Ameen Qudir

Published:
2017-08-13 22:18:13 BdST

বিবেক এখন ভেন্টিলেশনে


 

 

 

ডা. রেজাউল করীম

________________________________


পেশা হিসেবে সাংবাদিকতাকে আমি সম্মান করি। স্বাধীন সংবাদপত্র গনতন্ত্রের স্তম্ভ। কিন্তু কিছু সংবাদ লিখিয়েকে দেখে মনে হচ্ছে বালির স্তম্ভ! সব পেশার একটি নীতিগত দিক থাকে, সে নীতি কোন নীতি আয়োগ স্থির করে না। আমাদের অবচেতন মনের শিক্ষা, সংস্কৃতি, আবহমানকালের ঐতিহ্য বা পূর্ববর্তীদের অনুকরণে সেই নীতিবোধ তৈরী হয়।

 

দেশের অন্যতম অগ্রগণ্য একটি সংবাদপত্র গোষ্ঠী যারা বাংলা মুদ্রণ জগতে স্বমহিমায় ভাস্বর তারা কি সে নীতি মেনে চলতে বাধ্য নন? তারা ভাল ব্যবসা বোঝেন, নানা রকম বই ছাপেন, ঝকঝকে নির্ভুল ছাপা বই অন্য প্রকাশনা সংস্থা থেকে তাদের ব্যতিক্রমী করে তুলেছে।অথচ, সংবাদের নামে তারা যা পরিবেশন করছেন তা সংবাদের নামে স্বকপোলকল্পিত রম্যরচনার সামিল। একটি সংবাদে যদি মূল জায়গা গুলিতে "যেন", "নাকি" ইত্যাদি ব্যবহার করা হয় তাহলে কী তা আর সংবাদ পদবাচ্য থাকে?


সেই প্রখ্যাত হাউসের একটি ট্যাবলেয়েডের একটি খবর পড়ে রীতিমত হোঁচট খেলাম। একজন বৃদ্ধা একটি বেসরকারী হাসপাতালে ভর্তি আছেন। সেখানে তার বেড সোর হয়েছে। দুকলম জুড়ে সেটি খবর হিসেবে ছাপা হয়েছে। বেড সোর দীর্ঘস্থায়ী শয্যাশায়ীদের একটি পরিচিত জটিলতা। সেটি যদি চিকিৎসায় অবহেলার নজির হয় তাহলে তো চিকিৎসা বিজ্ঞানে চিকিৎসা সংক্রান্ত জটিলতা নিয়ে গাদা গাদা প্রবন্ধ লেখার প্রয়োজন হতো না। কাউকে দুর্নাম করতে চাইলে বা চাকরী বাঁচানোর জন্য যা খুশি লিখতে চাইলে অবশ্য বলার কিছু নেই। লিখুন, চিকিৎসার অমানবিক দিক নিয়ে বেশী করে লিখুন। সংবাদপত্র বিবেকের কাজ করে, সেই বিবেক কী বলছে যে না জেনে যা খুশি লেখা যায়! যে জিনিস জানেন না তা নিয়েও বৃথা ভুরি পরিমান বাক্য রচনা করা যায়?


আমি ঐ সংবাদ পত্রের জন্য বেশ কিছু তথ্য সরবরাহ করছি যা মানুষের জানা প্রয়োজন। দেখুন লিখতে পারেন কিনা। এমন তথ্য যা নিয়ে আমাদের ভাবার অবকাশ নেই, অথচ, যা আমাদের তিলে তিলে ধ্বংস করছে।


২.


গত তিনদিন ব্যক্তিগত অসুবিধার জন্য খবরের কাগজ পড়ি নি। দুটি খবরের টুকরো পড়ে স্তম্ভিত হয়ে গেলাম।
গোরক্ষপুরে বাষট্টিটি শিশু অক্সিজেনের অভাবে মারা গেছে। আমরা কত নির্মম তার এত জ্বলন্ত প্রমাণ আর কি হতে পারে।
উমার মৃত্যুতে শোকগ্রস্ত ইমামী গ্রুপ মৃত্যুপণ হিসেবে দিয়েছে সাড়ে সাত লাখ। মানুষের জীবনের দাম বেঁধে দিয়েছিলেন একজন পঞ্চাশ লাখে। সাড়ে সাত লাখ খারাপ কি। নার্সের আবার জীবনের দাম? উমাকে আমরা পুজো করি, তাই বলে কি বিসর্জন দিই না।
এখন শুধু পারস্পরিক দোষারোপ আর 'তুই বড় না মুই বড়' র বিতর্ক শুনি।
বিবেক এখন ভেন্টিলেশনে যাক।
কাছাকাছি কোন ভোট নেই তো!!

_____________________________

ডা. রেজাউল করীম। বাংলার প্রখ্যাত লোকসেবী ডাক্তার।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়