Dr.Liakat Ali

Published:
2022-10-25 12:13:26 BdST

অধ্যাপক ডা কাজী দীন মোহাম্মদের উদ্যোগে এক বিরল রোগাক্রান্ত শিশুকে বিনামূল্যে ২২ কোটি টাকার চিকিৎসা


অধ্যাপক ডা কাজী দীন মোহাম্মদ ও তাঁর নেতৃত্বাধীন প্রতিষ্ঠান নিনস্

 

ডেস্ক
________________

বিরল রোগে আক্রান্ত শিশুর জন্য ২২ কোটি টাকা খরচের চিকিৎসা বিনামূল্যে দিয়ে শিশুর নতুন জীবন দিচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হাসপাতাল (নিনস্)। মহত্তম এই উদ্যোগ সফল করতে মূল কারিগর হিসেবে  এগিয়ে এসেছেন বাংলা দেশের বিশ্ব বরেণ্য চিকিৎসক অধ্যাপক ডা কাজী দীন মোহাম্মদ।

বিরল ও জটিল রোগে আক্রান্ত শিশুটিকে বিনা মূল্যে জিনথেরাপি দেয়া হবে।
দেশে এ ধরনের চিকিৎসা এটাই প্রথম। মার্কিন যুক্তরাষ্ট্রে এই চিকিৎসার খরচ হয় বাংলাদেশি টাকায় ২২ কোটি টাকা।

২৫ অক্টোবর ২০২২ মঙ্গলবার দুপুর ১২টায় এই চিকিৎসা দেওয়া শুরু হয়েছে বলে বিশ্ব বরেণ্য স্নায়ুরোগ বিশেষজ্ঞ ও নিনস্–এর পরিচালক অধ্যাপক ডা কাজী দীন মোহাম্মদ জানিয়েছেন।

রোগীর স্বজনরা জানান, অধ্যাপক ডা কাজী দীন মোহাম্মদ এই মহান উদ্যোগ নেওয়ায় তাঁরা গভীর ভাবে কৃতজ্ঞ। তিনি উদ্যোগ না নিলে শিশুটি বাঁচতো না।

নিনস্ চিকিৎসকরা জানিয়েছেন, স্পাইনাল মাস্কুলার অ্যাট্রোফি একটি বিরল ও জটিল জন্মগত রোগ। রোগটি জিনগত কারণে হয়ে থাকে। রোগে আক্রান্ত শিশুরা বসতে বা দাঁড়াতে পারে না। তবে তাদের বুদ্ধিমত্তা ঠিক থাকে। কিন্তু শ্বাসতন্ত্রের সংক্রমণ ও জটিলতার কারণে এসব শিশু মারা যায়। বাংলাদেশে এই রোগে আক্রান্ত অনেক শিশু আছে।
তারা চিকিৎসা পাচ্ছে না।

বহুজাতিক ওষুধ কোম্পানি নোভার্টিস এ রোগের ওষুধ আবিষ্কার করেছে। এই ওষুধ প্রয়োগে শিশুরা সুস্থ হচ্ছে। একটি বৈশ্বিক প্রকল্পের অধীনে নোভার্টিস ওষুধটি পেয়েছে নিনস্‌।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়