Ameen Qudir

Published:
2016-12-29 15:38:43 BdST

জনগনের নয়, পিতৃহারা হয়েও নিজেদের টাকায় ডাক্তারি পড়ি


 নাভীম কবির প্রতীক,এমবিবিএস শিক্ষার্থী

 ___________________

 

ডাক্তারের ভিজিট নিয়ে অনেক কথা হয়েছে,হচ্ছে,হবে।

অন্তত বাংলাদেশে একজন ডাক্তার পেশাগত জীবনে নামার সময়ে তাকে শুনতে হয় ডাক্তাররা দেশের মানুষের টাকায় পড়ে আসছে।অনেকে জানেন না বা জেনেও এড়িয়ে যান যে বেসরকারি মেডিকেলে যারা পড়েন তাদের পড়া খরচ তাদের পরিবারকেই বহন করতে হয়,বিভিন্ন অযুহাতে তাদের কাছ থেকে চাঁদা স্টাইলে ফি নেয়া হয়।তাদের জন্য দেশের টাকা কেন আসেনা জানতে চাই।

 

ভর্তি হওয়ার আগে খুশি খুশি মনে এক শীতের সন্ধায় নীলক্ষেত গেলাম।উদ্দেশ্য বই কেনা, সাথে ছিল আমার গর্বিত মা।


সিনিয়র পরিচিতদের মুখে মেডিকেলের বইয়ের উচ্চমূল্য সম্পর্কে আগেই জেনেছিলাম।মাথায় এটা ছিল বোনস তথা অস্থির সেটও কেনা লাগবে।

বইয়ের দোকানে গিয়ে datta,BD chaurasia,guyton,ganong,lipincott উল্টালাম।কিছু বুঝতাম না কি নিয়ে লিখা।শুধু তিনটা বিষয় এটাই ছিল ধারণা।Embryology আর histologyr langman আর janquera ও নাকি লাগে।আবার আছে atlas. সব গুলোর দাম যোগ করতে দশ হাজারের কোটায় গিয়ে পড়ল।


আবার চক্ষু চড়ক গাছ।আমাদের dilated pupil এর ভাষা বুঝতে পেরেছিল দোকানদার।তাই হাজার ছাড় দিয়ে দিলেন।

সদ্য পিতা হারা ছেলেকে একটা ভিন্ন জায়গায় পাঠাবেন,বই যেখানকার মূল উপাদান।কৃপণতা এতে মানায় না।এক কার্টন নিয়ে বাসায় ফিরলাম।পথে ফুচকা খেতে বললেও এই ফুচকা আমার গলা দিয়ে নামবেনা।সেদিন দেশের মানুষের কোন সাহায্য পাইনি।

 

প্রথম দুই বছর বাসা থেকে টাকা নিয়েই চলতে হত।নিজের পড়া নিয়েই কূল পাইনা।টিউশনি কে দিবে,কেমনে পড়াব এ করে আর নড়তে পারলাম না।দেশের মানুষের সাহায্য তখন পাইনি।

হোস্টেলের রুমগুলো দেখতাম,মেঝে দেখতাম,পৌরাণিক গবেষক হলে বের করতাম এগুলোর মেয়াদ কতদিন।আলহামদুলিল্লাহ,দেশের মানুষের টাকায় পড়ছি,আর কিছু চাওয়া বিলাসিতা।

 

প্যাথলজির রবিনস বইটা অনেক ভাল লাগত।অনেক মোটা, সুন্দর হিস্টোপ্যাথলজির ছবি,চেয়েই থাকলাম।আসল কপির দাম আমার ধারে কাছেও নাই।কি আর করা।গাইড দিয়েই সারতে হল।দেশের জনগণকে পাশে দেখিনি।

 

তবে কেন শুনতে হবে দেশের জনগণের টাকায় আমরা পড়েছি।বাকি জায়গার যারা আছেন তাদের জন্য কি দেশের মানুষের টাকা লাগেনি?না চিকিৎসা পেশাটা গণিমতের মাল?

সরকারী হাসপাতাল ঘিঞ্জি,অপরিষ্কার বলে অনেকেই যান না।তারা আউটডোর পছন্দ করেন না।তাই তারা নামজাদা ডাক্তারদের চেম্বারে যান।আপনার এই সমস্যা ও তার সমাধান করা যত সময়ের তার চেয়ে অনেক সময় লেগেছে এ নিয়ে পড়ে আসতে।আপনার অসুস্থতা সারিয়ে সুস্থতা আনতে যে তার সারাজীবন কাটাল,তার মুল্যায়ন টা কি আপনার কাছে?সে দেশের মানুষের টাকায় পড়ে এসেছে এটা?আপনাদের কই মনে হয় ডাক্তার হাওয়া খেলেই তার পেট ভরে যায়?

হয়তো যায়,আর যায় বলেই তার মাথা ফাটান,কারণ ডাক্তার যে দেশের টাকায় পড়েছে।


____________________________

 

নাভীম কবির প্রতীক , চট্টগ্রাম মেডিকেল কলেজ । সুলেখক। এমবিবিএস শিক্ষার্থী। নিয়মিত লেখেন ডাক্তার প্রতিদিনে।


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়