Ameen Qudir

Published:
2017-03-05 21:12:57 BdST

মানবতাই আমার ধর্ম, দানবতা নয়


 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
___________________________

 

 

সত্যি, আমরা যারা আজ পঞ্চাশ পার করেছি বেশ কিছুকাল, জানতুম ই না হিন্দু আর মুসলমানের ফারাক পশ্চিমবঙ্গে। আমরা কেউ স্বাধীনতা কাম দেশভাগ দেখিনি।


আশির দশক অবধি, এতো গোঁফ কামানো দাড়িওলা, পাঞ্জাবি আর গোড়ালি বের করা পাজামা পরা পুরুষ আর কালো বোরখা আবৃতা নারী ও দেখিনি। বিশ্বাস করুন জানতুম ই না হারাম আর হালাল ঠিক কি বস্তু, খায় না মাথায় দেয়।

কোলকাতা শহরের শুধুমাত্র মুসলমান দের জন্যে, শিয়ালদার কাছে,কারমাইকেল হোস্টেলে, মির্জাপুর স্ট্রিট এ গেছি, আরো অন্য হোস্টেল, যেমন কিনা নীলরতন সরকার মেডিকাল কলেজের হোস্টেলে গেছি কয়েকবার। শুধু দেখে অবাক লেগেছিলো, সেখানে আশির দশকেই মার্বেল বাঁধানো ঝাঁ চকচকে ধপধপে শাদা খানিকটা জায়গা ছিলো, যা অন্য কোথাও দেখিনি।

ঘর গুলো অন্য যে কোন হোস্টেলেরি মতো, দেওয়ালে ঝুলতো অমিতাভ বচ্চনের তখনকার ভাষায় ব্লো আপ। নাহ, ভুল হলো ঝুলতো না, আটকানো থাকতো চারকোনে সেলোটেপ দিয়ে। আমার সহপাঠী মালদা জেলার মহম্মদ নিস্তার কে জিজ্ঞাসা করলুম এবং জানলুম ওই জায়গাটা নামাজ পড়ার।

কি ভালো আর নিরীহ ছেলে এই নিস্তার। ফুটবল টাও খেলতো দারুণ। আর খুব সাহায্য করতো ও বটে। পড়াশুনোর ব্যাপারে কোন অসুবিধে হলেই নিস্তার হাসিমুখে সাহায্য করতো। এখন ও ভারি নামকরা ডাক্তার, নামী ধাত্রীচিকিৎসা ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ। কলকাতা তেই সুপ্রতিষ্ঠিত।

 

আরও দেখুন, বাংলাদেশে বা অবিভক্ত বঙ্গে কমবেশী পাঁচশো বছর পাশাপাশি থাকতে থাকতে শুধু নাম ছাড়া আর অনেক কিছুর ই একীকরণ
হয়ে গিয়েছিল।

পীরের দরগায় শিরণি বা সিন্নি চড়ানো তে হিন্দু রা কখনো পিছিয়ে থাকেনি। এমন কি পীর থেকে হলো সত্যপীর, আর সত্যপীর থেকে সত্যনারায়ণ। যে কোন মাসে পূর্ণিমাতেই সত্যনারায়ণ পুজো চালু হয়ে গিয়েছিল, হিন্দুদের একমাত্র পূজো যার প্রসাদ হতেই হবে কাঁচা আটা আর কাঁচা দুধ ( অর্থাৎ না ফোটানো দুধ মিলিয়ে শির্নি বা শিন্নি) । এই একটি মাত্র পুজোর মন্ত্র ছিল বাঙলাতে, সংস্কৃতে নয়। এ

র একটি লাইন ছিলো, " যে রাম সেই রহিম শুধু নাম ভিন্ন হয় "।


এছাড়া দেখুন বিজয়ার কোলাকুলি আর ঈদের কোলাকুলি --- ঠিক যেন কপি পেস্ট। সেই এক ছন্দ, এক দুই এক। বাঙালী হিন্দু বিনে আর কোন হিন্দুর না আছে সত্যনারায়ণের পূজো আর সিন্নি, না আছে বিজয়ার পরে শুধু পুরুষদের ১-২-১ ছন্দে কোলাকুলি। বেশ তো ছিলুম আমরা শাঁখে আজানে, মন্দির মসজিদে। কে বা কারা, খুব ধীর লয়ে আমাদের মনে ঢোকালো সাম্প্রদায়িকতার বিষ। কে পরালো মাথায় জালি টুপি আর কপালে তিলক। কে পরালো বোরকা আর চুল ঢাকা নকাব। আমরা তো দিব্যি ছিলুম মিলে মিশে, একই ভাষা বলে, একই খাবার খেয়ে। কিই ভালো যে ছিলো ওই সব ' বিতে হুয়ে দিন '। আমরা কি আবার ফিরতে পারি না আগের দিনগুলোতে!! কিই ভালোই হতো তাহলে।, খামোকা ধর্ম ব্যবসায়ী দের বলি বা কুর্বানি হলুম আমরা। কি লাভ হোলো ভাইগণ। ঠিক কতোখানি শান্তি স্থাপিত হলো এতদ্বারা। আমি জানি নে, আমি বুঝি নে। আমি বাঙালী এবং ধর্মহীন এক সামান্য ভারতীয়।। মানবতাই আমার ধর্ম, দানবতা নয়।।


___________________________

লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়