Ameen Qudir

Published:
2017-06-11 14:14:56 BdST

কর বাহাদুর খেতাব দিয়ে বাহাদুরি :এক চিকিৎসক নেতার মূল্যায়ন


 


ডা. বাহারুল আলম
________________________________

 

রাষ্ট্রের দায়িত্ব হল, আভ্যন্তরীণ সংকট মোচন ও উন্নয়ন পরিকল্পনা নাগরিকদের কাছে কর প্রদানের জন্য বিশ্বাসযোগ্য ও আস্থাশীল করে তোলা। বাহাদুরি দেখাবার কোন জায়গা নাই।
..........................................
রাষ্ট্রের নাগরিকরা যখন কর দিতে আগ্রহী নয় , তখন ব্রিটিশদের ঔপনিবেশিক মানসিকতার প্রকাশ ঘটিয়ে ‘কর বাহাদুর’ খেতাব দিয়ে কর প্রদানের আগ্রহ সৃষ্টির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী জাতীয় সংসদে দাঁড়িয়ে। এ প্রক্রিয়ায় তিনি কতজন বাহাদুর করদাতার নামে খেতাব দিবেন এবং তাদের করে রাষ্ট্রীয় কোষাগার প্রয়োজনের তুলনায় কতটা ভরবে তা অর্থমন্ত্রীর ধারনা থাকা প্রয়োজন।

‘বাহাদুর’ হওয়ার লোভে কর প্রদানে আগ্রহী গুটিকয়েক নাগরিক এ প্রস্তাব লুফে নিবে এটাই স্বাভাবিক। হঠাৎ করে অর্থমন্ত্রী পতিত ও প্রত্যাখ্যাত ব্রিটিশ অর্থনৈতিক সংস্কৃতিকে বাংলাদেশের জাতীয় সংসদে উত্থাপন করার মধ্য দিয়ে সামন্ত মানসিকতার প্রকাশ ঘটালেন। অথচ কর আদায়ের জন্য রাষ্ট্র এবং নাগরিক উভয়ের পারস্পরিক অংশগ্রহণ ও অংশিদারিত্ব হল মূল বিষয়। ঔপনিবেশিকতার কোন প্রয়োজন নাই।

 

নাগরিকদের প্রতি অর্থমন্ত্রীর এ ধরণের প্রস্তাব মোটেও শোভন নয়। কারণ নাগরিকরা করের আওতায় আসলে কর দিবে- এটাই আধুনিক ও সভ্য রাষ্ট্রের রীতি।

পৃথিবীর যে সকল রাষ্ট্র তাদের নাগরিকদের কাছ থেকে কর আদায়ে সফল, তারা কখনও ‘বাহাদুর’ খেতাব পদ্ধতি অনুসরণ করে না। নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে রাষ্ট্রীয় কোষাগারে কর প্রদান করে।

নাগরিকদের উপর কর নির্ধারণ ও আদায় নির্ভর করে আগামীতে সরকার রাষ্ট্রের অভ্যন্তরে কি কি চ্যালেঞ্জ মোকাবেলা করবে – তার উপর। রাষ্ট্রের উন্নয়ন, বিশেষ করে সামাজিক উন্নয়ন, নাগরিকদের মৌলিক চাহিদা (খাদ্য, স্বাস্থ্য, শিক্ষা, বাসস্থান)পূরণে রাষ্ট্র কি পদক্ষেপ নিবে তার উপর নাগরিকদের আস্থা ও বিশ্বাস সৃষ্টি করেই ঐ সকল চ্যালেঞ্জ মোকাবেলার ব্যয় নির্বাহের প্রয়োজনে কর আরোপ করবে। আস্থাহীন বাজেট বরাদ্দের অর্থের যোগান দিতে নাগরিকদের আগ্রহ থাকবে না ।

কর আরোপের ক্ষেত্রে, রাষ্ট্রের অভ্যন্তরের সংকট মোচনে নাগরিকদের অংশগ্রহণ নিশ্চিত হয় তাদের কর প্রদানের মধ্য দিয়ে। নাগরিকদের কর প্রদানের অনীহার অর্থই হল রাষ্ট্রের পরিকল্পনার প্রতি অবিশ্বাস ও অনাস্থা ।

বাহাদুর খেতাব দিয়ে বা বাহাদুরি দেখিয়ে সফলভাবে কর আদায় অপচেষ্টা এবং সেই সাথে সরকারের দুর্বলতাও বোঝায়। রাষ্ট্রের দায়িত্ব হল, আভ্যন্তরীণ সংকট মোচন ও উন্নয়ন পরিকল্পনা নাগরিকদের কাছে কর প্রদানের জন্য বিশ্বাসযোগ্য ও আস্থাশীল করে তোলা। বাহাদুরি দেখাবার কোন জায়গা নাই।

নাগরিকদের কর প্রদানের জন্য রাষ্ট্রের আভ্যন্তরীণ সম্পদ সৃষ্টি ও তা বণ্টনে সাম্যতা প্রয়োজন। শ্রেণী বিভক্তি বা ভারসাম্যহীন আভ্যন্তরীণ সম্পদ সৃষ্টি হলে বিত্তবান বা বড়লোকের সংখ্যা বাড়ে , অপরদিকে বিপুল সংখ্যক মানুষ বিত্তহীন হয়ে পড়ে । যাদের পক্ষে কর প্রদান অসম্ভব হয়ে পড়ে । কর আরোপের পূর্বে এ সকল অর্থনৈতিক বৈষম্য ও ভারসাম্যহীনতার অবসান প্রয়োজন। রাষ্ট্রের পরিকল্পনা যদি সাধারণ মানুষের সম্পদ সৃষ্টি না করে , তারা কর দেবে কোথা হতে !

অর্থনৈতিক বাজেট পরিকল্পনায় এ প্রশ্নের উত্তর থাকা প্রয়োজন। সম্ভবত এর সমাধান নাই বিধায় - সাধারণ মানুষ না খুঁজে তিনি বাহাদুর খুঁজছেন।

____________________________

ডা. বাহারুল আলম । লোকসেবী চিকিৎসক। প্রখ্যাত পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়