SAHA ANTAR

Published:
2022-06-08 08:14:29 BdST

ক্যানসারের চিকিৎসায়  নতুন ওষুধ :গায়েব টিউমার!




সংবাদ সংস্থা

বিজ্ঞান গায়েব করে দিচ্ছে সব রকম মিথলজিক্যাল কল্পকাহিনি। অন্ধ বিশ্বাসকে দাঁড় করিয়েছে কাঠগড়ায়। ক্যানসার নিয়ে অন্ধবিশ্বাসীদের নানা অপপ্রচার কম ছিল না। ক্যানসার কারও গজব , শাস্তি সেসব বলার দিন শেষ হতে চলেছে।
অনেকেই বিশ্বাস করেন ক্যানসার মানেই মৃত্যুদণ্ড। খুব একটা ভুলও নয় এমন আশঙ্কা। ক্যানসারের সঙ্গে লড়াই কত কঠিন, তা কারও অজানা নয়। কিন্তু এ বার ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের চাকা ঘুরে যেতে পারে। একটি নতুন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের পর তেমনই আশা দেখছেন গবেষকদের একাংশ। ওষুধটির নাম ‘ডসটারলিম্যাব’।


আমেরিকায় এক পরীক্ষাগারে প্রস্তুত এমন একটি ওষুধের হদিস মিলেছে। তা মানবদেহে উৎপন্ন হওয়া অ্যান্টিবডির বিকল্প হিসাবে কাজ করতে পারে। পরীক্ষামূলক ভাবে মাস ছয়েক ধরে ১৮ জন মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ব্যক্তির দেহে এই ওষুধটি প্রয়োগ করেন গবেষকরা। পরীক্ষার শেষে দেখা যায়, প্রত্যেক রোগীর দেহ থেকেই পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ক্যানসার!

 


গবেষকরা জানাচ্ছেন, তাঁরা প্রথমে ভেবেছিলেন এই গবেষণায় অংশ নেওয়া রোগীদের এর পরেও অস্ত্রোপচার, কেমোথেরাপি ও রেডিয়েশনের মতো প্রথাগত চিকিৎসা পদ্ধতির প্রয়োজন হবে। কিন্তু এখন তাঁদের আর এই সব চিকিৎসার কোনওটিরই প্রয়োজন নেই। নিউ ইয়র্কের স্লোয়ান কেটেরিং ক্যানসার সেন্টারের চিকিৎসকরা বলছেন, কোনও ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে সব রোগীই পুরোপুরি রোগমুক্ত হয়ে গিয়েছেন, এমন ঘটনা ক্যানসারের ইতিহাসে এই প্রথম। একই মতামত পোষণ করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও। ভবিষ্যতে আরও বৃহত্তর ট্রায়ালে ওষুধটি কেমন ফলাফল দেখায়, তার দিকেই চোখ বিশেষজ্ঞদের।
সৌজন্য আনন্দবাজার পত্রিকা

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়