Ameen Qudir

Published:
2017-03-19 01:41:54 BdST

গণমাধ্যম একটি ব্যবসায়ও


 
লুৎফর রহমান হিমেল , খ্যাতিমান সাংবাদিক
______________________________________

যখন প্রথম আলোয় ছিলাম, সম্পাদক মতি ভাইয়ের (মতিউর রহমান) মুখে একটি কথা প্রায়শঃ শুনতাম, তিনি বলতেন, মিডিয়া কোনো দাতব্য প্রতিষ্ঠান নয়। এটি ব্যবসায়ও; মনে রাখতে হবে সবাইকে।

কথাটা পত্রিকার কর্মীদের কাছে মর্মবেদী একটি বক্তব্য মনে হতে পারে। তবে কথাটা যে নির্মম যাতনা-বেদনা বহন করে, সেটি শুধু পত্রিকার বিনিয়োগকারীই বেশি করে অনুভব করেন। পত্রিকার কর্মীরা সেভাবে বিষয়টি অনুধাবন করতে পারেন না। তারা মাসের বেতনের কথাটা চিন্তা করেন; অনেকে বড়জোর পত্রিকার মানোন্নয়ন তথা পত্রিকাটা যাতে বাজারে টিকে যায় সেটি ভাবেন। শতকোটি টাকা বিনিয়োগে ব্যবসায়ী আসলে কি পাচ্ছেন বা পাবেন, সেটির ভাবনা কর্মীদের সেভাবে থাকে না।

তার অর্থ, এই নয় যে সব কর্মীই এভাবে ভাবেন।

এ প্রসঙ্গে প্রখ্যাত চলচ্চিত্রকার আলমগীর কবিরকে দিয়ে বাস্তবিক একটি উদাহরন দেয়া যেতে পারে।

বাংলাদেশের খ্যাতিমান এই চলচ্চিত্রকারের অকালমৃত্যুর প্রায় তিন দশক পর তার সম্পর্কে মূল্যায়ণ করতে গিয়ে এদেশের ধনাঢ্য চিত্র ব্যবসায়ীদের অন্যতম বাংলা চলচ্চিত্রের ‘মোগল’ খ্যাত জাহাঙ্গীর খান বলেছেন, ''আলমগীর কবির শিক্ষিত লোক। আমাদের দেশের সবচেয়ে নামকরা পরিচালক জহির রায়হানের তিনি সহকারী ছিলেন। সাংবাদিকও ছিলেন। লন্ডন থেকে ফটোগ্রাফি ও ডিরেকশনের ওপর পড়ালেখা করে এসেছিলেন, কিন্তু তিনি ফিল্ম ব্যবসা বুঝতে পারেননি। তার কোনো ছবিই ব্যবসা করেনি।''

‘সূর্যকন্যা’ আর ‘সীমানা পেরিয়ে’র—প্রযোজকও জাহাঙ্গীর খান। এ দুটি চলচ্চিত্র সম্পর্কে জাহাঙ্গীর খান বলেন, ''কবির ভালো পরিচালক, যুগ যুগ ধরে—যতদিন আমাদের চলচ্চিত্র শিল্প থাকবে—তার ‘সূর্যকন্যা’, ‘সীমানা পেরিয়ে’ টিকে থাকবে। ২০-৩০ বছর পরও মনে হবে এগুলো নতুন ছবি, নতুন আঙ্গিকের ছবি।

তবে দুঃখের কথা, ‘সূর্যকন্যা’ দিয়ে আমি রংপুর থেকে মাত্র ছয় হাজার টাকা পেয়েছি। অথচ অন্য এক পরিচালকের সুবাদে এই রংপুর থেকেই কোনো কোনো ছবি থেকে আড়াই কোটি টাকা পর্যন্ত আয় করেছিলাম।''

পত্রিকা-টিভির বেলাতেও কথাটা খাটে।

[লিখতে থাকা বই থেকে।]

__________________________

লুৎফর রহমান হিমেল । দেশের খ্যাতিমান সাংবাদিক ও কলামিস্ট। লেখকের ফেসবুক স্ট্যাটাস থেকে নেয়া। ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়