Ameen Qudir

Published:
2018-08-13 17:28:33 BdST

কোন মন্ত্রীর গাড়ীতে বাস ধাক্কা দিয়েছে! আমি নিশ্চিত,সংবাদটি অনেকেই বিশ্বাস করেনি


 

 

ডা. আশীষ দেবনাথ
____________________________

আমরা একটা বড্ড জটিল সমাজ বানিয়ে ফেলেছি। কেউ কাউকে বিশ্বাস করছি না। একপক্ষের কাছে যেটা গুজব, অন্যপক্ষের কাছে সেটাই চিরসত্য। এটা যে আমাদের অনিশ্চিত গন্তব্যের দিকে নিয়ে যাচ্ছে কোন সন্দেহ নেই। যে দিন সত্যিই আমাদের কানটা চিলে নিয়ে যাবে, সেদিন হয়তো আমরা ঘুমিয়েই থাকবো!

মন্ত্রীর গাড়ীতে হেলপার চালিত বাস ধাক্কা দিয়েছে! আমি নিশ্চিত বলতে পারি এই সংবাদটি অনেকেই বিশ্বাস করেনি। না করার কারন সেই রাজনীতি, মানে অতি রাজনীতি। তবে ঘটনা যদি সত্যি হয় তাহলে বলবো এটার দরকার ছিলো! মানে প্রকৃতির বিচার বাস্তবতা বুঝতে। এই তিনিও বাচ্চাদের আন্দোলনে বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়েছিলেন।

এদেশে চলে ক্ষমতার রাজনীতি। স্কুলছাত্রদের সামাজিক আন্দোলন থেকে রাজনৈতিক ফায়দা লুটতে গিয়ে বিবদমান সকল পক্ষই সচেতন ভাবে টাচে খেলেছে। যেহেতু এরা কেউই জনতার জন্য রাজনীতি করেনা তাই কেউই সরাসরি খেলেনি। ফলে কোন পক্ষই গোল করতে পারেনি। উভয়পক্ষের জন্যই তাই সাধারনের দিক থেকে ক্ষোভ ঝরেছে। তবে সরকারী দলের লসটাই হয়েছে বেশী।

ফুটওভারব্রীজ ব্যবহার না করে ডিভাইডারের চিপায় গলে রাস্তা পার হবার শতশত দৃশ্যের ছবি ফেবুতে। আন্দোলনকে কটাক্ষ করার অভিপ্রায়ে অনেক মূঢ় এসব ছবি পোষ্ট করে মজাও মারছে! মানুষের শ্রেষ্টত্ব হলো সে চিন্তা করতে জানে। তা না হলে সে যদি ভেড়া হতো তাইলে দল বেঁধে ওভারব্রিজই ব্যবহার করতো। কিন্তু তার মগজ তাকে স্বল্প সময়ে কোন কাজ হাসিল করার বুদ্ধিটা দেয়।

আমরা অসভ্য বলে জীবনের তোয়াক্কা না করে তাই এভাবে রাস্তা পার হবার চেষ্টা চালাই। এজন্য এসব নিয়ন্ত্রনে দরকার আইনের সঠিক প্রয়োগ এবং প্রয়োজনীয় কার্যকর জনসচেতনতা মূলক কার্যক্রম। তবে সাধারনকে অতিমাত্রায় কটাক্ষ করে লাভ নেই! আইন মানা শুরু করুক নেতারাই আগে, যারা লাইসেন্সবিহীন উল্টেপথে গাড়ী হাঁকিয়ে হিরোইজমে ভোগে।

স্কুলছাত্রদের নিরাপদ সড়ক চাই আন্দোলনে কোমলমতি শিশুদের নিয়ে মায়েদের রাস্তায় নেমে আসার আবেগ মনস্তত্ত্ব আমাদের হৃদয় দিয়ে অনুভব করতে হবে। মায়ের সাথে স্কুলে যাবার পথে হয়রানি কিংবা দৃশ্যমান দুর্ঘটনাই শুধু এর কারন নয়। সামাজিক নিরাপত্তাই এখানে মূল বিষয়।

সড়ক দুর্ঘটনায় ভিকটিম মূলত কর্মক্ষম তাজা মানুষ। কোন সহপাঠীর পিতার অকাল মৃত্যু কিংবা পরিবারের উপার্জনক্ষম একমাত্র বড়ভাইয়ের পঙ্গুত্ববরন তাদের হৃদয়ে বেদনার্ত দাগ ফেলে। হয়তো হারিয়ে ফেলে তারা অসহায় সহপাঠীটিকেও! তাই সড়ক দুর্ঘটনার মানবিক আবেদন আমাদের তেমন নাড়া না দিলেও ওদের ঘরে থাকতে দেয়নি। ওদের আন্দোলনে লজ্জা পেয়ে বরং আমরাই উল্টো প্রলাপ বকছি।

ক্যান্সার, মাতৃমৃত্যু কিংবা শিশুমৃত্যু নয়, সড়ক দুর্ঘটনায় মৃত্যুহারই এদেশে সবচেয়ে বেশী। অথচ অন্যসব মৃত্যুর কারন রোধে একাধিক জন সচেতনতামূলক সরকারী কার্যক্রম/ প্রকল্প চালু থাকলেও সড়ক দুর্ঘটনা রোধে কি/ কেমন/ কয়টি কার্যক্রম চালু আছে ঠিক জানা নেই। যেটি আজ জরুরী হয়ে পড়েছে।

শতভাগ নির্ভুল হওয়া হয়তো সম্ভব নয়, তবে সড়ক দুর্ঘটনায় অকালমৃত্যু রোধে আমাদের সর্বোচ্চ চেষ্টাটাই করতে হবে। এর কোন বিকল্প নেই।।

সবাই ভালো থাকুন।
শুভরাত্রি।।
______________________________

 

ডা. আশীষ দেবনাথ । বিশেষজ্ঞ অবেদনবিদ, নোয়াখালি।


সাবেক বা বর্তমান কোন এক মন্ত্রীর গাড়িতে বাসের ধাক্কার খবর ফাইল থেকে।
মোশাররফের গাড়িবহরে বাসের ধাক্কায় ছাত্রদল নেতা নিহত
একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯ জুন ২০১৮ মঙ্গলবার

 


কুমিল্লায় সাবেক প্রতাপশালী মন্ত্রী , বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের গাড়িবহরে বাসের ধাক্কায় জুয়েল রায়হান নামে এক ছাত্রদল নেতা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২৫ জন। তবে এ ঘটনায় ড. খন্দকার মোশাররফ হোসেন অক্ষত আছেন বলে জানা গেছে।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দির আমিরাবাদে এ দুর্ঘটনা ঘটে। দাউদকান্দি হাইওয়ে থানার এস আই আবদুন নূর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নিহত রায়হান দাউদকান্দি পৌরসভার চোনারচর গ্রামের মৃত ছাদেক মিয়া প্রধানের ছেলে। আহতদের গৌরীপুর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকায় পাঠানো হয়েছে।

সূত্র জানিয়েছে, ২৫টি মাইক্রোবাসের বহর নিয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমানের ছেলের বৌভাত অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে এ ঘটনা ঘটে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়