DESK

Published:
2024-04-28 10:37:54 BdST

খাল পরিষ্কারে নামলেন বিএসএমএমইউর প্রাক্তন উপাচার্য



ডেস্ক
___________________

চান্দিনায় কচুরিপানায় ভরা কার্জন খালের চেহারা পালটে দিতে পরিষ্কারে নামলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)র প্রাক্তন
উপাচার্য , বীর মুক্তিযোদ্ধা সাংসদ অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত । শুক্রবার সকাল ১০টায় চান্দিনা ও বরুড়া উপজেলার ওই সংযোগ খালটির চিলোড়া অংশ থেকে পরিষ্কার অভিযান শুরু করেন তিনি। এ সময় স্বেচ্ছাশ্রমের বিনিময়ে বহু নেতাকর্মী খালে নেমে কচুরিপানা পরিষ্কার কাজে অংশ নেন। প্রাথমিকভাবে খালটির সাড়ে ৩ কিলোমিটার এলাকা পরিষ্কার করা হবে বলে জানান এমপি।

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের সঙ্গে একাত্মতা করে নোংরা পানির খালে নামেন স্থানীয় মানুষ।

উদ্যোগকে সাধুবাদ জানান স্থানীয় বাসিন্দারা। এলাকার বাসিন্দা ও জনপ্রতিনিধিরা বলেন, কার্জন খালটি একটি ঐতিহ্যবাহী খাল। এখনো এ খালটি অন্তত ৫০-৬০ ফুট প্রস্থ। বছরের শুকনো মৌসুম অতিক্রম করে গ্রীষ্মের খরতাপে যেখানে বেশির ভাগ জলাশয় শুকিয়ে গেছে কিন্তু কার্জন খালে এখনো ৫-৭ ফুট গভীরের পানি আছে। ওই খালে এক সময় বড় বড় নৌকা চলত। খালের পানিতে দুই উপজেলার কয়েক গ্রামের কৃষক সেচকাজ করে জমিতে ফসল ফলাতেন; কিন্তু খালটি সংস্কারে কোনো উদ্যোগ না নেওয়ায় কচুরিপানায় ভরপুর হয়ে আছে। ফ্যাক্টরির বর্জ্য ফেলে পানি ব্যবহারের অনুপযোগী হয়ে আছে।

প্রাণ গোপাল দত্ত বলেন, পরিবেশ রক্ষায় খালের বিকল্প নেই। এ খালের অনেক ঐতিহ্য রয়েছে। খালটি পরিষ্কার করে আমার উপজেলার সীমানা পর্যন্ত খনন করে দুইপাশে বৃক্ষরোপণ করার উদ্যোগ নিয়েছি। ফ্যাক্টরির বর্জ্য ফেলা বন্ধ করেছি। এ খালের বিশেষ একটি অংশে থাকবে নৌকা। এখানে এসে যাতে এলাকার মানুষ কিছুটা হলেও বিনোদন পায় সেই ব্যবস্থা করব।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়