Ameen Qudir

Published:
2017-11-16 19:30:39 BdST

আমাদের শপথ হোক একটি প্রাণও যেন অকালে ঝরে না যায়


 

 

 

 

 

ডা. রেজাউল করীম

______________________________


সাধারন মানুষের বাক স্বাধীনতা, সমানাধিকার ও স্বাস্থ্যের অধিকারের দাবীতে আজ যারা হেঁটেছেন তাদের সবাইকে অভিনন্দন। নানা কারনে আজকের এই মিছিল একটি মাইল ফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। প্রথমত: খুব স্বল্প প্রস্তুতিতে এই আন্দোলনের ডাক দেওয়া হয়েছিল- অভূতপূর্ব পরিস্থিতিতে অভূতপূর্ব সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন হয়। বাক স্বাধীনতা খর্ব করার প্রচেষ্টা WBDF র পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়।


সুতরাং একজন ব্যক্তির অধিকারও খর্ব হলে এই সংগঠন তার প্রতিবাদ করবেই। দ্বিতীয়ত: স্বাস্থ্য যে মানুষের জন্মগত অধিকার তা প্রতিষ্ঠিত রাজনৈতিক দলগুলি স্বীকার করে না। তারা তাদের পাপের ভরা চিকিৎসকদের ঘাড়ে চাপিয়ে নিজেদের নিষ্কলঙ্ক প্রমান করতে চায়। গত আট মাসে ৬৩ টি হামলার ঘটনা চোখে আঙ্গুল দিয়ে আমাদের পথ নির্দেশ করছে। তাই পাপের ঝুলি তার আসল মালিকের কাছে পৌঁছে দেবার পবিত্র কর্তব্য আমরা পালন করে যাব। চিকিৎসকরা স্বাস্থ্যের অধিকার আদায়ে সাধারন মানুষের সাথে ঐক্যবদ্ধ হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে চলবে।

 

 

 


সিভিল সোসাইটি স্বত:প্রনেদিত হয়ে আজকের মিছিলে অংশগ্রহন করেছেন ও আমরা তাদের সাদরে গ্রহন করেছি। যারা এদের সমালোচনা করছেন তারা আশা করি মানবেন যে পরিবর্তনের সরকার প্রতিষ্ঠার পূর্ববর্তী দিনগুলিতে এই সিভিল সোসাইটি কিভাবে সাহায্য করেছিলেন। এই মানুষগুলি অন্যায় আর অবিচারের যে কোন ঘটনায় পথে নামে, নিজেদের জীবনের পরোয়া করে না। তাই, তারা আমাদের আন্দোলনে সামিল হলে সেটা কোন অভূতপূর্ব বিষয় হবে না।
অনেকে আমাদের সমালোচনা করে বলছেন যে পুরনো সরকারপন্থী চিকিৎসকরা আমাদের সাথে আছেন দেখে তারা ব্যাথিত। এই আন্দোলনের রাশ আমাদের হাতে কিন্তু কোন চিকিৎসক সংগঠনকে আমরা ব্রাত্য বলে মনে করি না। বস্তুত:বর্তমান সরকারপন্থী চিকিৎসকরা আমাদের সাথে আসুন, আমাদের নায্য দাবীদাওয়াকে সমর্থন করুন তা আমরাও চাই। আমরা চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করবার জন্য কাজ করে যাব। পরিকাঠামোগত ত্রুটি দূর না হলে, চিকিৎসার লাগাম ছাড়া খরচ কমাতে কার্যকরী পদক্ষেপ না করলে কোনমতেই চিকিৎসকদের সুরক্ষা সম্ভব নয়। ভাল মানের বেসরকারী হাসপাতালে চিকিৎসক নিগ্রহ তাই তুলনামূলক ভাবে কম।

 

