Ameen Qudir

Published:
2018-06-07 10:48:29 BdST

রোগী পক্ষের কথিত অভিযোগে চিকিৎসক গ্রেফতার জনস্বাস্থ্যকে হুমকিতে ফেলছে


ডাক্তার গ্রেপ্তার ও হয়রানি । ফাইল ছবি।

 


ডা.মোহাম্মদ হুমায়ুন কবির
_______________________________


আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে ভুল চিকিৎসা বা চিকিৎসা আবহেলা বোঝার মতো টেকনিক্যাল কোন জ্ঞান নেই। শুধুমাত্র রোগীর লোকের অভিযোগের প্রেক্ষিতে চিকিৎসক গ্রেফতার বার বার জনস্বাস্থ্যকে হুমকিতে ফেলে দিচ্ছে।আইন প্রণেতাগণই শুধু পারেন এই পরিস্থিতির উন্নয়ন ঘটাতে। প্রাথমিক তদন্তে প্রমাণিত হওয়ার আগে চিকিৎসক গ্রেফতার ও হয়রানি বন্ধ করতে হবে। তবেই জনস্বাস্থ্যে স্থিতিশীলতা অব্যাহত থাকবে।

আতঙ্কিত,ভীত ও হুমকির মুখে থাকা চিকিৎসকের পক্ষে একটি ঝুঁকিপূর্ণ চিকিৎসা বিজ্ঞান চর্চা বিরাট চ্যালেঞ্জ।সাংবাদিক নামধারী কিছু মেট্রিক ফেল ব্যক্তি ইতোমধ্যে চিকিৎসাকর্মকে দূর্বিসহ করে দিয়েছে।চিকিৎসকগণ আইন প্রণেতাগণের ন্যায়বিচারের অপেক্ষায় আছেন।
চিকিৎসা বিজ্ঞানের সীমাবদ্ধতার দায় বাংলাদেশের চিকিৎসকের উপর চাপানো ন্যায়সঙ্গত হলে বিদেশ চিকিৎসা ফেরত লাশের মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হতোনা।

চিকিৎসা দূর্ঘটনা সব দেশেই আছে,থাকবে,চিকিৎসকের আইনী সুরক্ষাটিও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে গুরুত্বের সাথে নিশ্চিত করতে হবে কারণ দারিদ্র্য ও মূর্খতার অন্ধকার থেকে বাংলাদেশের জনস্বাস্থ্য ইতোমধ্যে উত্তরণে সক্ষম হয়েছে।পশ্চাৎযাত্রা নয় বাংলাদেশ আছে অগ্রযাত্রা ও প্রগতির পথে,জনগন যার সহযাত্রী।

___________________________

ডা.মোহাম্মদ হুমায়ুন কবির
হৃদরোগ বিশেষজ্ঞ
৯২-৯৩ সেশন
রংপুর মেডিকেল কলেজ।

 


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়