Ameen Qudir

Published:
2016-12-03 23:33:56 BdST

দ্বিতীয় বৃহত্তম বি এম এ তে কাকে বেছে নেবেন চট্টগ্রামের ডাক্তাররা


 

ডা. রোমেল শাহাদত হোসেন
____________________
আসছে ২২ ডিসেম্বর ২০১৬ তারিখে চট্টগ্রাম বিএমএ'র কার্যকরী পরিষদের নির্বাচন। ড্যাব-এনডিএফ নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় নাই। স্বাচিপ এর সমর্থনের দাবীদার দুই প্যানেল প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত।


আপাতদৃষ্টিতে ডা. মুজিব- ডা. ফয়সাল বনাম ডা. নাসির - ডা. মিনহাজ প্যানেলের প্রতিদ্বন্দ্বিতা হলেও সবার দৃষ্টি ডা. ফয়সাল ইকবাল চৌধুরীর উপর।

দেশের দ্বিতীয় বৃহত্তম বিএমএ'র সাধারণ সম্পাদক নির্বাচনে চট্টগ্রামের চিকিৎসকগণ কাকে নির্বাচন করবেন?


সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে বিভিন্ন মিডিয়ায় ডা. ফয়সালের গুণকীর্তন আর প্রশংসা করে অনেকেই লিখছেন। বিশেষ করে বিগতদিনে চট্টগ্রামের যে সকল চিকিৎসক বিভিন্ন প্রকার সমস্যা/ঝামেলায় পড়েছেন, যাদের বিপদে পাশে দাঁড়িয়েছিলেন ডা. ফয়সাল, তারাই মূলত: কৃতজ্ঞতার ঝাঁপি খুলে তার প্রশংসা করছে। প্রকৃত অর্থেই ডা. ফয়সাল এসব প্রশংসার ন্যায্য দাবীদার।

১৯৮৮ সালে হালকা পাতলা শরীরের যে ছেলেটি চমেক ক্যাম্পাসে প্রবেশ করেছিলো, যার চেতনায়, বিশ্বাসে, মননে সর্বদাই বঙ্গবন্ধুর আদর্শ ছিলো, সমস্ত প্রতিকূল পরিবেশেও যে নীতি আর আদর্শকে বিসর্জন না দিয়ে দৃপ্ততার সাথে ছাত্রজীবন শেষ করেছে, সে আজকের ডা. ফয়সাল ইকবাল চৌধুরী।

মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন করা ডা. ফয়সাল কখনো কথায় আর কাজে ভিন্নতা দেখায়নি। রাতের অন্ধকারে বিপরীত মতাদর্শের লোকজনের সাথে নিজের স্বার্থসিদ্ধির জন্য আঁতাতে লিপ্ত হয়নি কখনো। কিন্তু বিপরীত মতাদর্শের চিকিৎসকদের বিপদেও সে পাশে দাঁড়িয়ে ছিলো কোন স্বার্থের চিন্তা না করে। তাদের জন্য সর্বপ্রকার লড়াইয়ে সে ছিলো অকুতোভয় সেনাপতি। একথা আজ চট্টগ্রাম ছাড়িয়ে দেশের সকল চিকিৎসকেরই জানা।
চট্টগ্রাম বিএমএ'র দুইবারের সফল যুগ্ম সম্পাদক হিসাবে বিএমএ'র সকল অনুষ্ঠান সাফল্যর সাথে শেষ করার মূল কারিগর ও ডা. ফয়সাল ইকবাল।

প্রতিবছরের বিএমএ'র ইফতার মাহফিল থেকে শুরু করে বিএমএ ডে, কিংবা অতি সম্প্রতি সাফল্যজনকভাবে সম্পন্ন হওয়া সিএমসি ডে' যার সক্রিয় নেতৃত্ব ছাড়া অসম্ভব, সে ডা. ফয়সাল ইকবাল।


চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কিংবা চট্টগ্রাম জেনারেল হাসপাতাল কিংবা স্বাস্থ্য বিভাগের যেখানেই চুরি আর দুর্নীতি হয়েছে, সেখানেই একমাত্র এবং একমাত্র ডা. ফয়সাল ইকবাল স্বোচ্চার কন্ঠে তার প্রতিবাদ করেছে। ঐসব চোর আর দুর্নীতিবাজদের মুখোশ সবার কাছে উন্মোচন করে দিয়েছে। জামাত-বিএনপি জোট সরকারের আমলে যে সব চিকিৎসক বঙ্গবন্ধুকে কটাক্ষ করে সকাল বিকাল নাস্তা করতো, সে সব চিকিৎসক এর বিরূদ্ধে ও বলিষ্ঠ প্রতিবাদী একমাত্র ডা. ফয়সাল। অথচ দুর্ভাগ্যজনক ভাবে বঙ্গবন্ধু বিদ্বেষী সেসব চিকিৎসক থেকে মোটা অংকের টাকা নিয়ে তাদেরকে চমেক ক্যাম্পাসে স্বাচিপ নামধারী কে বা কারা প্রতিষ্ঠিত করেছে সেসব কথা ও চট্টগ্রামের সকল চিকিৎসক জানে।


তাই ডা. ফয়সাল ইকবালের মিত্র কিংবা শুভাকাঙ্ক্ষী যেমন আছে, শত্রু ও কম নাই। যাদেরকে সে চোর আর দুর্নীতিবাজ প্রমাণ করতে সক্ষম হয়েছে, যাদের বদলী বাণিজ্যতে প্রতিবাদ করেছে আজ তারা সব একাট্টা হয়েছে ডা. ফয়সাল ইকবাল চৌধুরীর বিরূদ্ধে। যে কারণে চিকিৎসকদের বিপদে পাশে দাঁড়ানো ছবির অভাবে আজ তারা নিজেদের দেউলিয়াত্ব প্রমাণে চিকিৎসক সমাজের বাহিরে বিভিন্ন নেতার পাশে দাঁড়িয়ে ছবি সংগ্রহে ব্যস্ত!!


তাই বলতে চাই - সত্য এবং ন্যায় চির শ্বাশত। আলোর পাশে অন্ধকার বেশিক্ষণ টিকে থাকতে পারেনা। চট্টগ্রামের সকল চিকিৎসকের কাছে অনুরোধ জানাচ্ছি, দাবী করছি- আপনারাই যোগ্যতার নিরিখে চট্টগ্রাম বিএমএ'র আগামী সাধারণ সম্পাদক সহ অন্য নেতা নির্বাচন করুন। অসৎ, চোর, দুর্নীতিবাজ, বদলী বাণিজ্যকারী কাউকে আপনাদের নেতা নির্বাচন করবেন? নাকি সৎ, অন্যায়ের প্রতিবাদকারী, চিকিৎসক বান্ধব ডা. ফয়সাল ইকবাল চৌধুরী সহ তার প্যানেলের পরীক্ষিত প্রার্থীদেরকে নির্বাচিত করবেন? সেই সিদ্ধান্তের ভার আপনাদের উপরই থাকলো।

 

 

___________________________

লেখক ডা. রোমেল শাহাদত হোসেন
চট্টগ্রামের লোকসেবী বিশিষ্ট চিকিৎসক।
Public Health Practitioner
Studied at Chittagong Medical College

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়