Ameen Qudir

Published:
2017-03-11 17:16:35 BdST

ওয়ার্কিং প্যারেন্টসের সন্তান থাকা উচিৎ ?


 

ডা. অনির্বাণ বিশ্বাস
___________________________

.
বর্তমানে অধিকাংশ স্বচ্ছল পরিবার নিউক্লিয়র। এই অবস্থায় যেখানে বাবা মা দুজনেই working,সেখানে বাচ্চাদের অবস্থা করুন। ওরা ভীষন emotional insecurity তে সাফার করে ।স্কুল,খাওয়া,স্নান সব করান কাজের মাসি অথবা বিধবা মা।সন্ধ্যেবেলায় বাবা মা যখন ফেরে,তারা ক্লান্ত। ছেলে মেয়েদের কাছে emotional space নেই।ফলতঃ তারা খিটখিটে,জেদি হয়,পড়াশোনাতেও ছাপ পড়ে

এদিকে বাবা মাও এক ইঞ্চি ছাড়বেন না। অর্থনৈতিক সাচ্ছন্দে তারা ভাবেন,পয়সার জোরে সব কিছু করতে পারবেন। তাই যে স্নেহ-সাহচর্য সন্তানকে দিতে পারেন না,তার ঘুষ হিসাবে ছেলেমেয়েকে ক্রমশঃ দামি গিফ্ট্……এই ভাবে ভাল কিছু হয় !


আমার কাছে এমন ছেলেমেয়েদের আনা হয়,যাদের অধিকাংশের psychological কারনে asthma’র লক্ষন নিয়ে আসে।এই সংখা ক্রমেই বাড়ছে।
আমার এক psychiatrist বন্ধুর কাছে ওর এক পেশেন্টের কথা শুনেছিলাম,যেখানে ছেলেটি ক্লাস ইলেভেনএ পড়ে…ওর বাবা মা,দুজনেই WBCS ,খুব ছোট থেকেই ছেলের সব আব্দার পুরন করেছেন..ছেলে এখন লক্ষ টাকার ওপর দামি বাইক চাইছে…এখন দিতে আপত্তি করায়,রোজ বাবা মা কে পেটায় এবং কদর্য ভাষা ব্যবহার করে।

এই ছেলেমেয়েরা বিভ্রান্ত, মানসিক ভাবে পর্যদুস্ত…এরা প্রায়ই বাবা মা এর ঝগড়া দেখে…হয়ত মারামারিও দেখে..মদ খাওয়াও দেখে।এই জেনারেশনের বাবা মাএর মধ্যে সম্পর্কের বাধনও কম। অনেকেই extramarital affair এ জড়িত।আমি ২০০৬-২০০৭ সালে করা এক ( AIDSএর ওপর করা) স্টাডি জানি, যেখানে ভারতের অধিকাংশ মেট্রপলিটন এবং বড় শহরে দেখা গেছে, >6০% working male এবং >৫০% working female, extramarital affair এ জড়িত। ভাবতে পারেন ? এরা কি সন্তান স্নেহ দেবে ?
এই বাচ্চাগুলো কি ভাবে বড় হবে ?এদের অধিকাংশ মানসিক, শারীরিক ভাবে অসুস্থ তো হবেই !
‘সভ্যতা’ এখন অসভ্যতা প্রসব করে !

_____________________________


ডা. অনির্বাণ বিশ্বাস । প্রখ্যাত লেখক । বাংলা র লোকসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়