Ameen Qudir

Published:
2017-03-05 15:40:19 BdST

মাননীয় স্বাস্থ্যমন্ত্রী ,আমি আপনাকেই বলছি



 


ডা.শিরিন সাবিহা তন্বী
______________________________

খুব প্রচলিত একটি প্রবাদ - শাসন করা তার ই সাজে সোহাগ করে যে!
হ্যাঁ!মাননীয় স্বাস্থ্যমন্ত্রী আমি আপনাকেই বলছি।দুর্ভাগ্যবশত আমরা বাংলাদেশের রেজিষ্টার্ড চিকিৎসকরা কি এক অলৌকিক কারনে আপনার সুনজরের ভাগীদার হতে পারিনি কখন ও!একটি দিনের জন্য ও আপনি আমাদের কথা ভাবেন নাই।

 

আর আজ যখন চট্টগ্রামে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আপনি বলেন,রুগীদের জিম্মি করে কোন আন্দোলন নয়!তখন সাংবাদিক রা দাঁত কেলিয়ে হাসে!সেই কিছু সংখ্যক অপসাংবাদিক গন যারা সাংবাদিকতাকে একটা চাঁদাবাজি আর কমিশন বানিজ্যের প্রফেশন বানিয়ে ফেলেছে।
আপনি জানেন কিনা জানিনা,বিশ্বাস করুন বাংলাদেশে কোন ডাক্তার রুগীর কোন ক্ষতি চায়না!কিন্তু আমি আমার কর্মক্ষেত্রে নিরাপত্তা পাব না।এটা হতে পারে না।

 

শেখ হাসিনার বাংলাদেশে নারী ডাক্তারকে রুগীর আত্মীয় বলবে,আপনার মত মাল ওয়ার্ডে থাকলে গরম তো লাগবেই!ফ্যানের সুইচ টিইপ্যা দেন?

আপনি তো কেবল আপনার এলাকার মন্ত্রী নন।আপনি সারা দেশের সব ডাক্তারদের মন্ত্রী।আপনার এলাকার বখাটে মাস্তান ইভটিজার আমার কাজের জায়গা হাসপাতালে এসে আমার নারী চিকিৎসককে অপমান করবে!আমি কি করে চুপ থাকি!আমি ঊনসত্তর দেখিনি।একাত্তর দেখিনি।বঙ্গবন্ধুকেও দেখিনি।আপনি তো দেখেছেন।

এই উত্তাল মার্চে দশ হাজার নবীন ডাক্তারের এক সুতোয় গ্রোথিত হয়ে এই মৌন আন্দোলন অধিকার আদায়ের।আত্মসম্মান,সম্ভ্রম রক্ষার!
এই আন্দোলন কারো বিরুদ্ধে নয়।


এই আন্দোলন ইভটিজারদের বিরুদ্ধে।শুধু আপনার এলাকার বলে ইভটিজার ইভটিজিং করে পুরষ্কার পাবে??আর যে নারীকে টিজ করল,যারা তাকে বাঁচাতে এসে মার খেলো,তারা শাস্তি পাবে??

ডেভিডসনের কোন পাতায় লেখা আছে ডাক্তার সম্মান সম্ভ্রম রক্ষা করতে পারবে না?

 

আমার বোনের হাত কাটে,আমার বোনকে অপদস্ত করে,লিফট ভাঙ্গে,হাড় ভাঙ্গে,ওটি ভাঙ্গে আপনি দেখেন না!
আমরা যে তীর্থের কাকের মত সকলের সুনজরের আশায় দিন গুনছিলাম আজ বহুদিন।

নারী সাংবাদিক কখন ও স্বল্প বসনা কখন ও বা স্বেচ্ছাচারী হয়েও এসি স্টুডিও তে বসে অস্বাভাবিক বডি ল্যাংগুয়েজ আর অপমানিত শব্দযোগে আমার ছোট ভাই বোনদের ব্যঙ্গ করে।

এই দেশে এখন হাজার হাজার কুতুব!কতজনকে ব্যঙ্গ করবে ওরা?বিদ্রূপ করবে ওরা?
বিদ্রূপ তো পাকিস্তানীরাও আমাদের করেছিল!তাই বলে কি পরাধীন থেকেছি???
আজ ও থাকব না।অসম্মানের নির্মম বোঝা টা কাঁধ থেকে ঠিক নেমে যাবে।এই দেশে আজকের পর আর কোন নারী ডাক্তার এক বিন্দু অপমান অমর্যাদা সইবে না।
এই দেশে আমার ভাই বোনের ইন্টার্নশীপ স্থগিত থাকবে না।
এই দেশে আর কোন ইভটিজার ডিউটিরত নারী ডাক্তারকে টিজ করবে না।
এটা আমার বিশ্বাস।।এটা আমার অহংকার।
আর এইটুকু দেশের ডাক্তারদের জন্য করতে না পারলে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় ঈর্ষনীয় সাফল্যের সুখবর কিভাবে এনে দেব?
তাই এইটুকু চাওয়া পূরন করতে না পারলে অনুরোধ আপনাকে,,শাসন করতে আর আসবেন না।।

________________________________

ডা.শিরিন সাবিহা তন্বী । দেশের জনপ্রিয় কলামিস্ট। প্রতিভাবান কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল। পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়