Dr.Liakat Ali

Published:
2022-06-14 22:33:40 BdST

৩২ বছরে ১০০ ব্যাগ রক্ত দিয়ে অসংখ্য মানুষের জীবন বাঁচিয়েছেন নাজমুল ইসলাম


স্যালুট নাজমুল ইসলামকে তাঁর অনন্য মানবিক কাজের জন্য

 

সংবাদ সংস্থা
_______________
৩২ বছরে ১০০ ব্যাগ রক্ত দিয়ে অসংখ্য মানুষের জীবন বাঁচিয়েছেন নাজমুল ইসলাম। স্যালুট নাজমুল ইসলামকে তাঁর অনন্য মানবিক কাজের জন্য।
বিশ বছর বয়স থেকে রক্ত দেওয়া শুরু। এখনো তিনি রক্ত দিয়ে যাচ্ছেন। এখন তার বয়স ৫২ বছর। একজন মানুষ ৬০ বছর রক্ত দিতে পারে। নাজমুল জানান, আরো ৮/১০ বছর রক্ত দিতে প্রস্তুত তিনি। ৩২ বছরে তিনি বছরে তিনবার করে ১০০ বার মানে ১০০ ব‍্যাগ রক্ত দিয়েছেন। যা একটা রেকর্ড। এর মধ‍্যে ৯৪ ব‍্যাগ রক্ত দিয়েছেন সন্ধানীকে। আর ছয় ব‍্যাগ দিয়েছেন রক্ত সংগ্রহকারী অন‍্যান‍্য সংগঠনকে।
আজ ১৪ জুন, বিশ্ব রক্তদাতা দিবসে তাকে সম্মানিত করেছে- সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিট। বিশ্ব রক্তদাতা দিবসে আজ দুপুরে সন্ধানী-চমেক ইউনিট আয়োজিত অনুষ্ঠান থেকে তিনি অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইসমাইল খানের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।
রক্ত দিতে কেন এত উৎসাহ তা জানতে চাইলে নাজমুল বলেন, রক্ত তো এমনিতেই নষ্ট হয়ে যায়। তো নষ্ট হওয়ার চেয়ে মানুষের জন‍্য দিয়ে দেওয়া ভালো।

এত ঘন ঘন রক্ত দেওয়ায় তার শারীরিক কোনো সমস‍্যা হয় কিনা, তিনি বলেন, কোন ক্ষতি হচ্ছে না। ষাট বছর পর্যন্ত রক্ত দেওয়া যায়।
নোয়াখালীর বেগমগঞ্জ বাড়ি নাজমুলের। চট্টগ্রাম নগরের খুলশিতে বাড়ি করে থাকেন সপরিবারে। ব‍্যবসায় যুক্ত তিনি। মানবিক পরিচয় নিয়মিত রক্তদাতা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়