ডা শাহাদাত হোসেন

Published:
2022-11-25 22:10:43 BdST

হিজাব পরতে গিয়ে পিনটি গিলে ফেলে ১১ বছরের মেয়ে : বের করে তার জীবন বাঁচাল বিএসএমএমইউর ডাক্তাররা



সংবাদ সংস্থা
______________________

হিজাব পরার সময় অসাবধানে হিজাব পিনটি গিলে ফেলেছিল ১১ বছরের একটি মেয়ে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় : বিএসএমএমইউর শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের বিশেষজ্ঞ ডাক্তাররা অনন্য দক্ষতার সঙ্গে হিজাব পিনটি বের করে এনে জীবন বাঁচিয়েছেন কোমলমতি শিশুটির।


ডা. জিনাত শারমিন জানান সেই সফলতার গল্প শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি পরিবার, বিএসএমএমইউ এর। তিনি লিখিত ভাষ্যে জানালেন ,
১১ বছরের একটি মেয়ে হিজাব লাগানোর সময় ভুলবশত হিজাব পিনটি গলাধঃকরন করে। এমতাবস্থায় আমাদের ডিপার্টমেন্টে এলে আমাদের শ্রদ্ধেয় শিক্ষক, সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ ওয়াহিদুজ্জামান মজুমদার স্যার অত্যন্ত দক্ষতার সাথে Endoscopic removal of FB ( Hijab pin) বের করে আনতে সক্ষম হন, যা অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল। কারন এখনও আমাদের ডিপার্টমেন্টে এনেস্থিসিয়া দেয়ার বন্দোবস্ত হয়নি, কিন্তু অচিরেই হবে । স্যার যদি আজকে এই হিজাব পিনটি এন্ডোস্কপি করে বের করতে না পারতেন, তাহলে পেট কেটে অপারেশন (Laparotomy)করতে হত, যা কিনা অনেক কষ্টকর হত। কিন্তু স্যারের দক্ষ হাত এবং পুরো টিমের জন্য আজকে এই অভাবনীয় সাফল্যটি সম্ভব হয়েছে স্যার।

 


২য় কেস, জারিব,২ বছরের শিশু ছেলেটি কয়েন গলাধঃকরণ করে, যা এনেস্থিসিয়া ছাড়া শুধুমাত্র এন্ডোস্কপি করার মাধ্যমে বের করা অনেক বড় চ্যালেঞ্জ.... কিন্তু স্যার সেটিও অত্যন্ত সফলতার সাথে বের করে আনতে সক্ষম হন।
এভাবেই উত্তরোত্তর সফলতার সাথে এক পা দুই পা করে এগিয়ে যাক আমাদের শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি এবং নিউট্রিশন পরিবার, বিএসএমএমইউ। উল্লেখ্য, Pediatric Gastroenterology & Nutrition Department, BSMMU তে প্রতি শনি থেকে বৃহস্পতিবার শিশুদের Endoscopy & Colonoscopy করা হয় নিয়মিত। আমি আমাদের ডিপার্টমেন্টের আরও আরও সফলতা এবং সমৃদ্ধি কামনা করি। ধন্যবাদ ডাঃ ওয়াহিদুজ্জামান মজুমদার স্যার এবং পুরো টিমকে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়