Ameen Qudir

Published:
2017-06-19 00:56:23 BdST

আমিও বাবার গলা জড়িয়ে ধরে বলতাম, "ইইইইহ,এইটা আমার আব্বা


 

 

মহসিনা আক্তার তাওহীদা মিতু, এমবিবিএস শিক্ষার্থী

______________________________

 

 

রাতের বেলা মশারি না টাঙিয়ে ঘুমিয়ে গেলেও সকালবেলা চোখ খুলে দেখি আমি মশারি নামক ছোট্ট ঘরের ভেতর! এই চরম আলসেমির কাজটা নিয়মিত করেন - আমার বাবা!


.
রাতে ফুলস্পীডে ফ্যান ছেড়ে ঘুমালেও সকালে ঘুম ভাঙবে ফ্যান অফ করার সাথে সাথেই- তাই ডাকাডাকি না করে চুপ করে এই কাজটি করার জন্য যিনি আছেন - তিনি আমার বাবা।


.
ছোটবেলা আমার দাদীর সাথে খুব ঝগড়া হতো। দাদী বলতো, "ওই,তুই কার কোলে উঠছিস,নাম। ওইটা আমার আব্বা। " আমিও বাবার গলা জড়িয়ে ধরে বলতাম, "ইইইইহ,এইটা আমার আব্বু।"


.
সময়ের সাথে সাথে আব্বু,আব্বা,বাবা - ডাক পালটে গেলেও আদরের কমতি হয়নি কখনো। বরং বড় মেয়ে হিসেবে একটু বেশিই পেয়েছি যেন।

 

.
আমার মায়ের ভাষায়,"তোমার আহ্লাদ পেয়েই এই মেয়েটা নষ্ট হইছে।" কথাটা বাবাকে বলা,আর এই সেন্টেন্সের সাবজেক্ট আমি। শুধু এইটাই না,আরো আছে। "বাপ পাগল কারণেই মেয়েগুলাও হইছে এই রকম। " "বড়টা হইছে বাপের ডুপ্লিকেট। বাপের ভাল কোন গুণ পায় নাই,পাইছে কেবল রাগটা। বলা -কওয়া নাই,না বুঝেই সবকিছুতে রাগারাগি! "
.
আমার চরম উচ্ছৃঙ্খল লাইফে সব বাঁদরামির লাইসেন্স পেয়েছি বাবার কাছে। প্রচণ্ড স্বাধীনতা আর স্বেচ্ছাচারিতা আমার বাবার দেয়া। সাথে পাগলামি রাগ,উদ্ভট সব কাজকারবার। ছেলে নেই বলে বাবাকে কোনদিন আক্ষেপ করতে শুনিনি। আমার বাবার কাছে আমিই তার ছেলে,তাই আমার মধ্যে জেনেটিক্যালি বাপের খানদানি মেজাজের বৈশিষ্ট্য বিদ্যমান।
.
আমার বাবা একাধারে অনেক গুণের অধিকারী। একজন কলেজ শিক্ষক, ভাল মানুষ ( সবাই বলে), ভাল বন্ধু (আমাদের কাছে), ভাল বাবা( মাঝেমাঝে পঁচা), ভাল বক্তা( টিচার মানুষ, বকবক করে বেশি। সেই সুবাদে আমিও গপ্পিস্ট)।
.
বেশ ভাল রান্না করতে পারে( আমি একজন বিশেষ ভক্ত বাবার রান্নার), ঘরের সব ধরনের কাজ সে করতে পারে। সুঁই সুতায় কারুকাজ হোক আর বাঁশ বেতে ডালা,চালনী, ঝুড়িই হোক,নানা রকম ঘুড়ি কিংবা মাছ ধরার জাল- এমন কিছু নেই যে এই ব্যক্তি করতে পারে না! :
.
মাছ ধরা উনার নেশা। বাজার থেকে বিশাল সাইজের মাছ এনে নিজে কাটতে ভালবাসেন। এজন্য বাসায় আছে দেখতে ভয়ংকর বিশাল সাইজের বটি। আরো আছে কোদাল, কুড়াল,খুন্তি, শাবল থেকে শুরু করে দুনিয়ার যত হাবিজাবি যন্ত্রপাতি!
.
আমার বাবা বিশাল ঝগড়াটে মানুষ। আম্মুর সাথে তার প্রায়ই ঝগড়া হয়। উনার প্রিয় এবং একমাত্র ঝগড়ার কারণ আম্মুর পান খাওয়া! :এই নিয়ে বাবার বিখ্যাত উক্তি, "আগে জানলে আমি বিয়েই করতাম না!"


খুব ইম্পোর্ট্যান্ট বিষয় হলো,বাবা কখনো একা আম্মুর সাথে ঝগড়া করে না। আমাদের তিন বোনকে সাথে নেয়,আমরাও বাবার পক্ষে কথা বলি।
কিন্তু ঝগড়া শেষে বাবা বাজারে গিয়ে ঠিকই বেছে বেছে সেরা পান আর সুপারি কিনে আনেন আর বলেন, "এইবারই শেষ।"


.
এই পাগল লোকটা সম্পর্কে বলতে গেলে সারা জীবনেও শেষ হবে না। এ আমারই পাগল ছেলে,আমার লাইফে আন সাং হিরো। :)
উনার সাথে আমার কথাবার্তা এই রকম-
বাবা :"বাবা,আমাকে বল তো,তোর পছন্দের কেউ আছে? তোর মা কেবল বিয়ে দিতে চায়। "
আমি :"হুম,আসলেই। তাড়াতাড়ি বিয়ে দেয়া উচিৎ। অনেকদিন বিয়ের দাওয়াত খাই না।"
বাবা:


আমি: "বাবা,তুমি তো জানো আমার বিয়ে করার ইচ্ছা নাই। যদি করি তবে পালিয়ে করব। তোমার খরচও বাঁচবে,আমার এডভেঞ্চারও হবে। "
বাবা: "হুম,বুঝছি। পালানোর আগে আমাকে বলে গেলেই হবে।"
.
এই পাগল ছেলেটা সম্পর্কে এত কিছু বলতে পারলাম কারণ বাবা এসব দেখতে পারবে না। আমার কুকর্ম ফাঁস হবার ভয়ে আগেই ব্লক দিয়ে রাখছি।
.
আমার বাবাটা কদিন ধরেই অসুস্থ। কিন্তু কোনভাবেই ডাক্তারের কাছে নিতে পারছি না। সবাই দোয়া করবেন, আল্লাহ যেন উনাকে সুস্থ করে দেন।
______________________

মহসিনা আক্তার তাওহীদা মিতু, এমবিবিএস শিক্ষার্থী
Community Based Medical College, Bangladesh

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়