ডা শাহাদাত হোসেন

Published:
2022-10-29 07:48:04 BdST

বাংলাদেশের চিকিৎসাখাতে একটি নীরব বিপ্লব



ডা. মারুফ রায়হান খান
৩৯ তম বিসিএসের চিকিৎসক
______________________________

২২ কোটি টাকার একটি ওষুধ, তাও বিনামূল্যে...

বাংলাদেশের চিকিৎসাখাতে একটি নীরব বিপ্লব ঘটে গেলো।

মানিকগঞ্জের ফুটফুটে একটা ছেলে। নাম তার রাইয়ান। বয়স দুবছর হয়নি, ২৩ মাস। খুব জটিল ও বিরল এক স্নায়ুর রোগে আক্রান্ত শিশুটি। সে হাঁটাচলা করতে পারে না, ওঠাবসা করতে পারে না। রোগটির নাম স্পাইনাল মাসকুলার অ্যাট্রফি। এ রোগে আক্রান্ত হলে বেশিরভাগ শিশু তার দ্বিতীয় জন্মদিনের আগেই মারা যায়।

এটি একটি জেনেটিক নিউরোমাস্কুলার ডিজিজ। জন্মগত রোগ। এ রোগে শিশুদের মাংসপেশি ক্রমশ দুর্বল হতে থাকে, নড়াচড়ার ক্ষমতা হারিয়ে ফেলে। শ্বাসকষ্ট হয়। খাবার গিলতে সমস্যা হয়। যতো দিন যায় শুধু খারাপই হতে থাকে উপসর্গগুলো। একটা সময় শিশু সচেতনভাবে মৃত্যুর দিকে এগিয়ে যেতে থাকে।

আগ্রহীদের জন্য আরেকটু ভেঙে বলা যাক। এখানে আসলে মিউটেশন ঘটে Survival Motor Neuron (SMN1) জিনে। ফলে এন্টেরিয়র হর্ন সেলের মটর নিউরন লস হয়। এতে ব্রেইন আর স্কেলেটাল মাসেলের মধ্যে সিগন্যাল প্রদান বিচ্ছিন্ন হয়। তাতেই যতো বিপত্তি। খুব সচরাচর এ রোগ দেখা যায় না।

তো এখন উপায় কী? মানে চিকিৎসা কী? কয়েক বছর আগেও এ রোগের চিকিৎসা ছিল না। সম্প্রতি একটা চিকিৎসা এসেছে। জিন রিপ্লেসমেন্ট থেরাপি। ওষুধটির নাম Onasemnogene abeparvovec-xioi (Zolgensma)। ঐ যে ডিফেক্টিভ SMN1 জিন, এটাকে রিপ্লেস করে এই থেরাপিটি। শুধু একবার প্রয়োগ করলেই হয়। আর কোনো ডোজ লাগে না।

এই ওষুধটিই শিরাপথে প্রয়োগ করা হয়েছে শিশু রাইয়ানকে। এই ওষুধটির মূল্য বাংলাদেশি টাকায় ২১-২২ কোটি টাকা। এটি দেশে পাওয়া যায় না। নোভার্টিস মাল্টিন্যাশনাল ফার্মাসিউটিক্যালস কোম্পানির মাধ্যমে এটি বিনামূল্যে পেয়েছে রাইয়ান।

বাংলাদেশে প্রথম এই জটিল ও আধুনিক চিকিৎসা প্রদান করে চিকিৎসাখাতে বিরল মাইলফলক স্পর্শ করল ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউরোসায়েন্সেস এন্ড হসপিটাল। সমগ্র জাতির জন্য নিঃসন্দেহে গর্বের বিষয়।

রাইয়ান নাহয় লটারির মাধ্যমে বিনামূল্যে পেয়েছে। কিন্তু অন্য শিশুরা? একে তো এখনও দেশে এভেইলেবল না আর এভেইলেবল হলেও দেশের কজন পিতামাতার সামর্থ্য আছে এই চিকিৎসা করানোর?

#

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়