Ameen Qudir

Published:
2018-03-08 15:44:09 BdST

বছরে ৩৬৪ দিন পুরুষ দিবস,একদিন নারী দিবস


ছবি সৌজন্য : দৈনিক প্রথম আলো । ছবি তুলেছেন আশরাফুল আলম

ডা. মিথিলা ফেরদৌস
________________________

বছরে ৩৬৪দিন পুরুষ দিবস,একদিন নারী দিবস এতেই আমি খুশী।দিবস একদিন হওয়াতে এর গুরুত্ব অনেক বেশি।যেমন এই দিন বিভিন্ন এসি অডিটোরিয়ামে,সৌখিন,সুসজ্জিত লোকজন নারীদের অধিকার নিয়ে কথা বলবেন,নারীর উপর সহিংসতা নিয়ে কথা বলবেন,কথা শেষে খাওয়া দাওয়া হবে,হয়তো তাদের জন্যে অনারিয়ামের ব্যবস্থা থাকবে।টিভিতে পেপার পত্রিকায় এইসবের উপর প্রগ্রাম হবে,টকশোতে সুন্দর নারীগন সুন্দর সুন্দর কথা বলবেন,পত্রিকায় কলাম লেখা হবে।

ঠিক সেইসময়,দেশের কোথাও না কোথাও কোন নারী তার স্বামীর কাছে মার খেয়ে রক্তাক্ত হবে,স্কুল গামী কোন মেয়েকে ইভটিজিং এর শিকার হতে হবে,কোথাও কোন মেয়ে শারীরিকভাবে লাঞ্ছিত হবে কেউ সেইসব জানতেও পারবেনা।আচ্ছা এইসব বোরিং কথাবার্তা মেলাই তো শুনেছেন,এইসব বাদ।

অধিকার ব্যাপারটা আসলে কেউ কাউকে দেয় না,অধিকার আদায় করে নিতে হয়।বর্তমানে নারীরা কিন্তু পিছিয়ে নাই,তাই তাদের জন্যে আমি অধিকার চাইবোনা।বিভিন্ন জায়গায় মেয়েরা নিজের যোগ্যতায় উজ্জ্বল। বুয়েটে এখন ৫০% মেয়ে চান্স পায়,মেডিকেলে প্রায় ৭০%ই মেয়ে,বিসিএস এও মেয়েরা সমান বা ক্ষেত্র বিশেষে বেশি,গার্মেন্টসে নারী শ্রমিক বেশি,অনেক সংসার চলেই নারীদের উপার্জনে।কাজেই নারী অধিকার নিয়ে বলার আর কিছুই নাই।

সামনের দিনগুলোতে পুরুষদের নিয়েই বরং চিন্তায় পরে গেছি,স্কুলে তাদের জন্যে শিক্ষার বিনিময়ে অর্থ প্রদান(উদ্বুদ্ধকরণ), মেডিকেল বুয়েট ভার্সিটিতে পুরুষদের জন্যে আসন সংরক্ষণ, বিসিএস এ পুরুষ কোটা,বিভিন্ন চাকরী পুরুষদের অগ্রাধিকার দিতে হবে,মোটকথা পুরুষদের সমধিকারের জন্যে হয়তো কোন পুরুষ দিবস হবে।সেইদিন নিজে চোখে দেখে যেতে পারবো কিনা বুঝতেছিনা।তবে এইদিন কিন্তু আসবেই।
নারীদিবসের,পুরুষবাদের আগমনী শুভেচ্ছা।

______________________________

ডা. মিথিলা ফেরদৌস । ঢাকা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়