কর্পোরেট হাসপাতালে গোলমালের মূল কারন উচ্চ ব্যয় ও বিল না মেটানোর প্রবনতা।একটা কথা এখানে বলে রাখা ভাল যে চিকিৎসা ব্যয়ের শতকরা ১৮-২৩% মাত্র খরচ হয় চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের মাইনে ও সাম্মানিক হিসেবে। মানুষ ওষুধ কিনতে ও হাসপাতালের বিল মেটাতে গিয়ে সর্বশান্ত হচ্ছে। এই খরচের দায়িত্ব সরকারকেই নিতে হবে। বড় কর্পোরেটের দুয়েকটি ঘটনা আমাদের নজরে এসেছে সেখানে কিছু অনৈতিক কাজের প্রাথমিক প্রমান পাওয়া গেছে। কোনরকম অনৈতিক আচরনের সাথে যুক্ত ব্যক্তিদের এই সংগঠন প্রশ্রয় দেবে না তা আমরা দ্ব্যর্থহীন ভাবে জানিয়ে দিতে চাই।
এই সংগঠনের ব্যস্ত চিকিৎসকরা পায়ে পা লাগিয়ে সরকারের সাথে কোন সংঘাতে যেতে চায় না। ডেঙ্গু বিতর্কের দায় সরকার ও মিডিয়ার। স্বাস্থ্যের বৃহত্তর পরিপ্রেক্ষিত ডেঙ্গু বিতর্কে চাপা পড়ে যাচ্ছে। আমরা ডেঙ্গুর গুরুত্ব খাটো করতে চাই না কিন্তু এদেশে প্রতিরোধমুলক ব্যবস্থা শক্তিশালী নয় বলে যে হাজার হাজার মানুষ মারা যান তার অতি ক্ষুদ্রাংশ ডেঙ্গুর জন্য। তারচেয়ে অনেক প্রানঘাতী হল যক্ষা, ডাইরিয়া, হাম, অপুষ্টি, প্রসবকালীন যত্ন ও চিকিৎসা-পরিকাঠামোর অভাব, কম ওজনের বাচ্চার জন্ম ইত্যাদি। ডেঙ্গু নিয়ে ঝগড়া বাধিয়ে আসল সত্যকে ধামাচাপা দিতে ব্যস্ত একদিকে সরকার আরেকদিকে মিডিয়া।

 

তবু যেহেতু এই প্রসঙ্গ নিয়ে সবাই নানারকম মত দিচ্ছেন আমাদের মতটাও জানিয়ে রাখা ভাল। আমরা মনে করি NS1 একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা যা তুলনামূলক ভাবে গুরুতর রোগীকে চিহ্নিত করতে সাহায্য করে। এক্ষেত্রে false positive ফল রোগীর জন্য ভাল ও সরকারী ফরমান নিন্দার্হ- কেউই দাবী করছেন না যে NS1 positive হলেই ডেঙ্গু বলে চিহ্নিত হোক। ডেঙ্গুর নির্দিষ্ট কোন চিকিৎসা নেই। পরীক্ষায় যাই পাওয়া যাক না কেন ডেঙ্গু প্রবন এলাকায় ডেঙ্গুর মত উপসর্গ থাকলে বিশেষ সতর্কতার সাথে ডেঙ্গু হিসেবে চিকিৎসা করলে বেশি মানুষের প্রান বাঁচানো সম্ভব হবে। ডেঙ্গু অন্যরাজ্যের চেয়ে কম না বেশি এই বিতর্ক অতি নির্মম রসিকতা। মূমুর্ষু মানুষের কাছে এই অর্থহীন বিতর্কের কোন মূল্য নেই। রোগীর চিকিৎসার দিক দিয়েও এতে কারো কোন লাভ হচ্ছে না। বিশেষজ্ঞরা পরে আলোচনার মাধ্যমে এইসব বিতর্কের অবসান করতে পারেন। মূল প্রশ্নটি রাজনৈতিক নয়, একাডেমিক। কোন নেতা বা আমলার ফরমানের চেয়ে বিশেষজ্ঞের সুচিন্তিত মতামত ও উপদেশ মানুষের জন্য নবজীবনের বার্তা নিয়ে আসবে। আমাদের শপথ হোক একটি প্রানও যেন অকালে ঝরে না যায়।

_________________________________

ডা. রেজাউল করীম । বাংলার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক । লেখক। কলামিস্ট।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়