Ameen Qudir

Published:
2017-02-16 19:12:21 BdST

গেম প্ল্যান নিয়ে দুটো গল্প ও চিকিৎসকের জীবনে প্রয়োগ প্রসঙ্গে



ডা. অসিত বর্দ্ধন
_______________________


পাশাপাশি দুটো গ্রাম। পরিবেশ, আবহাওয়া সব এক কিন্তু মানুষগুলো আলাদা। এক গ্রামের মানুষ সব সময় ভাল কিছু করতে চান, জনগণের জীবনে উন্নতি আনতে চান, শিশুদের মানুষ হিসেবে গড়ে তুলতে চান। এরা তাদের কাজের লক্ষ্য হিসেবে ঠিক করেছেন মানুষকে।

তাই তারা যা পরিকল্পনা করেন তাতে গ্রামের সাধারণ মানুষের মঙ্গল কামনা থাকে। পাশের গ্রামের মানুষ গুলো অন্যরকম। তাদের সব সময়ের চিন্তা কি করে এই গ্রামের সাথে টেক্কা দেওয়া যায়। সেটা আরও ভাল কাজ করে করতে চাইলে কথা ছিল না। কিন্তু তারা নেতিবাচক উপায় ব্যবহারেই বেশি আনন্দ পায়।

 


ভাল ও মেধাবীদের গ্রামে একটা স্কুল খোলা হবে। এমন স্কুল যেখানে শিশুরা পড়া লেখা করে পুর্নাঙ্গ মানুষ হবে। দেশ ও সমাজের উন্নতির জন্য কাজ করবে। যেই ভাবা সেই কাজ। সবাই কাজে লেগে গেল। জমি ঠিক হোলো, ঘর তৈরি হোলো। এরপরে শিক্ষকের খোঁজ। শহর ঘুরে, বন্দর ঘুরে, দেশ ঘুরে তারা নিয়ে এলো একজন সুশিক্ষিত, স্বশিক্ষিত মানুষ গড়ার কারিগর। এই সাধারণ মানুষটির মানবিক সৌরভে পুরো গ্রাম মাতোয়ারা।

 

এমন মানবিক কাজে পাশের গ্রামও আন্দোলিত হোলো বরাবরের মত তাদের কাজ হোলো আরও বড় জায়গা, আরও বিলাসী ঘর, ও একজন চতুর শিক্ষক জোগাড় করা। পাশের গ্রামের চেয়ে বড় জমি ঠিক হোলো, বিলাসী ঘর তৈরি হোলো। এরপরে শিক্ষকের খোঁজ। শহর ঘুরে, বন্দর ঘুরে , দেশ ঘুরে তারা নিয়ে এলো এমন একজন চতুরকে যে কিনা চতুরতায় যে কোন মানুষকে ধোঁকা দিতে পারে।

 

এরপর তারা একটা প্রতিযোগিতার আয়োজন করল যেন প্রমানিত হয় কার স্কুল ভাল। চমৎকার শিক্ষক প্রথম কোন প্রতিযোগিতায় যেতে চাইলেন না। বললেন যে ফলে পরিচয়! কিন্তু চতুর শিক্ষকের গ্রামের লোকেরা বলল যে প্রতিযোগিতায় না আসা মানে পাশের গ্রামকে অসম্মান করা। দায়ে পড়ে চমৎকার শিক্ষক রাজী হলেন।


দিন ক্ষন ঠিক হোল। দুই গ্রামে চরম উত্তেজনা। কাদের শিক্ষক শ্রেষ্ঠ এটা জানার উৎকণ্ঠায় কারু রাতে ঘুম নেই। দিন ভর আলোচনা। চতুর শিক্ষক তাঁর পরিকল্পনা আগাম জানিয়ে রাখালেন তাঁর গ্রামের লোককে। চমৎকার শিক্ষকের কোন পরিকল্পনা নেই। তিনি ভাবলেন সামনে যে প্রশ্ন আসে সেইভাবে তিনি উত্তর দেবেন। গ্রামের লোকদের বললেন চিন্তা না করতে।


প্রতিযোগিতা শুরুর মুখে চতুর গ্রামের প্রধান এগিয়ে এলেন। মাইক হাতে নিয়ে বললেন যে তারা চমৎকার গ্রামের চমৎকার শিক্ষকের কথা শুনেছেন। সবাই জানে তিনি খুব জ্ঞানী মানুষ। সেই তুলনায় তাদের শিক্ষক একেবারেই আনকোরা। তাদের শিক্ষককে সেজন্য আগে প্রশ্ন করার সুযোগ দেওয়া হোক। আর যিনি প্রথম কোনও প্রশ্নের উত্তর করতে পারবেন না , তিনি হেরে যাবেন । চমৎকার গ্রামের মানুষেরা হই হই করতে করতে খুশি মনে সেই প্রস্তাব মেনে নিলেন।

