|

উচ্চঅাদালতে ডাক্তারদের নৈতিক বিজয় : তারপরও তাদের ঘুম ভাংবে কি !


Published: 2017-12-13 20:24:33 BdST, Updated: 2018-01-22 14:29:33 BdST

 

 

 

 

 

 

 


ডা. সুনীল সাহা রায়

________________________


ডাক্তারকে শাস্তি ক্ষমতার অপব্যবহার বলে উল্লেখ করে লক্ষ্মীপুরের এডিসি, ম্যাজিস্ট্রেটকে সতর্ক করলো হাইকোর্ট; এটা দেশের ডাক্তার সমাজের নৈতিক বিজয়।

এমনিতে নানামুখী ষড়যন্ত্র ও হুমকির মুখে ডাক্তার সমাজ আজ সমাজের সবচেয়ে নিগৃহীত অংশ।
এ মত অবস্থায় অাদালত ও আইনজীবীরা সত্যের পক্ষে ভূমিকা নেয়া তা ডাক্তারদের দাবি আদায়ে সক্রিয় করবে আশা করি। এই মামলাাটি বিএমএর পক্ষে করার কথা ছিল। তা হয় নি। অঅইনজীবীরা স্বত:প্রনোদিত হয়ে মামলা করেন।
সত্য কখনও চাপা থাকে না। আদালত সঠিক রায় দিয়েছেন বলে সকলেরআজ কৃতজ্ঞতাভাজন।


ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একজন সাবেক ভারপ্রাপ্ত সিভিল সার্জনকে কারাদণ্ড দেওয়ার ঘটনা
ক্ষমতার অপব্যবহার ; সাফ জানিয়ে দিয়েছে হাইকোর্ট। এ ঘটনায় জড়িত লক্ষ্মীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মুর্শিদুল ইসলাম এবং জেলার অতিরিক্ত ম্যাজিস্ট্রেট নূরুজ্জামানকে সতর্ক করেছেন হাইকোর্ট।

উচ্চ আদালত সরকারকে আদেশ দিয়েছেন এই দুই অভিযুক্ত ব্যক্তিকে এমন জায়গায় বদলি করতে যেখানে তাদের ভ্রাম্যমাণ আদালতের ক্ষমতা অপব্যবহারের সুযোগ থাকবে না।

 


, নিঃশর্ত ক্ষমা চাওয়ায় তাদের এমন কাজের বৈধতা জানতে চেয়ে কোন রুল জারি করা থেকে বিরত থাকেন বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ।

 

 

অামরা ডাক্তাররা এই মানসম্মান রক্ষার মামলা করিনি। করলে সেটাই হত সাহসের কাজ।
এরপরও নির্যাতিত ডাক্তারদের ঘুম ভাংবে কিনা , জানি না। ঘুম ভাংলে ভাল; নইলে এই কাপুরুষ ডাক্তার শ্রেনীর কেউ উপকার করতে পারবে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।