Ameen Qudir

Published:
2017-02-18 15:21:38 BdST

সাংবাদিকদের প্রতি এক ডাক্তারের খোলা চিঠি: দেখুন,কিভাবে রিপোর্ট লিখতে হয়


 

ডা. রাকিব উদ্দিন
______________________________

প্রিয় শ্রদ্ধাভাজন সাংবাদিক ভাইবোন,
প্রথমেই আমার সালাম ও শুভেচ্ছা নিবেন।আশা করি সবাই খুব ভাল আছেন।পর:সমাচার এই যে,বর্তমানে বাংলাদেশের চিকিৎসক সমাজের অবস্থান অতীতের যেকোন সময় থেকে খারাপের দিকে যেতে চলেছে।


চিকিৎসকগণ বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার সাথে ওতপ্রোতভাবে জড়িত একথা বলার অবকাশ রাখেনা।অতি সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তাররা কিছু দুর্বৃত্ত দ্বারা নির্যাতিত হন।


এছাড়া পরীক্ষার প্রশ্নপত্রসহ বিভিন্ন মাধ্যমে জনমনে ডাক্তারদের সম্পর্কে নেতিবাচক ধারণা ছড়িয়ে পড়ছে।প্রিয় সাংবাদিক ভাইবোন,আপনারা কি সবদিক বিবেচনা করবেন না??ডাক্তারদের প্রতি ঢালাও অভিযোগ কি সবক্ষেত্রে গ্রহনযোগ্য?


এই চিকিৎসকরা নিরুৎসাহিত হলে দেশের সম্পূর্ণ স্বাস্থ্যব্যাবস্থা কি ভেঙ্গে পড়বে না?


একজন রুগী মারা গেলে যখন ভূল চিকিৎসার অভিযোগ করা হয় তখন কোন তদন্ত না করেই,বিশেষজ্ঞ প্যানেলের মতামত না নিয়েই কেন সংশ্লিষ্ট চিকিৎসক কে অভিযুক্ত বা সুনাম ক্ষুন্ন করা হয়??একটা উদাহরণ দেই এই যে পদ্মা সেতু নিয়ে টুনকো অজুহাতে বিশ্বব্যাংক বাংলাদেশকে অনুদান দিলনা তখন অনেক মন্ত্রীর নামে কুৎসা রটানো হয়েছিল না জেনেই এখন কানাডার আদালতে যখন এ অভিযোগ কে গালগপ্পো বলে উড়িয়ে দিল এখন কি বলবেন?


এটা জাতীয় ইস্যু বলে হয়ত ফলাও করে পত্রিকায় আসছে নির্দোষ প্রমাণ হয়েছে।কিন্তুু এরকম বিভিন্ন অজুহাতে যখন ডাক্তারদের নির্যাতিত করা হয় কয়টা নিউজ পত্রিকায় ফলাও করে আসে বলতে পারবেন???আপনারা বিভিন্ন সরকারী হাসপাতালে ঘুরে চিকিৎসার দূরবস্থা নিয়ে প্রতিবেদন করেন এগুলোর জন্য কি ডাক্তার দায়ী?


সরকারী হাসপাতালে ডিপ্লোমা নার্স কয়জন দরকার আর আছে কয়জন আপনারা কি এটা ভেবে দেখেছেন???আপনারা বিদেশে দেখেন রোগীর সেবা দেয় সবসময় কিন্তুু নার্সরা,ডাক্তাররা শুধু চিকিৎসা আর ফলোআাপ করেন।বাংলাদেশে কি সে পরিমান নার্স আছে???সরকারী হাসপাতালে যখন ধারণক্ষমতারও তিন-চারগুন রোগী ভর্তি থাকে তখন ডাক্তার বা নার্স কিন্তুু তিন-চারগুন হয়ে যায়না একই থাকে।তারপরও তো যথাসাধ্য চিকিৎসা দিয়ে যাচ্ছেন।নাহলে তো প্রতিদিন সরকারী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ১০০০করে লাশ বেরুতো।


প্রিয় সাংবাদিক ভাইবোনেরা,আপনারা হয়ত জানেন কোন ঔষধই পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত নয়।এই পার্শ্বপ্রতিক্রিয়া যে কোন রোগীর যেকোন সময় হতে পারে শুধু যে অতিরিক্ত সেবন করলে পার্শ্বপ্রতিক্রিয়া হয় তা নয় একদম সঠিকমাত্রায় নিলেও হতে পারে।কারণ এক একজন মানুষ এক এক ঔষধের প্রতি সংবেদনশীল হতে পারে এটা তো সে নিজেও বলতে পারবেনা।এখন কোন পার্শ্বপ্রতিক্রিয়া হলে বিবেচনা না করেই ভূল চিকিৎসা বলা কি ঠিক?


