Ameen Qudir

Published:
2017-02-26 18:25:03 BdST

অল্প বিদ্যা ভয়ঙ্করী


ডা. তানজীর আহমেদ শুভ

____________________________


বেশির ভাগ কাজের বিপরীতে কোন না কোন একটা উদ্দেশ্য থাকে। এই যে যেমন ডাক্তার দের বিরুদ্ধে সাংবাদিক রা লিখে খুব মজা পায়, সেইটা সত্য অথবা মিথ্যা যাই হোক না কেন।

কারন? ডাক্তার দের বিরুদ্ধে লিখলে পাবলিক খুব খায়, পেপারের কাটতি বাড়ে, ডাক্তারদের পক্ষে লিখা কিন্তু পেপারের বিক্রি খুব একটা বাড়বে না।


একবার দেশের অতি বিখ্যাত এক পত্রিকার জনৈক সহযোগী সম্পাদক (তৎকালীন) একটা বিখ্যাত প্রতিবেদন লিখেছিলেন এই শিরোনামে "তবু ও মানুষ অমানুষের কাছে যাবে"। এখানে মানুষ বলতে জনগন, আর অমানুষ বলতে চিকিৎসক দের বোঝানো হয়েছিল।

 

আপনারা অনেকেই হয়তো অই প্রতিবেদনটা পড়েছেন। তার একটা চুম্বক অংশ হুবহু তুলে ধরলাম-
"চিকিৎসকদের সঙ্গে সমাজের আর কোনো পেশাজীবী গোষ্ঠীরই তুলনা চলে না। চিকিৎসকের ঘুম নেই, খাওয়ার সময় নেই, স্ত্রী-সন্তানদের জন্য সময় নেই। কারণ মানুষের জীবন বাঁচানো এসবের চেয়ে অনেক অনেক বেশি গুরুত্বপূর্ণ। এসব জেনে-বুঝেই একজন মেধাবী শিক্ষার্থী সিদ্ধান্ত নেন যে তিনি চিকিৎসক হবেন।"

অই প্রতিবেদন টা পড়ে আমি একদিন তাকে নক করলাম। অনেক কথার ফাকে জিজ্ঞেস করলাম এই ডাক্তার রা রাত জেগে, বিনা বেতনে, নিজের রক্ত দিয়ে , অনেক ক্ষেত্রেই নিজের গাটের পয়সা দিয়ে যখন রোগীদের সেবা করে তখন তো আপনারা অই সব পেপারে ছাপান না। বরং সবসময় বদনাম টাই পাবলিশ করেন। তার উত্তরে উনার জবাব ছিল হুবহু এইরকম

"One thing I would like to make clear: some people ask, why the journalists write only negative things? Why don't write when a doctor, for example, works whole night to save a dying patient? This kind of questions are frequently asked. The answer is like this: Media is there to hold authorities, institutions, governments etc. accountable. Just as the doctors do not treat or deal with a normal, healthy person, the media has nothing to do with what is going on normally or well."

তো উনি নিজেই বলে দিলেন যে নরমাল বা ভাল জিনিস নিয়ে মিডিয়ার কোন কারবার নাই।

মিডিয়ার রেসপন্সিবিলিটি নিয়ে দেশের তথাকথিত এক নম্বর পত্রিকার উচ্চ পদস্থ কর্মকর্তার ধারনা ছিল এইরকম (আমার ধারনা, এখনো তাই আছে), তাহলে যেসন অর্ধশিক্ষিত বা অশিক্ষিত সাংবাদিক রা আছেন তাদের ধারনা কি তা কল্পনা করার সাহস ও আমার হয় না।

আমি অই লোক টার মুখের উপর বলতে পেরেছিলাম, যে আপনি মিডিয়ার দায়িত্ব সম্বন্ধে সচেতন না (এর পর ই তিনি আমার সাথে সকল যোগাযোগ বন্ধ করে দিয়েছিলেন)।

যাই হোক, এতক্ষন বলছিলাম সাংবাদিক দের কথা। তো ইদানিং দেখি আমাদের মাননীয় মন্ত্রী ও ডাক্তার দের বিরুদ্ধে কিছু শুনলে তার আগা পাশ তলা কিছু না শুনেই ডাক্তার দের বিরুদ্ধে রায় দিয়ে দিচ্ছেন। এখানে মোটিভ টা কি? সেই এক ই। পাবলিক সেন্টিমেন্ট। পাবলিক ভোট।
আর বেশি কথা বলব না। ছোট মুখে বড় কথা বলা ঠিক হবে না। শুধু একটা প্রবাদ মনে পড়ছে-

"অল্প বিদ্যা ভয়ঙ্করী"

পরিশিষ্ট : অই সাংবাদিকের সাথে কথোপকথনের স্ক্রীনশট এর লিঙ্ক টা দিয়ে দিচ্ছি। সাংবাদিক দের মতো অর্ধেক কথা বলা আর অর্ধেক পেটের ভেতর রেখে দেয়া আমার স্বভাব না। কেউ দেখতে চাইলে পুরা কনভার্সেশন টাই দেখতে পারেন
https://www.facebook.com/shuvo8004/media_set…

______________________________

লেখক ডা. তানজীর আহমেদ শুভ । তরুণ মেধাবী লেখক । প্রবাসী । দেশে এসে লোকসেবা করেন তার ডাক্তার পিতার মত।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়