Ameen Qudir

Published:
2017-04-07 14:06:02 BdST

মোবাইল ফোন : সোভিয়েত-মার্কিন প্রেসিডেন্টের সংলাপ এবং


 



ডা. আবু হেনা

________________________________

প্রায় বছর দশেক আগে একটি নতুন জিনিষ চোখে পড়তো । মানুষের কানে ছোট্ট একটি আজব জিনিষ লাগানো । ব্লুটুথ , মানে আপনার মোবাইল ফোনে কল এলে আপনি মোবাইল কানে না ধরে এই ব্লুটুথ দিয়ে কথা বলতে পারবেন । ফলে এমন কি গাড়ী চালানো অবস্থায়ও । কিন্তু তার চাইতে বড় কথা , পুরুষ মানুষের ফ্যাশনের হাতিয়ারও হয়ে যায় এটি । কানে ব্লুটুথ লাগানো তরুনরা তরুনীদের কাছে বেশী আকর্ষনীয় মনে হতো । কালের পরিক্রমায় ব্লুটুথ ইয়ার সেটের জায়গায় ব্লুটুথ হেডসেট চলে আসে এবং সংগীত প্রিয় মানুষদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে ।


কিন্তু ব্লুটুথের মাধ্যমে মোবাইলে কথা বলার ধারনাটা সংকুচিত হয়ে যায় । কারন যখন মোবাইলে কথা বলবেন , তখন গাড়ী রাস্তার ধারে নিরাপদ জায়গায় দাড় করিয়ে তারপর কথা বলুন , এটাই নিয়ম । কিন্তু ব্লুটথের আরেকটি জনপ্রিয় প্রয়োগ ততদিনে মার্কেটে এসে গেছে । সেটা হলো ব্লুটুথ স্পীকার । বড় সাইজ থেকে শুরু করে মিনি পর্যন্ত । স্বচ্ছ ক্রিস্টাল ক্লীয়ার হেডী সাউন্ডে আপনি আপনার স্মার্ট ফোন থেকে যেকোন অডিও ফাইল , অন লাইন ফাইল সবই শুনতে পারবেন । পাঁচ শত ওয়াট থেকে তিন ওয়াট পর্যন্ত সাউন্ড সিষ্টেম বাজারে আছে । সস্তায় গান শোনার যন্ত্র খরিদের এর চেয়ে ভালো সুযোগ আর হয় না এফং একমাত্র চীনা কোম্পানিগুলো সস্তায় দেয় ।


প্রযুক্তির বাজারে আরেকটি জিনিষ এসেছিলো স্মার্ট ওয়াচ । স্মার্ট ফোনের সব ফিচার নিয়েই । কিন্তু দেড় ইন্চি পর্দায় আপনি ব্রাউজিং থেকে শুরু করে সব কাজ করবেন ! জিনিষটা বেশী ছোট হয়ে গেলো না ? তবে তারপরেও “ মিশন ইম্পোসিবেল ” সিনেমার মতো আধুনিক প্রযুক্তির আকর্ষন বেশীর ভাগ মানুষই এড়াতে পারে না । অ্যাপেল , স্যামসাঙ্গ , সনির মতো কোম্পানিগুলো এই প্রডাক্টটা দিয়ে সারা দুনিয়ার মার্কেট থেকে ভালো টাকা তুলে নিচ্ছে । ( একচুয়াল প্রডাক্ট ভ্যালু থেকে অনেক বেশী দামে তারা জিনিষগুলো বিক্রি করছে ) । যদিও কিছু চীনা কোম্পানি সস্তা দামের একই ধরনের প্রডাক্ট বাজারে এনেছে কিন্তু চীনা প্রডাক্টগুলোর কার্যকারীতা আরও বাজে । । স্মার্ট ওয়াচ দিয়ে আপনি কল রিসিভ করতে এবং কল করতেও পারবেন । কিন্তু সন্তোষজনক মানের কল এক্সপিরিয়েন্স পেতে চাইলে আপনাকে অ্যাপেলের স্মার্ট ওয়াচই ব্যাবহার করতে হবে । যার মূল্যমান বাংলাদেশের হিসাবে পন্চাশ ষাট হাজার টাকার ওপরে ।


