Ameen Qudir

Published:
2016-12-05 20:30:34 BdST

ডাক্তার দিল জীবনরক্ষা ইনজেকশন: হায় হায় সাংবাদিক লিখলো হত্যা


 

 

  ডা. মো. তরিকুল হাসান
__________________________

 

 

চিকিৎসক-রোগী সম্পর্ক

⚪ ঘটনা-১
---------------
একটা নিউজপোর্টালে খবর বেরিয়ে ছিল, গাজীপুরে কটসন ইনজেকশন দিয়ে রোগী মেরে ফেলল ডাক্তার। চিকিৎসাবিদ্যার ন্যুনতম জ্ঞান সম্পন্ন ব্যক্তিই জানেন কটসন একটি জীবন রক্ষাকারী ঔষধ। জীবনের অন্তিম মুহুর্তে এই ইনজেকশন আপনার কিংবা আমার জীবন রক্ষায় ভুমিকা রাখতে পারে।

⚪ ঘটনা-২
---------------
রংপুরে রোগীর গায়ে উপুর্যুপরি ৮০ ইনজেকশন দিয়ে রোগী মেরে ফেলেছে ডাক্তার। এটা একটা জাতীয় দৈনিকের হেডলাইন ছিল।
বিষ খাওয়া এক তরুনীকে আমি নিজে ১৫০ এম্পুল ইনজেকশন দিয়েছি। আলহামদুলিল্লাহ, রোগী সুস্থ হয়ে বাড়ী গিয়েছে। ৮০ এম্পুল ইনজেকশন দেয়া প্রমান করে কর্তব্যরত চিকিৎসক তার কর্তব্য যথাযথভাবে পালন করেছিলেন। অথচ সংবাদ মাধ্যমের নেতিবাচক ভুমিকায় তাকে ভিলেন হতে হল।

⚪ ঘটনা-৩
---------------
হার্ট এটাকের এক রোগীকে কার্ডিয়াক সেন্টারে রেফার করতে করতে লোডিং ডোজ (এসপিরিন-ক্লোপিডগ্রেল) খাইয়ে দেয়ায় আমাকে ইংরেজীতে অশ্রাব্য গালি শুনতে হয়েছিল। অথচ এটা তার বেচে থাকার সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে।

-------------
আমাদের সমাজের কিছু মানুষের চিকিৎসক সম্পর্কে এলার্জি আছে। তারা স্বচ্ছন্দেই চিকিৎসক সম্প্রদায়কে 'কসাই' গালি দিতে দ্বিধাবোধ করেন না।
আরেক শ্রেনীর সাংবাদিক ও সেলেব্রেটি ভাইদের প্রিয় টপিক্স 'ভুল চিকিৎসা'। কেননা এতে কাটতি ভাল হয়।
চিকিৎসকদের একটা বড় অংশই 'কসাই গালি' দেখে নিরবে চলে যান। তবে মনের গভীরে একটা ক্ষত তৈরি হয়। 'ভুল চিকিৎসা'র সংবাদ পড়ে চিকিৎসকদের অনেকেই কোন মন্তব্য না করলেও সঠিক পদক্ষেপ নিতে গিয়েও কয়েকবার ভাবেন।
এতে ক্ষতিগ্রস্ত হচ্ছি সবাই।

★ সম্ভাব্য 'ভুল চিকিৎসা' বিষয়ক সংবাদ প্রকাশের আগে বিশেষজ্ঞ চিকিৎসক প্যানেল দিয়ে সেই চিকিৎসা প্রকৃত অর্থেই ভুল কিনা ও সেই ভুলের তীব্রতা যাচাই জরুরী।

★ কাউকে গালি দিয়ে কেউ বড় হয়ে যায় না। এতে নিজের দৈন্যই প্রকাশ পায়। সবাইকে যথাযথ সম্মান দিন।

ডাক্তার-রোগী এই সম্পর্কের সাথে জড়িয়ে আছে বহু মানুষের জীবন। মনের গভীর থেকে চাই , আমার কিংবা আপনার আপনজন যেই অসুস্থ হয়ে কোথাও ভর্তি হবেন তখন সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে চিকিৎসক যেন দ্বিধা না করেন। কিন্তু এভাবে রোগীর মৃত্যু মানেই 'ভুল চিকিৎসা' এই ধুয়া তুলে চিকিৎসক-রোগী সুসম্পর্ক নষ্ট করে দেয়া উচিত নয়। না চিকিৎসক, না রোগী, ব্যাপারটা কারো জন্যই আসলে সুখকর হবে না।

______________________________

 

 

ডা. মো. তরিকুল হাসান, চিকিৎসক, রংপুর মেডিকেল কলেজ ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়