Ameen Qudir

Published:
2017-07-11 17:29:46 BdST

" চিকিৎসকদের একটা অংশ অন্যায় কন্যা ভ্রুন হত্যার প্রধান সহায়ক"


 

 

 

ডা. রেজাউল করীম
______________________________

আজকের কাগজ পড়ে জানা গেল পশ্চিমবঙ্গে শিশু মৃত্যুর হার কমেছে। ছিল ৩২/১০০০ (৪১/১০০০ বলে যেরকম দাবী করা হয়েছে তা ঠিক নয়)হয়েছে 27/1000। এ রাজ্যে crude death rate ও সারা দেশে সবচেয়ে কম। চারিদিকে ডাক্তাররা মানুষ মারছে, মরা মানুষকে পয়সার লোভে ভেন্টিলেশনে দিনের পর দিন রেখে দিচ্ছে তারপর ও মৃত্যু হার এত কম!! গ্রামের কথকতার কথা মনে পড়ে যাচ্ছে- লাখে লাখে লোক ম'ল, হাজারে হাজার/ গুনে গেঁথে দেখা গেল একুশ হাজার। আমাদের দেশের রাজনীতিকদের মানুষ বোধহয় আর খুব একটা সিরিয়াসলি নেয় না। নাহলে এই সেদিন চিকিৎসকদের গুষ্টি উদ্ধার করা হল, তারপর এখন কম মৃত্যুহারের ক্রেডিট নেবার পালা। শিশু মৃত্যু হার ৩০ এর নীচে কমানো বেশ কঠিন। কারন এর মধ্যে শতকরা প্রায় ৯ ভাগ নানারকম জন্মগত ত্রুটি নিয়ে জন্মায়। বাকি কুড়ি জনের দরকার খুব উন্নতমানের প্রসবকালীন ও তার পূর্ববর্তী ও পরবর্তী পরিষেবা- এগুলি খুবই খরচ সাপেক্ষ। প্রথমত: জন্মকালীন ত্রুটির হার কমানো সম্ভব- উপযুক্ত প্রশিক্ষন ও পরিকাঠামো থাকলে খুব প্রাথমিক অবস্থায় ত্রুটি নির্ণয় ও তার যথাযথ পরিষেবা প্রদান সম্ভব। সরকারের কর্তাব্যক্তিদের এগুলি কোন আগ্রহ আগে ছিল না। বর্তমান অধিকর্তা শিক্ষাবিদ মানুষ- এবার যদি একটু বদল হয় তাহলে সেটা খুব সুখের বিষয় হবে, বলা বাহুল্য। বাকি ২০ টি মৃত্যু কমাতে হলে obstetric care র উপযুক্ত ও কার্যকরী ব্যবস্থা রাখতে হবে। গর্ভকালীন উপযুক্ত পুষ্টি, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, বিশ্রাম ইত্যাদির পাশাপাশি প্রশিক্ষিত চিকিৎসকের বন্দোবস্ত করতে হবে। Emergency obstetric care , নিশ্চয় যান, দ্রুত পরিষেবা ও প্রসবের সময় প্রশিক্ষিত চিকিৎসক ও সেবিকার ব্যবস্থা রাখতে হবে। institutional delivery বাডাতে হবে। শুধু প্রচুর NICU বানিয়ে হবে না, NICU র নির্ভরতা কমানোর জন্য মাতৃত্বকালীন সুরক্ষার উপযুক্ত পরিকাঠামো দরকার। চিকিৎসক যেন মর্যাদার সাথে ও নিশ্চিন্তে চিকিৎসা করতে পারে তার জন্য উপযুক্ত রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন- আমলা নির্ভর সরকারী ব্যবস্থায় সেটা কতটা করা যাবে খুব সন্দেহ আছে।
আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল শিশুকন্যার সংখ্যা হ্রাস- কলকাতা শহরে শিশুকন্যার সংখ্যা হাজার পিছু মাত্র ৮৯৯ sample survey fugue 874/1000), যা অতীব লজ্জাজনক। নারী সুরক্ষা, সমৃদ্ধি, সামাজিক নিরাপত্তা ও ক্ষমতায়ন নাহলে সমাজের নারীর গুরুত্ব বাডবে না। যদি সত্যিই আন্তরিকভাবে শিশুকন্যার সংখ্যা বাডাতে চাই তাহলে সার্বিক নারী কল্যানের প্রাথমিক পদক্ষেপ হবে পার্লামেন্টে ৫০ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষন। অর্ধেক আকাশ তারকাহীন, এই অসাম্য কখনো সামাজিক সুস্থিতির সহায়ক নয়।
চিকিৎসকদের একটা অংশ অন্যায় কন্যা ভ্রুন হত্যার প্রধান সহায়ক। তাদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির ব্যবস্থার পাশাপাশি নারীর সামাজিক অবস্থা মর্যাদা ব্যঞ্জক করার প্রাথমিক দায় কিন্তু রাজনীতিকদের। শুধু ক্রেডিট নিলে হবে না, সমাজকে কিছু দিতেও হবে।

________________________

ডা. রেজাউল করীম । সুলেখক। বাংলার লোসেবী ডাক্তার।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়