যেকোন জিনিষেরই মূল্যে এবং ব্যাবহার উপযোগিতা পারস্পরিক সম্পর্ক যুক্ত । খুব সীমিত সুবিধার জন্য নিশ্চয়ই আমি অনেক বেশী টাকা ব্যায় করবো না । মধ্যবিত্ত সমাজের ধারনাই এটা ( অবশ্য উচ্চবিত্ত বা অগাধ টাকার মালিকদের কথা বাদ ) । ফলে ইদানিং দেখি যে স্মার্ট ওয়াচ হাতে ঘুরে বেড়ানো মানুষই খুব কম ।


ঠান্ডা যুদ্ধ বা স্নায়ুযুদ্ধের আমল । সোভিয়েত ইউনিয়নের প্রধান জনাব ” ক্রুস্চেভ ” যুক্তরাষ্ট্র সফরে গেছেন । তো এক পর্যায়ে উনাকে আমেরিকার রাষ্ট্রপতি সাথে করে নিয়ে গেলেন একটি সুপার মার্কেটে ঘুরাতে , এটা দেখানোর জন্য যে মার্কিন যুক্তরাষ্ট্র কতটা এগিয়ে গেছে । সুপার মার্কেটের এক অংশে , যেখানে হাউজসোল্ড ইলেকট্রনিকস বা গৃহস্থালি ইলেকট্রিক বা ইলেকট্রনিক্স বিভাগ । ওয়াশিং মেশিন থেকে শুরু করে গুপ্তকেশ কর্তনের যন্ত্র পর্যন্ত সেখানে সাজিয়ে রাখা হয়েছে । মার্কিন প্রেসিডেন্ট তখন একটি একটি করে যন্ত্রের গুনাগুন বর্ননা করছেন আর ক্রুস্চেভকে কনভিন্স করার চেষ্টা করছেন আমেরিকার শ্রেষ্ঠত্ব সম্পর্কে ।

তখন ক্রুস্চেভ একটি ছোট্ট যন্ত্র তুলে নিয়ে প্রশ্ন করলেন “ এই কাঁচির মতো হাতল লাগানো যন্ত্রটা কি কাজ করে?” ” মহোদয় ক্রুস্চেভ ,এটা দিয়ে লেবু চিপে রস বের করা হয়। “ মার্কিন প্রেসিডেন্ট সহাস্যে উত্তর দিলেন । তখন ক্রুস্চেভ মুচকি হেসে উত্তর দিলেন ,” আমি আমার হাতে দুআংগুল দিয়ে চিপেই যন্ত্রের চাইতে ভালোভাবে লেবু থেকে রস বের করতে পারি । এর জন্য পয়সা দিয়ে যন্ত্র কেনার দরকার নেই । তবে আমার কেজিবি হেড কোয়ার্টারে ব্যাবহারের জন্য একটি কিনে নিয়ে যেতে পারি । আপনার কোনো গুপ্তচর ধরা পড়লে তার লেবু দুটো চিপে দেওয়ার কাজে লাগবে । ”
এটা স্নায়ু যুদ্ধের আমলের একটি জোক । শুনেছিলাম যখন ইন্টারমিডিয়েট লেভেলে পড়তাম । তবে এটাতে একটা মূল বানী লুকিয়ে আছে । সেটা হলো যে মূল্য এবং ব্যবহার উপযোগিতা পারস্পরিক সম্পর্কিত ।
নতুন বাজারে আসা টেকনোলজিগুলোর গ্রহন যোগ্যতা এবং বাজার ধরে রাখার ক্ষমতা তার উপরেই নির্ভরশীল ।

_______________________________

ডা. আবু হেনা । সৌদী আরবে কর্মরত লোকসেবী চিকিৎসক। সুলেখক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়