আর এখন গ্রাম্যডাক্তাররা যেভাবে এন্টিবায়োটিক ব্যাবহার করছেন বিবেচনাহীনভাবে সেটা কি আপনারা কখনো দেখেছেন?

এবার আসি ফি নিয়ে।একজন ডাক্তার ৫০০-১০০০টাকা ফি নেন এটা নিয়ে অনেকের অভিযোগ কিন্তুু এই ৫০০-১০০০ফি নেয়ার জন্য উপযুক্ত হতে কত ৫০০রজনী নির্ঘুম কেটেছে,জীবন যৌবন সব বিসর্জন দিতে হয়েছে আপনারা কি জানেন??শেষ বয়সে এসে নিজের যৌবন সুখ বিসর্জন তো গেল এখন অন্তত ছেলে মেয়েরা একটু সুখে থাকুক উন্নত জীবন পাক নিজের দুঃখ তো তাদের দেখে ভূলে থাকা যাবে এই আশায় ব্যাক্তিগত চেম্বারে এই ফি বিশেষজ্ঞ ডাক্তারগণ নিয়ে থাকেন এটাও কি অপরাধ??

 

তাহলে একজন বিশেষজ্ঞ উকিল কোর্টে দাঁড়ালেই কেন ৫০০০-১০০০০টাকা নিবেন তাহলে ওটাও অপরাধ।একজন আর্কিটেক্ট একটা ডিজাইন করেই কেন লাখ টাকা নেন এটাও অপরাধ।মেধার মূল্যায়ন না পেলে দেখবেন একসময় মেধাবীরাই সন্ত্রাসী হবে।আর এই বিশেষজ্ঞ ডাক্তারগণই তো আবার সরকারী হাসপাতালে ১০-২০টাকা বা ফ্রী রোগী দেখেন আপনারা এগুলো কেনন বলেন না?


সম্প্রতি কলকাতার আনন্দবাজার পত্রিকায় হাসপাতালের ভাংচুরের রিপোর্ট করেছে,ওখানেও রোগী মারার অভিযোগ কিন্তু পত্রিকা তো ঢালাওভাবে ডাক্তারদের দায়ী করেনি বরং ভাংচুরের সমালোচনা করেছে।প্রিয় সাংবাদিক ভাইয়েরা,আপনারা জাতির দর্পণ,জাতির বিবেক এভাবে দেশের মেধাবী সন্তানগুলোকে নিগৃহিত করবেন না,বরং অভিযোগ উঠলে প্রমাণ না হওয়া পর্যন্ত্য সাথে থাকবেন।আর দুএকটা অনিয়ম সব সেক্টরে আছে এগুলোর জন্য ঢালাওভাবে দোষী করবেন না।


আপনাদের সহযোগীতা থাকলে দেখবেন এদেশ থেকেও একদিন বিশ্বকাঁপানো চিকিৎসাবিজ্ঞানী বের হবে।আপনারা বরং রিপোর্ট করুন অনারারী ডাক্তারদের বেতনভাতা নিয়ে,দেশে গবেষনা,বিভিন্ন রিসার্চ যেন হতে পারে এগুলো নিয়ে।আসুন সবাই,মিলে দেশটাকে গড়ি সারা বিশ্বকে জানিয়ে দেই আমরা আসছি তোমাদেরই কাতারে তোমাদের শাসন করতে।আমরা এগোলেই দেশ এগোবে,আমরা বড় হলেই দেশও মাথা উচুঁ করে বড় হবে।সবাই ভাল থাকবেন। ভূল হলে ক্ষমাপ্রার্থী।

___________________________

 

ডা. রাকিব উদ্দিন


Former Studying at BGC Trust Medical College

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়