SAHA ANTAR

Published:
2022-09-18 10:20:12 BdST

৬,০০০ কোটি টাকায় এশিয়ার বৃহত্তম হাসপাতাল করে 'দেবী'র ভালবাসা পাচ্ছেন অমৃতা


 

অন্তর সাহা
______________________

চলতি বছর দুমাসে এশিয়ার স্বাস্থ্য সেবায় অনন্য সাধারণ উদ্বোধন ঘটেছে। চলতি মাসে চালু হয়েছে বিশেষায়িত রোগী সেবা হাসপাতাল বিএসএমএমইউ স্পেশালাইজড হাসপাতাল । এটা চালুর পর বিএসএমএমইউ বিশ্বের ৪র্থ বৃহত্তম বেড সম্পন্ন হাসপাতালের মর্যাদা পেয়েছে। বাংলাদেশের সরকারে ব্যবস্থাপনায় চালু হয় বিএসএমএমইউ স্পেশালাইজড হাসপাতাল। অন্যদিকে চলতি বছর আগস্টে এক মহান নারীর সৃষ্টিশীল উদ্যোগে দিল্লীর কাছে চালু হয়েছে এক সুবিশাল হাসপাতাল। নাম এশিয়ার বৃহত্তম ও বিশ্বের তৃতীয় বৃহত্তম রোগী সেবালয় অমৃতা মাল্টিস্পেশালিটি হাসপাতাল। এটি অমৃতা হাসপাতাল নামে পরিচিতি পেয়েছে বিশ্বময়। অমৃতানন্দময়ী দেবী নামে এক মহান নারী এটির প্রতিষ্ঠাতা। রোগী সেবার মহান কর্মের জন্য তিনি ইতিমধ্যেই দেবী হিসেবে সম্মানিত হচ্ছেন ভক্তদের মাঝে। তারা বলছেন ,কর্মেই দেবীত্ব। অমৃতানন্দময়ী দেবী সেই কাজই করেছেন।

গত ২৪ আগস্ট, এশিয়ার বৃহত্তম হাসপাতালের উদ্বোধন হলো দিল্লীর নিকটবর্তী হরিয়ানা রাজ্যের ফরিদাবাদ শহরে। ১৩৩ একর ভুমিতে প্রায় এক কোটি বর্গফুট জায়গায় ১৪ তলা বিশিষ্ট এই স্থানে হাসপাতাল ছাড়াও আছে মেডিকেল কলেজ, নার্সিং কলেজ, স্বাস্থ্য বিজ্ঞান কলেজ, পুনর্বাসন কেন্দ্র, ৪৯৮ রুমের গেস্ট হাউজ, ফোর স্টার হোটেল আর একটি হেলিপ্যাড।
২,৬০০টি সাধারন আর ৫৩৪টি ক্রিটিক্যাল বেডের এই হাসপাতালে মোট ৮০০ জন ডাক্তার আর ২,৫০০ জন স্বাস্থ্য কর্মী মিলে ৮১টি বিভাগে রোগীদের চিকিৎসা দেবে। এখানে আছে ৬৪টি মডিউলার অপারেশন থিয়েটার, সম্পূর্ন স্বয়ংক্রিয় রোবোটিক ল্যাব, ক্যান্সার, হৃদরোগ, স্নায়ুরোগ প্রভৃতি জটিল রোগের সর্বাধুনিক চিকিৎসা। গোটা একটি ফ্লোর আছে মা ও শিশু রোগের জন্যে যা ভারতের মধ্যে সবচাইতে বড়।
এখানে তিন লক্ষ বর্গফুটের ৭ তলা একটি ভবন আছে শুধুমাত্র রোগ নির্ণয় এবং এই সংক্রান্ত গবেষণার জন্যে যেখানে পৃথিবীর অন্যান্য বিখ্যাত গবেষণাগারের সাথে মিলিতভাবে রিসার্চ চলবে।
৬,০০০ কোটি টাকা ব্যয়ে এই হাসপাতাল নির্মাণ করেছেন কেরালার এক মাতা হিসেবে সম্মানিত অমৃতানন্দময়ী দেবী।
সবাই বলছেন,
এটা অবশ্যই আনন্দের বিষয় যে, এই অমৃতা মাতা এত টাকা খরচ করে মন্দির/ ধর্মালয় নির্মাণ না করে, জনগণের চিকিৎসা সেবার জন্য অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ করেছেন। অমৃতা ঈশ্বরকে খুঁজে পেয়েছেন মানব সেবার মধ্যে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়