Ameen Qudir

Published:
2017-03-06 17:47:31 BdST

গরীবের ট্যাক্সের টাকায় ডাক্তার : ল' পয়েন্টে খারিজ করে দিলেন ডাক্তার ও আইনজীবী


 

অাহির ফা হিয়ান বুবকা
_______________________


গরীবের ট্যাক্সের টাকায় ডাক্তার : কথাটা বহুল প্রচলিত হলেও ঢাহা মিথ্যে। অথচ গোয়েবলসীয় প্রচারে এই মিথ্যেটাই এখন প্রবাদবাক্য হয়ে দাঁড়িয়েছে। সেই জনচলতি কথাটি যুক্তির নিরিখে মিথ্যে প্রমাণ করলেন বিএমএ নেতা ডা. ফয়সল ইকবাল চৌধুরী।

একই সঙ্গে ল' পয়েন্টে খারিজ করে দিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের খ্যাতিমান আইনজীবী কাজী ওয়াসিমুল হক।

 

চট্টগ্রাম বিএমএর মহাসচিব ডা. ফয়সল ইকবাল চৌধুরী তার বক্তব্যে পরিস্কার করে দেন পুরো বিষয়টি। বলেন,
একমাত্র ডাক্তাররাই জনগনের ট্যাক্স এর টাকায় পড়ালেখা করেন, তাই সেবার Sole Agency ডাক্তারদের, মানবিক বোধ ডাক্তারদের থাকতে হবে, আর কারো থাকার দরকার নাই? বাকী সবাই তাদের বাপ দাদার প্রতিষ্ঠিত, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়েছেন তাই?

ডা. ফয়সল ইকবাল চৌধুরী বলেন,
বলা হয় গরীবের ট্যাক্সের টাকায় ডাক্তারি পড়েছে, আরে রামছাগলের দল গরীব আবার ট্যাক্সে দেয় নাকি?
ডাক্তারি পড়তে যোগ্যতা লাগে কারো দয়ায় কেউই ডাক্তারি পড়ে না ।
২লক্ষ ৬০হাজার টাকা যার আয় তিনি ট্যাক্স এর আওতায় পড়েন,
যিনি বছরে দুই লক্ষ ষাট হাজার টাকা আয় করেন তিনি গরীব নাকি?
আমার মনে হয় এ সব মূর্খদের আগে গরীবের সংজ্ঞা শেখাতে হবে?

 

 


এই বক্তব্যে প্রেক্ষিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট তরুণ আইনজীবী কাজী ওয়াসিমুল হক ল পয়েন্টের যুক্তি যোগ করে বলেন,

আবেগের লেভেল আগে একটু কমান তারপর যুক্তিতে আসি। প্রথম কথা দরিদ্ররা যেহেতু সরাসরি রিটার্ন ফাইল করে ট্যাক্স দেয়না, তারা দেয় পরোক্ষভাবে, ঠিক? পরোক্ষভাবে বলতে ভোক্তা হিসেবে, রাইট? তা ভোক্তা হিসেবে কনজিউম কারা বেশী করে, দরিদ্র না বড়লোকেরা? মুদী দোকানে ভ্যাট কাটে নাকি আগোরা- মীনাবাজার?

জাস্ট আপনাকে জানিয়ে রাখার জন্য, বাংলাদেশে কর্মরত কোন গার্মেন্টস শ্রমিক ট্যাক্সের আওতায় পড়েনা, তারা সেই পরিমান আয়ই করেনা, বিদেশ থেকে আমাদের শ্রমিকরা যে টাকা পাঠান, তাও ট্যাক্স মুক্ত, সেটার ওপর কোন ট্যাক্স ধরা হয়না।

একটা ছোট প্রশ্ন ছিল, গত অর্থবছরে আমি প্রত্যক্ষ কর দিয়েছি ৫০ হাজার টাকার উপরে, আর পরোক্ষ কত দিয়েছি আল্লাহই জানেন, তো এই দেশের উন্নয়ন অবদানে আমার ভূমিকা কতজন দরিদ্র মানুষের সমান?

 

 

কাজী ওয়াসিমুলের কথার প্রেক্ষিতে বিএমএ নেতা ডা. ফয়সল ইকবাল চৌধুরী আরও বলেন,

প্রত্যক্ষ আর পরোক্ষ সব করই আমারা বেশী দেই , আপনার কথা মত। আমরা ভোক্তা হিসাবে ও কনজিউম বেশী করি, ফাইভ স্টার হোটেলে যাই, বিলেতি মদ খাই, চিকন চাল খাই, চেইন সপ থেকে বাজার করি, সব জায়গা তে ভ্যাট ট্যাক্স আমরা দেই, অামার বেতন থেকে ও অগ্রিম কর কাটে, আমার মেডিকেল যন্ত্রপাতিতে ও আমাকে ট্যাক্স দিতে হয় কোন দিন মজুর, গার্মেন্টস কর্মী, কৃষকের আয়ের উপর কর দিতে হয় না, মুদীর দোকান থেকে বাজার করলে ভ্যাট ট্যাক্স দিতে হয় না।


ডা. ফয়সল ইকবাল চৌধুরী আরও বলেন ,
আগোরা, স্বপ্ন থেকে বাজার করলে ট্যাক্স দিতে হয়, ঝাল মুড়িতে ট্যাক্স দিতে হয় না, চিপসে দিতে হয়, , গরীবরা নয় ।

একধরনের জ্ঞানপাপী শিক্ষিত দাবীদার যারা কথায় কথায় শুধুমাত্র ডাক্তার রা গরীবের ট্যাক্সের টাকায় পড়ে তারা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় কার টাকায় পড়ে সেটাই আমাদের প্রশ্ন? গত বছর আমি ৩ লক্ষ ৮৭ হাজার টাকা ট্যাক্স দিয়েছি, যারা জ্ঞান পাপী বড় বড় কথা বলেন তাদের আদৌ ট্যাক্স ফাইল আছে নাকি? শুধু আবুল বিড়ির ব্যান্ডরোলের ট্যাক্স এর কথা বলে লাভ কি?

__________________________

 

আহির ফা হিয়ান বুবকা । নির্বাহী সম্পাদক , ডাক্তার প্রতিদিন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়