Ameen Qudir

Published:
2018-05-05 21:27:24 BdST

কিছু প্রাইভেট মেডিকেল,বিশ্ব বিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রির ধার ও ভার


 


মেজর ডা. খোশরোজ সামাদ
_________________________________

'ডিগ্রি'র বহর দিয়ে পরিচয়ের যুগ চলছে।চাকরি পাওয়া,পদোন্নতি, সামাজিক সন্মান,ভোটের প্রার্থী, বিয়ের বাজারে উচ্চডিগ্রীধারীরা উচ্চমূল্যে বিকোয়।এক সময় ' ম্যাট্রিক'কেই অনেক বড় ডিগ্রী ধরা হত।বিশ্ব বিদ্যালয়ের কেউ ডিগ্রী লাভ করলে দূর-দূরান্ত থেকে অসংখ্য মানুষ তাকে দেখতে আসতো।

২।সম্প্রতি সময়ে কিছু প্রাইভেট মেডিকেল,বিশ্ব বিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রির ধার ও ভার নিয়ে প্রশ্ন উঠেছে। অনিয়মিত,অযোগ্য শিক্ষার্থীদের কাছে নগদ অর্থমূল্যে ডিগ্রী বিক্রির অভিযোগও উঠেছে।

৩।প্রচলিত শিক্ষা ব্যবস্থায় নিজস্ব বিষয়েই কেবল পাঠদান করা হয়।যেমন চিকিৎসা বিজ্ঞান,প্রকৌশল,ব্যবসা প্রশাসনসহ অধিকাংশ বিষয়ে শুধু তাদেরই বিষয় অধিভূক্ত।কিন্তু,মানবিক মূল্যবোধ, নৈতিক অবক্ষয় প্রতিরোধ, আদর্শলিপি,দেশ ও জাতির প্রতি দায়বদ্ধতা এমন বিষয়গুলি পড়ানো হয় না ।ফলে উচ্চ ডিগ্রি লাভ হলেও 'ভাল মানুষ' হবার শিক্ষা উপেক্ষিত থেকেই যাচ্ছে। তাই উচ্চ ডিগ্রিলাভ এবং ভাল মানুষ হওয়াটাকে সমার্থক করা যায় নি।

৪।অপরাধ বিজ্ঞানের ভাষায় বলা হয়,'Criminal comes from cream'।পৃথিবীকে স্থম্ভিত করা দুই দুইটি বিশ্ব যুদ্ধ বড় বড় ডিগ্রিধারীদেরই 'Brain Child'.

৫।সম্প্রতি এই বাংলায় গরীবের সঞ্চিত ব্যাংকে রাখা অর্থ লুন্ঠনের খবর পাওয়া গেছে।এই অপকর্মটির 'গডফাদারেরা যে বড় ডিগ্রীধারী তা দৃশ্যত স্পষ্ট। গাছ কেটে, জলাশয় -খেলার মাঠ বিনাশ করে ভূমিদস্যুরা ঢাকাসহ অন্যান্য নগরীকে বসবাসের অনুপযুক্ত করে তুলছে -এমন খররও মিডিয়ায় এসেছে।কন্যাসম ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের তির ডিগ্রিধারী কিছু শিক্ষকদের দিকেই উঁচু করা।

৬।আমরা উঁচু ডিগ্রিধারী যেমন চাই তেমনই উঁচু মানবিক গুণ আর তীক্ষ্ণ নৈতিকতাসম্পম্ন মানুষও চাই।সবাই মিলে খুঁজে বের করতে হবে কিভাবে এই দুইয়ের সমন্বয় ঘটানো সম্ভব।না হলে এ দেশে 'কথায় না বড় হয়ে কাজে বড় হবার' মানুষ গড়বার স্বপ্ন অধরাই থেকে যেতে পারে।

____________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়