চতুর শিক্ষক উঠে দাঁড়ালেন। বিনম্র ভঙ্গিতে অভিবাদন করলেন সবাইকে। গুরু সম্ভাষণ করলেন চমৎকার শিক্ষককে। তাঁর বিনম্র ব্যবহারে দুই গ্রামের লোকই মনে করল তিনি খুব চমৎকার মানুষ। চমৎকার গ্রাম ভাবল আহা আসলে ওই গ্রামের শিক্ষককেই তাদের দরকার ছিল। চতুর গ্রাম নিঃসন্দেহে ভাগ্যবান। এরপর তিনি মুখে বিনয়ের অবতার সেজে জিজ্ঞেস করলেন ঃ "গুরুজি আমি মাত্র একটা প্রশ্ন জিজ্ঞেস করব। আপনি ঠিক উত্তর দিলে আপনি জয়ী, আর না পারলে আমি জয়ী। ঠিক আছে?"


চমৎকার গ্রামের শিক্ষক জানতেন যে এই লোকটি একজন শঠ! কিন্তু তিনি ঠাহর করতে পারলেন না এর পরিকল্পনা কি? তাই তিনি বললেন। "তথাস্ত"
চতুর গ্রামের শিক্ষক জিজ্ঞেস করলেন, " গুরু, I don't know মানে কি?
গুরু সহাস্যে বললেন, " আমি জানি না"
তাঁর বাঁকি কথা বলার আগেই চতুর গ্রামের ঢাক ঢোল বেজে উঠল। বাদ্যযন্ত্রের শব্দে ঢাকা পড়ে গেল আর কি বলতে চেয়েছিলেন। চতুর গ্রাম বিজয়ির গৌরবে ফিরে চলল। আর বৃদ্ধ শিক্ষক একা পড়ে রইলেন প্রতিযোগিতা স্থলে। তাকে ছেড়ে নত মস্তকে ফিরে গেল চমৎকার গ্রামের লোকেরা। তারা অনুশোচনা করছিল যে তারা কেমন একজন শিক্ষক এনেছে যিনি একজন নবীন শিক্ষকের সাধারণ প্রশ্নের উত্তর পর্যন্ত জানেন না। সেই মানুষ গড়ার কারিগর শিক্ষককে তারা বরখাস্ত করলেন।
শানে নজুল ঃ শঠের সাথে খেলতে হলে শুধু মেধাবী হলে চলে না!

 

দ্বিতীয়টা হালের গল্প। গল্পের মধ্যে কোন যুক্তি নেই, সঠিক তথ্য নেই । শুধু পড়ার জন্য।

কিভাবে একজন ব্যবসায়ী ব্যবসা করেন

আমেরিকান এক মাঝারি ব্যবসায়ী তাঁর ছেলেকে বললেন যে তাঁর (বাবার) পছন্দের পাত্রিকে বিয়ে করতে হবে। এ যুগের ছেলে এক কথায় বলল,"না"
"বিল গেটসের মেয়ে হলেও না?"
" বিল গেটসের মেয়ে হলে আমি রাজী"

সেই ভদ্রলোক গেলেন বিল গেটসের কাছে, আমার ছেলের সাথে আপনার মেয়ের বিয়ে হলে খুব ভাল হবে। "আমার মেয়ের বিয়ে হবে তো তার পছন্দ অনুযায়ী। আমি আগ্রহি নই"
" হবু জামাই বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট হলেও না?"
" বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট ? তাহলে ভেবে দেখতে পারি"
এরপর উনি গেলেন বিশ্ব ব্যাঙ্কের হেড কোয়ার্টারে। বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্টকে বললেন, "আপনারা তো ভবিষ্যৎ প্রেসিডেন্টের মনোনয়ন দিচ্ছেন। তা আমার ছেলের কথা ভেবে দেখেবেন কি?"
" আপনার ছেলের পোর্টফলিও তো তেমন সুবিধার না , মনে হয়না কোন কাজ হবে"
" বিল গেটসের জামাই হলেও না? "
" কি বললেন, বিল গেটসের জামাই? হ্যাঁ, হ্যাঁ ভেবে দেখতে পারি। ভাল ভাবেই ভেবে দেখতে পারি।"

 

যারা নিজেদের মেধাবী দাবী করে হতাশায় ভুগছেন, তাদের জন্য: নিজেদের গেমপ্ল্যান ঠিক করতে পারলে আমরা আমাদের সমাধান সহজে করতে পারি। প্রথাগত পথে এবং নিজকে অন্য সমস্ত সম্প্রদায় থেকে বিযুক্ত করে এ যুগে চিকিৎসকদের সমস্যার সমাধান করা দুরূহ হতে পারে!

_______________________________

ডা. অসিত বর্দ্ধন
কন্সলাটেন্ট এনেস্থেটিস্ট , কানাডা।
bdemr.com এর প্রতিষ্ঠাতা।
রামেক ২৫ তম ব্যাচ, ৮৩-৮৪ শিক্ষাবর্ষ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়