Ameen Qudir

Published:
2019-08-05 09:28:39 BdST

এডিস মশার লার্ভা মারার বিজ্ঞান সম্মত এবং সবচে কার্যকর পদ্ধতিসমুহ


 


ডা. শাব্বির হোসেন খান

______________________________

দেশের বিভিন্ন এলাকায় গত ক'দিন ধরে দেখা যাচ্ছে, বিগত দু'সপ্তাহের মধ্যে ঢাকা কিংবা ডেঙ্গুপ্রবন কোন এলাকায় ভ্রমনের ইতিহাস নেই, অথচ জ্বরে আক্রান্ত হয়ে রক্তপরীক্ষায় অনেকেরই ডেঙ্গু শনাক্ত হচ্ছে। এবং তাদের বাসা বা কর্মস্থলের আশেপাশেও এক বা একাধিক ব্যাক্তি ইতোমধ্যেই ডেঙ্গু রোগী হিসাবে শনাক্ত হয়েছে। এর মানে হচ্ছে, ওইসব ব্যাক্তির বসবাসের এলাকা কিংবা কর্মস্থলের আশেপাশে থাকা পানির আধারগুলোর প্রতি নজর দিতে হবে। এইসব এলাকায় এবং আশেপাশে অবশ্যই এডিস মশা আছে বলে আমার স্থির বিশ্বাস!

দেশের বিভিন্ন এলাকায় সিটি কর্পোরেশন বা পৌরসভা থেকে মশা মারার ক্রাশ প্রোগ্রাম হিসাবে ফগার মেশিনের সাহায্যে মশার ঔষধ স্প্রে করা হচ্ছে। এতে মশা মারা গেলেও জমে থাকা পানির আধার গুলোতে থাকা এডিস মশার লার্ভা কিন্তু মারা যাচ্ছে না এই ওধুধে! কারন, এগুলো লার্ভিসাইডাল নয়।
ওইসব এলাকার বাসিন্দারা যদি নিজেদের বাসা, ছাদ এবং বাসার চারপাশের ফুলের টব, প্লাস্টিক কন্টেইনার, ডাব/নারকেলের খোল, পুরনো টায়ার, মুখখোলা ড্রাম, মাটি বা এলুমিনিয়ামের পাতিল/বাটি, পানির আস্ত কিংবা ভাঙ্গা বোতল এবং পানি জমে আছে বা জমতে পারে, এমন সব পাত্রে এবং খোলা পানির ট্যাংক ( যেমন, বাসা বানানোর জন্য ইট ভিজাতে মাটি গর্ত করে কুয়ার মত যে অগভীর ট্যাংক বানানো হয়) ইত্যাদিতে পরিমিত পরিমান ব্লিচিং পাউডার ছড়িয়ে দেন এবং সেগুলোতে আর পানি জমতে না দেন, এবং মাটিতে পানি জমতে পারে এমন সব গর্ত ভরাট করে দেন, একমাত্র তাহলেই ওইসব এলাকা এডিস মশা থেকে মুক্ত হবে।

★#এডিস মশার লার্ভা মারার বিজ্ঞান সম্মত (clinically proved) এবং সবচে কার্যকর পদ্ধতিগুলো হচ্ছেঃ-

★৫০ লিটার পানিতে ১ লিটার Sodium Hypochlorite সল্যুশন ( বাজারে এটা CHLOTECH নামে ২ ও ৪ লিঃ পরিমান কন্টেইনারে পাওয়া যায়। এটা Sodium Hypochlorite এর ৫.২৫% সল্যুশন এবং প্রস্তুতকারী কোম্পানী হচ্ছে এদেশের গ্লোবাল হেভী ক্যামিকেলস লিঃ, যেটা অপসোনিন গ্রুপের একটা কনসার্ন। আর, দামেও খুবই সস্তাঃ সম্ভবত ৪ লিঃ এর দাম ১০০ বা ১৫০ টাকা) মিশিয়ে যে মিশ্রণ তৈরী হবে, তা হবে Sodium Hypochlorite এর 1000 ppm সল্যুশন। লার্ভাযুক্ত পাত্রে থাকা পানির পরিমানের এক তৃতীয়াংশ পরিমান এই সল্যুশন সেখানে মিশিয়ে দিলে সেই পানিতে তৈরী হবে Sodium Hypochlorite এর 250 ppm সল্যুশন, যা Aedis Aegypti (ডেঙ্গু মশা) এর লার্ভা এবং পিউপার সবগুলো স্তরকে মেরে ফেলতে সক্ষম। তবে এভাবে ৭ দিন পরপর মোট ৪ বার দিতে পারলে ১০০% সফল হওয়া যাবে এডিস লার্ভা নিধনে। বানানো তরলটি বিশাক্ত নয়, তবে হাতে গ্লাভস পরে দেয়াটাই ভাল।
এই তরল উল্লেখিত পরিমানে মিশিয়ে দিতে হবে এডিস মশার লার্ভা আছে, এমন সব সন্দেহজনক পানি জমে থাকা জায়গাগুলোতে। উল্লেখ্য, তৈরী করা এই সল্যুশনটি পরিমানমত মিশিয়ে দিলে তা এডিস সহ বেশীরভাগ মশার লার্ভা এবং পিউপাকে ধ্বংস করতে সক্ষম।
★দ্বিতীয় কার্যকর পদ্ধতি হচ্ছে সাবান মিশ্রিত পানি। বাজারে কাপড় ধোয়ার যে বল সাবান পাওয়া যায় ( এগুলো খুব স্ট্রং ডিটারজেন্ট হয়ে থাকে), সেই সাবানের ছোট্ট ১ টি টুকরা ( ১ ইঞ্চি x ১ ইঞ্চি) ৫ লিটার পানিতে গুলিয়ে সেই পানি মশার লার্ভা আছে, এমন পাত্র/গর্তের পানিতে অল্প পরিমানে মিশিয়ে দিলে কয়েক ঘন্টার মধ্যে সেগুলো মারা যাবে। ডিটারজেন্ট লার্ভিসাইডাল হিসাবে কাজ করে এবং লার্ভার খাদ্য নষ্ট করে দেয়।
★তৃতিয় বিকল্প হচ্ছে এপল সিডার ভিনেগার ( গাজনকৃত আপেলের রস থেকে তৈরী সিরকা)। এটা যেহেতু সহজপ্রাপ্য নয় এদেশে, এবং দামও বেশী, তাই এটা নিয়ে কথা বললাম না।

★এই লেখাটি লিখতে গিয়ে আমি Journal of the American Mosquito Controll Association এর The Use of Household Bleach to controll Aedis Aegypti নামক প্রকাশনার সাহায্য নিয়েছি।

-ডা. শাব্বির হোসেন খান
সভাপতি
মৌলভীবাজার বিএমএ।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়