Ameen Qudir

Published:
2018-02-11 15:10:46 BdST

"অত্যাধিক আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে শিশুরা মানসিক অসুস্থ হতে পারে"


 

 


সংবাদদাতা

_________________


অত্যাধিক আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে শিশুরা মানসিক অসুস্থ হতে পারে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

১০ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ‘মেন্টাল হেলথ গ্যাপ ইন এশিয়ান কান্ট্রিজ: স্কোপ অফ সিবিটি প্রতিপাদ্যে ষষ্ঠ এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি (সিবিটি) সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এ মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজকে আমাদের দেশে এতো বেশি আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, শিশু-কিশোররা পর্যন্ত এতবেশি কম্পিউটার ট্যাব ব্যবহার করে; এখান থেকে অনেক ক্ষেত্রে তারা মানসিক অসুস্থ হতে পারে।

মন্ত্রী আরো বলেন, পারিবারিক, সামাজিক কারণে অনেকের মধ্যে চিন্তার বৈকল্য ঘটে। মিয়ানমার তাদের নিজের লোকদেরকে হত্যা করছে। আমরা তাদের আশ্রয় দিয়েছি। তাদেরকে আমরা হামের টিকা দিয়েছি, ডিপথেরিয়ার টিকা দিয়েছি। না হলে বাংলাদেশে পোলিও ছড়িয়ে যেত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশে ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট (ঢাবি) এবং এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি অ্যাসোসিয়েশন এই সম্মেলনের আয়োজন করে।


দু’দিনব্যাপী এই সম্মেলনে অংশ নিয়েছেন বাংলাদেশসহ ১৩টি দেশের ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, সাইকোলজিস্টসহ বিভিন্ন পেশাজীবী।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

এই সম্মেলনে অংশ নিয়েছেন যুক্তরাজ্যের ক্লিনিক্যাল নিউরো সাইকোলজিস্ট ডেভিড এ কুইন, কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক কিথ ডবসন, দক্ষিণ কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইয়াং হেউ কুন, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিয়ান পো ওয়েই, এশিয়ান সিবিটি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক ইয়ুং-হাই কুন, কানাডা প্রবাসী চিকিৎসা মনোবিজ্ঞানী সায়েদা নাফিসা বানু, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি ও কনফান্সের চেয়ারপার্সন ড. মোহাম্মদ মাহমুদুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ কামরুজ্জামান মজুমদার।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়