Dr. Aminul Islam

Published:
2021-11-09 23:46:04 BdST

ট্যাবলেট 'মনুভির' প্রেসক্রাইব করে নিজের ভাইয়ের জীবন বাঁচালেন ডা. আসমা হাবিব


 


সংবাদ সংস্থা

__________________

বাংলাদেশে প্রথমবারের মতো করোনা চিকিৎসায় খাওয়ার ট্যাবলেট 'মনুভির' প্রেসক্রাইব করে নিজের ভাইয়ের জীবন বাঁচালেন ডা. আসমা হাবিব।

এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড 'মনুভির' নামে মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেট বাজারজাত করছে।


৪ দিন আগে যুক্তরাজ্য সরকার এ ওষুধের অনুমোদন দেয়। যুক্তরাজ্যে অনুমোদনের ৪ দিন পর দেশে ওষুধটির উৎপাদন ও ব্যবহারের বিষয়ে উদ্যোগ নেওয়া হলো।


ডা. আসমা হাবিব বাংলাদেশ মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের অবসটেট্রিক্স অ্যান্ড গাইনোকলজি বিভাগের সহযোগী অধ্যাপক। তার ভাই রাজীব রহমানের (৩৯) করোনা শনাক্ত হওয়ায় তিনি এই প্রেসক্রিশন দেন। বর্তমানে রোগী সুস্থ হয়ে উঠছেন।

প্রেসক্রিপশনে রোগীকে তিনি ২০০ মিলিগ্রামের মনুভির ক্যাপসুল খাওয়ার পরামর্শ দিয়েছেন। প্রতিদিন সকালে ৪টি ও রাতে ৪টি করে ৫ দিন এই ক্যাপসুল খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

 

মঙ্গলবার দুপুরে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক জানান, দেশের দুটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিকে প্রথমবারের মতো করোনার ওষুধ মলনুপিরাভির বাজারজাতকরণের অনুমোদন দিয়েছে ডিজিডিএ। কোম্পানিগুলো হলো এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।
গবেষণা বলছে,
ওষুধটি করোনা রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তির হার ৫০ শতাংশ কমাতে পারে। ক্ষেত্র বিশেষে সাফল্য অনেক বেশি। এটি চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ব্যবহার করা যাবে।

গতকাল দেশে করোনা চিকিৎসায় মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেটের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে সরকার।

মার্কিন ওষুধ কোম্পানি মার্ক, শার্প অ্যান্ড ডোহম (এমএসডি) এবং রিজব্যাক বায়োথেরাপটিকসের মলনুপিরাভির করোনা চিকিৎসায় প্রথম অ্যান্টিভাইরাল ট্যাবলেট, যা ইনজেকশনের মাধ্যমে পুশ না করে ওষুধ হিসেবে খাওয়া যাবে।
ওষুধ প্রশাসন অধিদপ্তরের উপপরিচালক মো. আইয়ুব হোসেন বলেন, 'দেশের কয়েকটি প্রতিষ্ঠান মলনুপিরাভিরের জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করেছিল। অধিদপ্তর প্রাথমিকভাবে অনুমোদন দিয়েছে।'

তিনি জানান, এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান দেশে মলনুপিরাভির উৎপাদন ও বিপণনের অনুমতি চেয়েছে। খুব শিগগির তাদের 'রেসিপি' অনুমোদন দেওয়া হবে।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়