Ameen Qudir

Published:
2017-03-11 16:50:39 BdST

মানুষ নয়, ডাক্তারদের ফেরেশতা মনে হয় : হাসপাতাল ঘুরে বয়ান সিনিয়র সাংবাদিকের


 

 



এই লেখাটি একজন খ্যাতিমান সাংবাদিকের। হাসপাতালে প্রত্যক্ষ অভিজ্ঞতায় লিখেছেন নির্জলা সত্য। তিনি প্রভাষ আমিন। জনপ্রিয় লেখক কলামিস্ট।

প্রখাষ আমিন লিখেছেন_______________
সকালে পঙ্গু হাসপাতালে গিয়েছিলাম রোগী হিসেবে। একজন জুনিয়র ডাক্তার আক্ষেপ করলেন দেশের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে।

বাংলাদেশের সব সরকারি হাসপাতালে সবসময় সবচেয়ে দামী যন্ত্রপাতি কেনা হয়। আর এটাও সবাই জানেন, সরকারি হাসপাতালে ৫ টাকার জিনিস কেনা হয় ২৫ টাকায়। অনেক অপ্রয়োজনীয় জিনিসও কেনা হয় এবং বাক্সও খোলা হয় না। কিন্তু বেশি দাম বলে পঙ্গু হাসপাতালের মত জরুরি হাসপাতালে অপারেশনের জন্য একটি মানসম্পন্ন মাইক্রোস্কোপ কেনা হয়নি। যেটি কেনা হয়েছে, সেটি ৬ গুন জুম করা যায়।

কিন্তু নিখুঁত অপারেশনের জন্য অন্তত ১০ গুন জুম করা দরকার। তিনি জানালেন, অপারেশন থিয়েটারে এসি নেই। তাই গরমের দিনে ৩/৪ ঘণ্টার অপারেশন শেষে যখন ডাক্তাররা বের হন, তখন একেকজনের গোসল হয়ে যায়। এরপর যেটি বলেছেন, সেটি অবিশ্বাস্য। প্রত্যেক অপারেশন টেবিলের ওপর তিনটি করে লাইট সোর্স থাকে। একেকটি সোর্সে থাকে ৩টি করে বালব। কিন্তু বছর দুয়েক ধরে দুইটি সোর্স একেবারেই নষ্ট। বাকি সোর্সেরও একটিমাত্র বালব জ্বলে, তাও মাঝে মাঝে থাপ্পর দিতে হয়। তার মানে ৯টি বালবের মধ্যে মাত্র একটি জ্বলে। এখন ভাবুন এসি নেই, মানসম্পন্ন মাইক্রোস্কোপ নেই, পর্যাপ্ত আলো নেই; তারপরও তাদের কাছ থেকে আমরা নিখূঁত অপারেশন আশা করি।


উল্টাপাল্টা ডাক্তারদের দোষ দেই, কসাই বলে গালি দেই, ভাংচুর করি। এত প্রতিবন্ধকতার পরও তারা যে আমাদের সেবা দিয়ে যাচ্ছেন, আমার তো ডাক্তারদের মানুষ নয়, ফেরেশতা মনে হয়।


______________________

সাংবাদিক প্রভাষ আমিন । সিনিয়র সাংবাদিক। এটিএন নিউজের পদস্থ কর্মকর্তা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়