Ameen Qudir

Published:
2017-03-27 17:39:55 BdST

সাম্প্রদায়িকতার লঘু গুরু হয় না


 

 

ডা. রেজাউল করীম
_________________________


বোধহয় ৯১ সালের কথা। একজন রাজনৈতিক নেতার সাথে সাম্প্রদায়িকতটা নিয়ে আলোচনা হচ্ছিল। আমি জিজ্ঞাসা করলাম- হিন্দু সাম্প্রদায়িকতা নিয়ে আপনারা এত কথা বলেন, কই ইসলামী সাম্প্রদায়িকতা নিয়ে তো কোন কথা বলেন না। এর কি কোন কারন আছে?

তিনি বললেন- সংখ্যাগুরুর সাম্প্রদায়িকতা ফ্যাসিবাদের জন্ম দিতে পারে, কিন্তু সংখ্যালঘুর সাম্প্রদায়িকতার সেই বিপদ নেই।

ধর্মনিরপেক্ষ দল, বামপন্থীরা এখনো বিশ্বাস করেন না, যে সাম্প্রদায়িকতার লঘু গুরু হয় না। ধর্ম মানুষের বহুমুখী পরিচিতির অতি ক্ষুদ্র অংশমাত্র। কিন্তু তা ততক্ষনই যতক্ষন সেই পরিচিতি আপনার অন্য সব সামাজিক সত্বাকে প্রভাবিত না করে।

ইসলামের মত ধর্ম যেখানে এমনকি স্নান বা বর্জত্যাগেরও মন্ত্র আছে সেখানে একটি মাত্র পরিচিতি তার অন্যসব পরিচিতিকে বিপন্ন করে তুলতে পারে। উম্মাহর রঙিন স্বপ্ন যদি আবার তার সাথে যুক্ত করা যায়, তাহলে আর নিছক সংখ্যা দিয়ে কোন কিছু নির্নয় করা উচিত হবে না।
বিষবৃক্ষ রোপন করলে তার ফল পেতেই হবে। সংখ্যাগুরুর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বাঙালী যত কথা গত চারদশক শুনিয়েছে তার ক্ষদ্রাংশও যদি উল্টোদিকের জন্য খরচ করা হত, তাহলে আজ বরাহ শিশুদের চিৎকারে কান ঝালাপালা হত না। এখনো সময় আছে, কিন্তু ক্ষমতার লোভ আর অশিক্ষা যেখানে চালিকা শক্তি সেখানে ধৃতরাষ্ট্রের মত দেখে যাওয়া ছাড়া কি আর করা যায়।
এভাবে চললে দিল্লি দুরস্ত হতে পারে, সিলেট কিন্তু দূর অস্ত নয়!


_______________________________

ডা. রেজাউল করীম । বাংলার প্রখ্যাত লেখক কবি। লোকসেবী। সুচিন্তক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়