Ameen Qudir

Published:
2017-08-27 16:31:33 BdST

ইন্টার্নরা কি অন্য গ্রহের প্রাণী, ফেব্রুয়ারি থেকে ৩৩ জন চিকিৎসক প্রহৃত


 

 

 

 

 

ডা. রেজাউল করীম

______________________________

খবরের কাগজ পড়ে বুঝলুম ইন্টার্নরা অন্য গ্রহের প্রাণী, ওরা আমাদের কেউ নয়, ওদের ঘরবাড়ি নেই, আত্মীয়-স্বজন নেই, মান-মর্যাদা নেই। ওরা লাথি ঝাঁটা খাবে, ওদের দেখে সিটি বাজাবে, হিরোইন বলে টিটকীরি দেবে কিন্তু প্রতিবাদ করা চলবে না। আমাদের পূর্বপুরুষের শিক্ষা: মেরেছো কলসির কানা তা বলে কি প্রেম দেবো না।
বিজ্ঞ সাংবাদিক ভেবে দেখেছেন তাঁর কন্যার এই দুর্দশা হলে তিনি কী করতেন? এরা চিকিৎসক নয়, এখনো ছাত্র- শিক্ষানবিশ, তারা ধর্মঘট করলে হাসপাতালে রোগীর অসুবিধা হয় কেন। যে চিকিৎসকরা শত অপমান লাঞ্ছনা মুখ বুজে সয়েও কারো কারো "অনুপ্রেরণা"য় প্রতিবাদ করতে ভয় পান তারা কাল হাসপাতালে কাজ করেন নি?
ওরা কী আদৌ ধর্মঘট করেছিল? বাচ্চা ছেলেমেয়েদের ধর্মঘট করার কেন দরকার হল? কেউ কী বধির হওয়ার ভান করছেন, তার জন্য এদের গলার আওয়াজ চড়ছে?
এত নিচু মানের সাংবাদিকতা এই বাংলায় এর আগে দেখেছি বলে মনে পড়ে না। এখানে প্রতিদিন রাজনৈতিক অলীক কুনাট্যরঙ্গ দেখি- কেউ খেয়ে অনশন করেন, সারাদিন চব্যচুষ্য খেয়ে সন্ধ্যাবেলা ইফতার করেন, দিনে তিনবার পোষাক পাল্টে গরীব ন্যাংটাদের জন্য অশ্রু বিসর্জন দেন, বন্যায় কোটি নিরন্ন মানুষের কান্না শুনে ও হাসিমুখে ইলিশ উৎসব করেন- কই সংবাদপত্রের শিরোনামে নাটক শব্দটি দেখি না তো। সংবাদের ছত্রে ছত্রে যে অসূয়া ও অশিক্ষার ছাপ দেখছি তা বাংলা সাংবাদিকতার এক অশ্লীল নমুনা হিসেবে বিরাজ করবে।
ঘুঁটে পোড়ে গোবর হাসে- এই আপ্তবাক্যটি মনে রাখবেন।

 

২.
শিলিগুড়িতে একজন সরকারী কর্মচারী একজন ডাক্তারকে পিটিয়েছে। তার অপরাধ? সে একগাদা লোকের সামনে রোগীনিকে পরীক্ষা করতে চায় নি, তাদের বাইরে অপেক্ষা করতে বলেছিল। হাসপাতালের নিরাপত্তা রক্ষী, একজন সেবিকা আরও এক কাঁড়ি লোকের সামনে ছেলেটিকে মারা হল।
মেদিনীপুরের একজন চিকিৎসক তোলাবাজির বিরোধিতা করে হামলার শিকার হয়েছে।
দুটি ঘটনাতেই এফ আই আর হয়েছে। পুলিশ কাউকে গ্রেফতার করেছে এখনো তেমন কোন খবর নেই। যে খবর পেয়েছি তা হল কিছু রাজনৈতিক অর্ধ-নেতা চিকিৎসকদের চাপ দিয়ে এফ আই আর তুলে নিতে বলছে আর কয়েকজন চিকিৎসক ও তার সাথে পোঁ ধরছে।
গত ফেব্রুয়ারি থেকে ৩৩ জন চিকিৎসক প্রহৃত হয়েছেন। এর শেষ কোথায়?
____________________________________


ডা. রেজাউল করীম। সুলেখক। সুচিন্তক।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়