হোস্টেলের অপবাদ ঘুচত বৈকি।

#আমাদের_দোষ--- আমাদের বন্ধু/সহকর্মী কেন ছেলে হবে ? এইক্ষেত্রে দোষটা অবশ্য রাষ্ট্রের।রাষ্ট্রের উচিত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে কর্মস্থল এমনকি চলাফেরার রাস্তাও 'অনলি ফর মেইল' করে দেয়া, ঠিক ফেইসবুকের অনলি ফর গার্লস গ্রুপগুলোর মত।তাহলেই তো ছেলেরা আর আমাদের কে দেখতে পাবে না ।ফলে ওদের শরীরে ঝড় তুফানও উঠবে না। দেশের আবহাওয়া সব সময়ই COOL থাকবে তখন।

#আমাদের_দোষ---- সবশেষে আমাদের সব থেকে বড় দোষটা বলে আজকের মতো শেষ করি। এই আমাদের পেট থেকেই এক একজন পুরুষ জন্ম গ্রহণ করে।কমপক্ষে ছত্রিশ সপ্তাহ আমাদেরই রক্ত খেয়ে বেঁচে থাকে।তারপর অসহনীয় অবর্ননীয় ব্যাথার মধ্যে দিয়ে যেয়ে আমরা সন্তানের জন্ম দেই।এই আমাদের সন্তানদেরই কেউ কেউ রেপের স্বীকার হয় আর কেউ রেপ করে।রেপের স্বীকার হওয়া সন্তানকে অস্পৃশ্য ভাবি এই আমরাই আর রেপ করা সন্তানকে লুকিয়ে ফেলতে বনানী গুলশান থানা কে পকেটে নিয়ে ঘুরি আমরাই।
( গত বছর লিখেছিলাম আজকের দিনে । অবস্থা একই আছে। কিচ্ছু বদলে যায়নি.......)
.
________________________
ডা . নাসিমুন নাহার মিম্ মি । সুলেখক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়